Afghanistan: ছেলেদের জন্য মাধ্যমিক, উচ্চ মাধ্যমিক স্কুল খুলল, পুরুষ শিক্ষকদের স্কুল যাবার নির্দেশ

আফগানিস্তানে ছেলেদের জন্য মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়, পাশাপাশি মাদ্রাসা খুলে দেওয়া হল। তালিবানি দখলের এক মাসেরও বেশি সময় পরে পুনরায় স্কুল চালু করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে।
ফাইল ছবি
ফাইল ছবিছবি জর্জ রুসাস-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানে ছেলেদের জন্য মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয়, পাশাপাশি মাদ্রাসা খুলে দেওয়া হল। তালিবানি দখলের এক মাসেরও বেশি সময় পরে পুনরায় স্কুল চালু করা হয়েছে বলে শিক্ষা মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। সংবাদসংস্থা জিংহুয়ার প্রতিবেদন অনুসারে, রবিবার তার ঘোষণায়, মন্ত্রণালয় অবশ্য জানায়নি যে মেয়েদের জন্য স্কুলগুলি আবার কবে খুলবে।

শিক্ষা মন্ত্রণালয়ের ঘোষণা অনুসারে, "সমস্ত বেসরকারি এবং সরকার পরিচালিত মাধ্যমিক, উচ্চ বিদ্যালয় এবং মাদ্রাসা বা ধর্মীয় বিদ্যালয়ের ছাত্ররা এবং পুরুষ শিক্ষকদের আফগানিস্তানের সব প্রদেশের স্কুলে ফেরার নির্দেশ দেওয়া হচ্ছে।”

ছেলে ও মেয়েদের জন্য প্রাথমিক বিদ্যালয়গুলি ইতিমধ্যে পুনরায় খোলা হয়েছে। যদিও সরকার পরিচালিত বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে।

মন্ত্রণালয় রবিবার আরেকটি বিবৃতিতে বলেছে যে সমস্ত পুরুষ কর্মীদের তাদের কাজ পুনরায় শুরু করতে হবে এবং সোমবার থেকে তাদের অফিসে উপস্থিত হতে হবে।

যদিও মেয়েদের জন্য মাধ্যমিক ও উচ্চ বিদ্যালয় অব্যাহতভাবে বন্ধ রাখার সিদ্ধান্তে আফগান মহিলাদের মধ্যে গভীর উদ্বেগ সৃষ্টি করেছে। তাঁরা এই সিদ্ধান্তকে নারী অধিকার লঙ্ঘন বলে অভিহিত করেছেন।

নবম শ্রেণির ছাত্রী নাদিয়া জানিয়েছে, "আমি ভবিষ্যতে ডাক্তার হতে চাই কিন্তু আমাকে শিক্ষা থেকে বঞ্চিত করলে আমার স্বপ্ন শেষ হয়ে যাবে।" নাদিয়া আরও জানায়, "স্কুলে যাওয়া এবং শিক্ষা লাভ করা আমার স্বাভাবিক অধিকার।"

তালিবান নেতারা বারবার বলেছেন যে, আফগান নারী ও মেয়েদের পড়াশোনা এবং কাজ করার অধিকার আছে কিন্তু শুধুমাত্র শরিয়ত বা ইসলামী আইনের কাঠামোর মধ্যে।

এর পাল্টা আফগান নারীরা তাঁদের পড়াশোনা এবং ঘরের বাইরে কাজ করার অধিকার নিশ্চিত করার দাবি জানিয়েছে।

তালিবান মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ জানিয়েছেন, মেয়েদের স্কুল পুনরায় চালু হবে এবং নবগঠিত তত্ত্বাবধায়ক সরকার কীভাবে মেয়েদের জন্য শ্রেণীকক্ষ এবং শিক্ষকদের আলাদা করা যায় তার পদ্ধতি নিয়ে কাজ করছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in