Afghanistan: আফগানিস্তানে ভয়াবহ ভূমিকম্পে মৃতের সংখ্যা ছাড়ালো ২০০০

People's Reporter: শনিবার আফগানিস্তানের স্থানীয় সময় দুপুর ১২টা নাগাদ প্রবল ভূমিকম্প হয়। রিখটর স্কেলে যে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৩ ম্যাগনিটিউড। এই ভূমিকম্পের পরেই বেশ কয়েকবার তীব্র আফটারশক অনুভূত হয়।
আফগানিস্তানে প্রবল ভূমিকম্পে ধ্বংসস্তূপ
আফগানিস্তানে প্রবল ভূমিকম্পে ধ্বংসস্তূপছবি - আরিয়ানা নিউজ এক্স হ্যান্ডেলের সৌজন্যে

শনিবারের প্রবল ভূমিকম্পে আফগানিস্তানে মৃতের সংখ্যা ২০০০ ছাড়ালো। রবিবার আফগানিস্তান প্রশাসন সূত্রে একথা জানা গেছে। গত দু’দশকে এটাই সবথেকে বড়ো ভূমিকম্প বলেও জানানো হয়েছে। এখনও বহু মানুষ ধ্বংসস্তূপে আটকে রয়েছে এবং মৃতের সংখ্যা বাড়তে পারে।

শনিবার আফগানিস্তানের স্থানীয় সময় দুপুর ১২টা নাগাদ প্রবল ভূমিকম্প হয়। রিখটর স্কেলে যে ভূমিকম্পের তীব্রতা ছিল ৬.৩ ম্যাগনিটিউড। এই ভূমিকম্পের পরেই বেশ কয়েকবার তীব্র আফটারশক অনুভূত হয়।

ইউনাইটেড স্টেট জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়েছে ভূমিকম্পের কেন্দ্রস্থল ইরান সংলগ্ন  হীরাট প্রদেশের ৪০ কিলোমিটার উত্তর পশ্চিম অঞ্চলে। ভূমিকম্প পরবর্তী সময়ে যে তিনটি আফটারশক হয় তার তীব্রতা ছিল যথাক্রমে ৬.৩, ৫.৯ এবং ৫.৫।

রাষ্ট্রসংঘের পক্ষ থেকে জানানো হয়েছে ৪৬৫টি বাড়ি সম্পূর্ণ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে এবং ১৩৫ টি বাড়ি গুরুতর ক্ষতিগ্রস্ত হয়েছে। দুই জেলার ১২টি গ্রাম সম্পূর্ণ ধ্বংস হয়ে গেছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in