Afghanistan: চাকরি খুইয়ে পথের ধারে খাবার বিক্রি করছেন সাংবাদিক, ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

পরিবারের মুখে খাবার তুলে দেওয়ার মত অবস্থাতেও নেই মুসা। মুসার খাবার বিক্রির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই চমকে উঠেছে সারা বিশ্ব।
Afghanistan: চাকরি খুইয়ে পথের ধারে খাবার বিক্রি করছেন সাংবাদিক, ছবি ভাইরাল সোশ্যাল মিডিয়ায়
মুসা মহম্মদীছবি - ট্যুইটার

সাংবাদিকতা ছেড়ে খাবার বিক্রি। ঠিক এমন চিত্রই দেখা গেল আফগানিস্তানে। তালিবান জমানায় আফগানিস্তানের কঙ্কালসার চিত্র যেন গোটা বিশ্বকে এক নিমেষে শিউরে দেওয়ার মতই এখন। সাংবাদিকতা ছেড়ে রাস্তায় ঘুরে ঘুরে খাবার বিক্রি করছেন এক সাংবাদিক। এমন দৃশ্যই সম্প্রতি ব্যাপকভাবে ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়।

২০২১ সালের আগস্টমাসে ফের তালিবানরা আফগানিস্তান দখল করেছিল। সারাজীবন ধরে সাংবাদিকতা করা মুসা মহম্মদী বর্তমানে চাকরি হারিয়ে রাস্তায় রাস্তায় খাবার বিক্রি করে সংসার চালাচ্ছে। পরিবারের মুখে খাবার তুলে দেওয়ার মত অবস্থাতেও নেই মুসা। মুসার খাবার বিক্রির একটি ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হতেই চমকে উঠেছে সারা বিশ্ব।

মুসার এই করুণ অবস্থা দেখে নেটিজেনদের একাংশের বক্তব্য, সারাজীবন সাংবাদিকতার কাজ করে শেষ পর্যন্ত কাউকে এভাবে সংসার চালানোর জন্য পথে বসে খাবার বিক্রি করতে হবে ভাবা যায় না। মুসার এই ছবি কার্যত আফগানিস্তানের অর্থনৈতিক ও রাজনৈতিক অস্থিরতাকে সারা বিশ্বের সামনে তুলে ধরেছে।

অন্যদিকে, মুসার এই অবস্থা দেখে আফগানিস্তানের অন্য এক সাংবাদিক মিঃ হকমাল, মুসা মহম্মদীর ছবি শেয়ার করে লিখেছেন, "মুসা মহম্মদী বছরের পর বছর ধরে বিভিন্ন টিভি চ্যানেলে অ্যাঙ্কর ও রিপোর্টার হিসেবে কাজ করেছেন। বর্তমানে চাকরি খুইয়ে দিশাহীন তিনি। পরিবারের মুখে অন্ন তুলে দেওয়ার মত সামর্থ্য নেই তাঁর। পেটের তাগিদে তিনি আজ রাস্তার ধারে বসে খাবার বিক্রি করেন।" তিনি আরও বলেন, "তালিবানি জমানায় নজিরবিহীন দারিদ্র্যের শিকার হয়েছে দেশ।"

প্রসঙ্গত, মুসা মহম্মদীর রাস্তায় বসে খাবার বিক্রির ছবিটি জাতীয় বেতার ও টেলিভিশন মাধ্যমের এক শীর্ষ আধিকারিকের নজরে আসে। এরপর তিনি এক ট্যুইট বার্তায় জানান, মুসা মহম্মদীকে সাংবাদিক হিসেবে তিনি তাঁর দপ্তরে নিয়োগ করবেন।

মুসা মহম্মদী
সোভিয়েত ইউনিয়ন আফগানিস্তান ত্যাগ করতেই USA পাকিস্তানের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছিল: ইমরান খান

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in