Afghanistan: কান্দাহার ও হেরাতের বন্ধ ভারতীয় দূতাবাসে তালিবানি তল্লাসি - নথিপত্র, গাড়ি দখল

দুদিন আগে দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার ও উত্তর পশ্চিমের হেরাতের দুটি বন্ধ ভারতীয় বাণিজ্য দূতাবাসে তালিবানিরা তল্লাসি চালায় ও মিশন থেকে বেশ কিছু নথিপত্র হাতিয়ে নিয়ে যায় বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।
ভারতীয় দূতাবাস
ভারতীয় দূতাবাসফাইল ছবি সংগৃহীত

দুদিন আগে দক্ষিণ আফগানিস্তানের কান্দাহার ও উত্তর পশ্চিমের হেরাতের দুটি বন্ধ ভারতীয় বাণিজ্য দূতাবাসে তালিবানিরা তল্লাসি চালায় ও মিশন থেকে বেশ কিছু নথিপত্র হাতিয়ে নিয়ে যায় বলে বিশ্বস্ত সূত্রে জানা গেছে।

সূত্র অনুসারে, ওই তালিবানি বাহিনীর দুটি ভারতীয় দূতাবাসে ভাঙচুর চালায় এবং ফিরে যাওয়ার সময় পার্কিং-এ দাঁড়িয়ে থাকা দূতাবাসের বেশ কিছু গাড়ি সঙ্গে নিয়ে যায়।

কান্দাহার, হেরাত, মাজার-ই-শরিফ ও জালালাবাদে অবস্থিত ভারতের চারটি বাণিজ্য দূতাবাস, গত ১৫ই আগস্ট তালিবানদের দখলে কাবুল চলে যাওয়ার পর বন্ধ করে দেওয়া হয়।

আফগানিস্থানের এই সঙ্কটজনক পরিস্থিতিতে, মঙ্গলবার কাবুল বিমানবন্দর থেকে ভারতীয় বিমানবাহিনীর সি-১৭ এয়ারক্রাফট-এর মাধ্যমে দূতাবাসের কর্মী ও আই টি বি পি-এর কর্মচারীসহ মোট ১২০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়।

এছাড়া অবশিষ্ট ভারতীয় শ্রমিকদের আফগানিস্তান থেকে সরিয়ে আনার বিষয়ে নিরাপত্তা বিষয়ক মন্ত্রিসভা কমিটির (সিএসএস) বৈঠকেও আলোচনা করা হয়। যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী শ্রমিকদের ফিরিয়ে আনার জন্য প্রয়োজনীয় সমস্তরকম পদক্ষেপ নেওয়ার নির্দেশ দেন।

ভারত সরকারের এক আধিকারিক জানিয়েছেন, গত ১৭ই ও ১৮ই আগস্ট পরস্পর হওয়া সিএসএস-এর দুটি বৈঠকে প্রধানমন্ত্রী কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন, যুদ্ধকবলিত দেশে থাকা বাকী সব ভারতীয়দের যতটা সম্ভব দ্রুত সরিয়ে আনতে হবে এবং যে সকল আফগান নাগরিকরা ভারতের সাহায্য প্রার্থী তাদের দিকে যথাসম্ভব সহায়তার হাত বাড়িয়ে দিতে হবে।

এই কারণে সরকারের পক্ষ থেকে "ই-এমার্জেন্সি এক্স মিস্ ভিসা' নাম দিয়ে ভিসার জন্য এক নতুন বিভাগ চালু করা হয়েছে। যে ভিসার মাধ্যমে সমগ্র আফগান নাগরিক ভারত ভ্রমণের আবেদন করতে পারবেন এবং এই জরুরী ভিসা ছ'মাসের জন্য বৈধতা পাবে।

যদিও এর আগে, কাবুলে অবস্থিত ভারতীয় দূতাবাসে অল্প সংখ্যক কিছু কর্মী দিয়ে কাজ চালানো হচ্ছিল, কিন্তু বর্তমানে জটিল পরিস্থিতির কথা চিন্তা করে সকলকেই আফগানিস্তান থেকে দেশে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in