Afghanistan: বাঘলান প্রদেশে জোর লড়াই - তিন জেলা তালিবানিদের দখল মুক্ত করার দাবি স্থানীয়দের
বাঘলান প্রদেশে আব্দুল হামিদছবি তাজুদেন সোরোউশ-এর ট্যুইটার ভিডিওর সৌজন্যে

Afghanistan: বাঘলান প্রদেশে জোর লড়াই - তিন জেলা তালিবানিদের দখল মুক্ত করার দাবি স্থানীয়দের

ক্রমশ শক্তি বাড়াচ্ছে তালিবান-বিরোধী যোদ্ধারা। কাবুল দখলের মাত্র ৫ দিনের মাথায় তালিবানদের হাত থেকে তিনটি জেলা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে তারা। আফগানিস্তানের এক সংবাদমাধ্যম Asvaka এই দাবি করেছে।

ক্রমশ শক্তি বাড়াচ্ছে তালিবান-বিরোধী যোদ্ধারা। আফগানিস্তান দখলের মাত্র পাঁচ দিনের মাথায় তালিবানদের হাত থেকে তিনটি জেলা পুনরুদ্ধার করতে সক্ষম হয়েছে তারা। আফগানিস্তানের একটি সংবাদমাধ্যম আস্ভাকা (Asvaka) এই দাবি করেছে।

ওই সংবাদমাধ্যমে বলা হয়েছে, খেইর মহম্মদ আন্দারাবির পাবলিক রেজিসট‍্যান্স ফোর্সের তরফ থেকে জানানো হয়েছে যে তারা বাঘলান প্রদেশের পোল-ই-হেসার, দেহ্ সালাহ্ এবং বানু জেলা তালিবানদের হাত ছিনিয়ে ছিনিয়ে নিয়েছে। উভয় পক্ষের প্রবল সংঘর্ষের পর এলাকা ছাড়তে বাধ্য হয়েছে তালিবানরা।

সংবাদমাধ্যমে আরো দাবি করা হয়েছে, এই সংঘর্ষে বেশ কয়েকজন তালিবান জঙ্গি নিহত হয়েছেন। একাধিক জঙ্গি আহত হয়েছেন। পাবলিক রেজিসট‍্যান্স ফোর্সের সেনারা অন্যান্য জেলা দখলের উদ্দেশ্যে সামনের দিকে এগিয়ে চলেছে।

গত বুধবার থেকে আফগানিস্তানের উত্তরাংশে পঞ্চশের প্রদেশ থেকে তালিবান বিরোধী লড়াই শুরু হয়। এই এলাকা এখনও দখল করতে পারেনি তালিবানরা। পঞ্চশেরের প্রভাবশালী নেতা আহমেদ মাসুদ, যিনি প্রবাদপ্রতিম তালিবান বিরোধী কমান্ডার প্রয়াত আহমেদ শাহ মাসুদের পুত্র, তাঁর সাথে হাত মিলিয়ে তালিবান বিরোধী লড়াই শুরু করেছেন আশরাফ গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট আমরুল্লা সালেহ্।

অন‍্যদিকে দখলীকৃত এলাকায় ক্রমশ অত‍্যাচার বাড়াচ্ছে তালিবানরা। সাংবাদিক, সরকারি আধিকারিক সহ শত্রুদের খুঁজে পেতে বাড়ি বাড়ি গিয়ে খানাতল্লাশি করছে তারা। গতকালই এক জার্মান সংস্থার সাংবাদিককে খুঁজে না পেয়ে তাঁর পরিবারের এক সদস্যকে হত‍্যা করেছে তালিবানরা। কালাশনিকভ (এক ধরনের রাইফেল) হাতে রাস্তায় রাস্তায় টহল দিচ্ছে তারা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in