Afghanistan: একাধিক প্রদেশে জাতীয় পতাকা হাতে রাস্তায় নেমে বিক্ষোভ আফগান নাগরিকদের

আফগান গণমাধ্যম জানিয়েছে, পূর্বাঞ্চলীয় নানগারহার, কুনার এবং খোস্তের বাসিন্দারা আফগান জাতীয় পতাকা নিয়ে প্রকাশ্যে সমাবেশ করেছে। এই বিক্ষোভস্থল থেকেই তালিবান সদস্য এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ বাধে।
Afghanistan: একাধিক প্রদেশে জাতীয় পতাকা হাতে রাস্তায় নেমে বিক্ষোভ আফগান নাগরিকদের
জালালাবাদে জাতীয় পতাকা নিয়ে বিক্ষোভছবি আফগানিস্তান ২৪ × ৭ ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

আফগানিস্তানের বেশ কয়েকটি প্রদেশে দেশের জাতীয় পতাকা হাতে রাস্তায় নেমে বিক্ষোভ দেখাচ্ছেন আফগান নাগরিকরা। তালিবানরা কাবুল শহর দখল করার পর থেকে দেশে জাতীয় পতাকার ব্যবহার বন্ধ করে দেওয়া হয়েছে।

আফগান গণমাধ্যমের খবর অনুসারে, বুধবার পূর্বাঞ্চলীয় নানগারহার, কুনার এবং খোস্তের বাসিন্দারা আফগান জাতীয় পতাকা নিয়ে প্রকাশ্যে সমাবেশ করেছে। এই বিক্ষোভস্থল থেকেই তালিবান সদস্য এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষ বেধে যায়। নানগারহার এবং খোস্ত প্রদেশে বিক্ষোভে হিংসার খবর পাওয়া গেছে এবং জালালাবাদ শহরে ২ জন বিক্ষোভকারী নিহত এবং ১২ জনের আহত হওয়ার খবর পাওয়া গেছে।

তালিবানরা জানিয়েছে যে পরবর্তী সরকার জাতীয় পতাকার বিষয়ে সিদ্ধান্ত নেবে।

নানগারহার বাসিন্দা আহমদ বলেন, "এই পতাকার জন্য আমার জীবন উৎসর্গ করতে পারি।" কুনারের বাসিন্দা তাহজিবুল্লাহ বলেন, "আমরা বাজারের কেন্দ্রে আমাদের পতাকা উত্তোলন করেছি, আমাদের জাতীয় পতাকা আমাদের জাতীয় পরিচয়।"

উল্লেখ্য, নিয়ন্ত্রণ নেওয়ার পর, তালিবানরা দেশের বহু অংশে আফগানিস্তানের জাতীয় পতাকার বদলে নিজেদের সাদা পতাকা ব্যবহার করতে শুরু করেছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in