Afganistan: দেশ ছেড়েছেন প্রেসিডেন্ট আশরাফ গণি - নিশ্চিত করলেন আবদুল্লাহ - সম্ভবত তাজিকিস্তানে

আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশন-এর প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছাড়ার বিষয়টি নিশ্চিত করে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন।
প্রেসিডেন্ট আশরাফ গণি
প্রেসিডেন্ট আশরাফ গণিফাইল ছবি দি নিউজ ইন্টারন্যাশনালের সৌজন্যে

আফগানিস্তানের হাই কাউন্সিল ফর ন্যাশনাল রিকন্সিলিয়েশন-এর প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ, আফগান প্রেসিডেন্ট আশরাফ গনির দেশ ছাড়ার বিষয়টি নিশ্চিত করে ফেসবুকে একটি ভিডিও পোস্ট করেছেন। তিনি জনগণকে শান্ত থাকতে এবং আফগান নিরাপত্তা বাহিনীকে নিরাপত্তা নিশ্চিত করতে সহযোগিতা করতে বলেছেন।

আবদুল্লাহ তালেবানকে কাবুল শহরে প্রবেশের আগে আলোচনার জন্য কিছু সময় দিতে বলেছিলেন। দ্য গার্ডিয়ানের খবর অনুসারে, শহরের মধ্যে তালিবান বাহিনী দেখা গেলেও কিন্তু অধিকাংশ বিদ্রোহী শহরের বাইরে অবস্থান করছে।

আফগান স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের একজন ঊর্ধ্বতন আধিকারিক জানিয়েছেন, প্রেসিডেন্ট আশরাফ ঘানি কাবুল ছেড়ে তাজিকিস্তানের উদ্দেশ্যে রওনা হয়েছেন। এই বিষয়ে বিস্তারিত জানতে চাইলে রাষ্ট্রপতির কার্যালয় থেকে বলা হয়েছে, নিরাপত্তার কারণে আশরাফ গনির গতিবিধি সম্পর্কে কিছু বলা যাবে না।

রবিবারের আগে রাজধানী কাবুলে প্রবেশ করা তালিবানিদের এক প্রতিনিধি জানান, তাঁরা প্রেসিডেন্ট ঘানির অবস্থান সম্পর্কে খোঁজ নিচ্ছে। রবিবার তালিবান শহরে ঢোকার পরেই ঘানি দেশত্যাগ করেছেন। সূত্রের খবর অনুযায়ী, তার ঘনিষ্ঠ সহযোগীরাও তার সঙ্গে দেশ ত্যাগ করেছেন বলে জানিয়েছে আফগান সংবাদমাধ্যম।

শনিবার ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী বিসমিল্লাহ মোহাম্মদী জানিয়েছিলেন, রাষ্ট্রপতি দেশের সংকট সমাধানে আলোচনার দায়িত্ব রাজনৈতিক নেতাদের হাতে তুলে দিয়েছেন।

মোহাম্মদী বলেন, দেশের পরিস্থিতি নিয়ে আলোচনার জন্য এক প্রতিনিধি দল সোমবার দোহা যাবে। প্রতিনিধিদলে ইউনুস কানুনি, আহমদ ওয়ালী মাসউদ, মোহাম্মদ মহাকিকসহ অন্যান্য গুরুত্বপূর্ণ রাজনৈতিক নেতৃত্ব থাকবেন।

তালিবানের ঘনিষ্ঠ সূত্র অনুসারে, প্রেসিডেন্ট আশরাফ গনি ক্ষমতা হস্তান্তর চুক্তির পর পদত্যাগ করবেন এবং ক্ষমতা অন্তর্বর্তীকালীন সরকারের হাতে তুলে দেবেন।

আফগান নাগরিকদের জানিয়েছেন যে, তাঁরা একটি রাজনৈতিক নিষ্পত্তি এবং দেশে বর্তমান সহিংসতার অবসান চান।

এর আগে, তালিবানদের কাছে ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া সম্পর্কে আলোচনার জন্য আফগান প্রেসিডেন্টের প্রাসাদে আলোচনায় বসে দুই পক্ষ। আবদুল্লাহ এই প্রক্রিয়ায় মধ্যস্থতা করেছিলেন বলে জানিয়েছে আফগান সংবাদমাধ্যম।

সূত্র আরও জানিয়েছে, নতুন অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে আলী আহমদ জালালীকে নিয়োগ করা হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in