Afghanistan: তালিবান রুখতে USAকে পাশে চান মাসুদ

ওয়াশিংটনকে পাশে পেতে রবার্ট স্ট্রিক নামে এক লবিস্টের সঙ্গেও চুক্তি করেছেন মাসুদ।
আহমেদ মাসুদ
আহমেদ মাসুদফাইল চিত্র

তালিবানের হাত থেকে আফগানিস্তানকে বাঁচাতে আমেরিকারই দ্বারস্থ হলেন পঞ্জশিরের নেতা আহমেদ মাসুদ। আমেরিকার সংবাদপত্র ‘নিউ ইয়র্ক টাইমস’ দাবি করেছে, নর্দার্ন অ্যালায়েন্সের অন্যতম নেতা আহমেদ মাসুদ তালিবান-বিরোধী জোটে ওয়াশিংটনকে পাশে পেতে রবার্ট স্ট্রিক নামে এক লবিস্টের সঙ্গেও চুক্তি করেছেন। এই লবিস্ট মূলত উত্তরের জোটের হাতে আমেরিকার অত্যাধুনিক অস্ত্রভান্ডার তুলে দিতে মার্কিন প্রশাসনের সঙ্গে কথা বলার কাজ করবেন। মাসুদের পক্ষে সওয়াল করাই হবে স্ট্রিকের মূল কাজ।

অতীতেও কঙ্গোর প্রাক্তন প্রেসিডেন্ট জোসেফ কাবিলা, ভেনেজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোর লবিস্ট হিসেবে কাজ করেছেন তিনি। তাঁর সঙ্গে মাসুদের চুক্তির কথা স্বীকার করে পঞ্জশিরের মুখপাত্র আলি নাজারি জানিয়েছেন, শুধু অস্ত্র সাহায্য নয়, জো বাইডেন প্রশাসন যাতে কোনও পরিস্থিতিতেই তালিবানকে স্বীকৃতি না দেয়, তা নিয়েও ওয়াশিংটনের সঙ্গে কথা বলবেন স্ট্রিক। পরিস্থিতিতে নির্বাসিত আফগান সরকার নিয়ে ইতিমধ্যে আলোচনাও শুরু করে দিয়েছে ওয়াশিংটনের ‘আফগানিস্তান-আমেরিকান গণতান্ত্রিক শান্তি ও সমৃদ্ধি পর্ষদ’।

গত ১৫, আগস্ট প্রায় গোটা আফগানিস্তানই দখল করে তালিবান। বাকি ছিল পঞ্জশিরের মতো কয়েকটি প্রদেশ। সম্প্রতি কিছু সংবাদ মাধ্যমের দাবি অনুসারে পঞ্জশির উপত্যকার বড় অংশ তালিবানের দখলে চলে এসেছে। যদিও সেই দাবি উড়িয়ে উত্তরের জোট জানিয়ে দিয়েছে, কোনও পরিস্থিতিতেই তারা আত্মসমর্পণ করবে না।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in