Afghanistan: জাতীয় পতাকার সমর্থনে নাগরিক মিছিলে তালিবানি গুলি - নিহত ২, আহত ১২

স্পুটনিকের প্রতিবেদন অনুসারে, পূর্ব নাঙ্গারহার প্রদেশে জাতীয় পতাকার সমর্থনে সমাবেশকারীদের ওপর তালিবানি সদস্যরা গুলি চালায়। প্রতিবাদকারীদের ওপর তালিবান গুলি বর্ষণে কমপক্ষে ২ জন নিহত ও ১২ জন আহত হয়েছে।
জালালাবাদে সাধারণ নাগরিকদের ওপর তালিবানিদের গুলি
জালালাবাদে সাধারণ নাগরিকদের ওপর তালিবানিদের গুলিছবি ট্যুইটার ভিডিও থেকে স্ক্রীনশট

তালিবানিদের বিরোধিতায় আফগানিস্তানের জাতীয় পতাকা নিয়ে মিছিল করার সময় বেশ কয়েকজন আফগান নাগরিককে গুলি করে হত্যা করলো তালিবানিরা। জানা গেছে নাঙ্গারহার প্রদেশে মিছিল চলার সময় তালিবানিরা আফগানিস্তানের নাগরিকদের গুলি করে হত্যা করেছে।

স্পুটনিকের প্রতিবেদন অনুসারে, পূর্ব নাঙ্গারহার প্রদেশে আফগান জাতীয় পতাকার সমর্থনে সমাবেশকারীদের ওপর তালিবানি সদস্যরা গুলি চালিয়েছে। প্রতিবাদকারীদের ওপর তালিবান গুলি চালানোয় কমপক্ষে ২ জন নিহত ও ১২ জন আহত হয়েছে।

আল জাজিরার প্রতিবেদন অনুসারে, জালালাবাদ সংঘর্ষে কমপক্ষে ২ জন নিহত এবং ১২ জন আহত হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, শত শত আফগান নাগরিক জাতীয় পতাকার প্রতি সমর্থন দেখিয়ে রাস্তায় নেমেছিলো। সেখানেই তাঁদের সঙ্গে তালিবানিদের সংঘর্ষ শুরু হয়। সম্প্রতি আফগানিস্তানের সাধারণ নাগরিকদের উদ্যোগে আফগান জাতীয় পতাকা রক্ষা করতে এক বড় অভিযান চলছে।

এর আগে, বেশ কয়েকজন তরুণ আফগানিস্তানের কুনার প্রদেশে জড়ো হয়েছিল এবং তালিবানদের কাছে দাবি করেছিল আফগান সরকারের পতাকা দেশে উড়তে দেওয়া হোক।

আফগান মিডিয়া জানিয়েছে যে আফগানিস্তান জুড়ে ইসলামিক আমিরাতের আফগান পতাকা বজায় রাখার জন্য সোশ্যাল মিডিয়ায় ব্যাপক প্রচার চলছে এবং অন্য এক অংশ উভয়ের যৌথ পতাকার প্রস্তাব জানিয়েছে।

অন্যদিকে, কাবুলে বেশ কয়েকজন মহিলা আসন্ন সরকারে অংশ নেওয়ার দাবিতে জমায়েত হন। মহিলারা ক্ষমতাসীন গোষ্ঠীর কাছে নতুন সরকার গঠনের সময় তাঁদের প্রতিনিধিত্ব বজায় রাখার দাবীতে সোচ্চার হন। যদিও মহিলারা সরাসরি তালিবানিদের নাম বলেননি। যেখানে তালিবানরা প্রায় সমগ্র দেশের নিয়ন্ত্রণ ধরে রেখেছে, সেখানে মহিলাদের এই আন্দোলনকে বিরল পদক্ষেপ হিসেবেই দেখছে রাজনৈতিক মহল বলে ওই রিপোর্টে বলা হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in