Panjshir: সালেহ্-মাসুদের নেতৃত্বে পাল্টা লড়াই শুরু, তালিবানের হাত থেকে মুক্ত উত্তরের চারিকার শহর

ইতিমধ্যেই দেশের উত্তরাংশে অবস্থিত পারবান প্রদেশের রাজধানী চারিকা সহ বেশ কয়েকটি এলাকা তালিবানদের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগান সেনারা।
Panjshir: সালেহ্-মাসুদের নেতৃত্বে পাল্টা লড়াই শুরু, তালিবানের হাত থেকে মুক্ত উত্তরের চারিকার শহর

আফগানিস্তানের কার্যনির্বাহী রাষ্ট্রপতি আমরুল্লা সালেহ্-এর নেতৃত্বে ফের জোট বাঁধছে আফগান সেনারা। ইতিমধ্যেই দেশের উত্তরাংশে অবস্থিত পারবান প্রদেশের রাজধানী চারিকা সহ বেশ কয়েকটি এলাকা তালিবানদের হাত থেকে পুনরুদ্ধার করেছে আফগান সেনারা। একটি রাশিয়ান সংবাদসংস্থা এই দাবি করেছে।

আমরুল্লা সালেহ্-কে এই কাজে সহযোগিতা করছেন বিখ্যাত তালিবান বিরোধী কমান্ডার প্রয়াত আহমেদ শাহ মাসুদের পুত্র আহমেদ মাসুদ। উত্তরের পঞ্চশির প্রদেশের প্রভাবশালী নেতা আহমেদ মাসুদ। আফগানিস্তানের প্রায় পুরোটাই তালিবানদের দখল চলে গেলেও এই পঞ্চশির এখনো তালিবান মুক্ত।

তালিবানরা কাবুল দখল করার পর গত মঙ্গলবার আহমেদ মাসুদের সাথে বৈঠক করেছিলেন আমরুল্লা সালেহ্। মাসুদের কাছ থেকে পূর্ণ সমর্থন পেয়ে বৈঠকের পরই এক ট‍্যুইটবার্তায় নিজেকে রাষ্ট্রপতি ঘোষণা করেন আশরাফ গনি সরকারের ভাইস প্রেসিডেন্ট সালেহ্। ট‍্যুইটে তিনি বলেছিলেন, "আফগান সংবিধান অনুযায়ী প্রেসিডেন্টের অনুপস্থিতিতে, বা তিনি পালিয়ে গেলে বা পদত্যাগ করলে বা মারা গেলে ভাইস প্রেসিডেন্টই কার্যনির্বাহী প্রেসিডেন্ট হন। আমি এই মুহূর্তে আমার দেশেই আছি এবং কার্যনির্বাহী প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করছি। সমর্থন ও সাহায‍্যের জন‍্য সমস্ত নেতাদের কাছে যাচ্ছি আমি।"

এর আগে গত রবিবার নিজের ট‍্যুইটারে সালেহ্ পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছিলেন, পরিস্থিতি যাই হোক না কেন, কোনো অবস্থাতেই সন্ত্রাসবাদীদের কাছে মাথা নোয়াবেন না তিনি।

মাসুদের কাছ থেকে সাহায্যের আশ্বাস পেয়েই পলাতক আফগান সেনাদের একত্রিত করে এলাকা পুনর্দখলের কাজ শুরু করেছেন সালেহ্। সংবাদসংস্থা সূত্রের খবর, পঞ্চশির গর্জ এলাকার আশেপাশের এলাকাগুলিতে তালিবানের বিরুদ্ধে লড়াই চালাচ্ছেন আফগান সেনারা।

সূত্রের খবর, আফগানিস্তানের আরো দুই ভাইস প্রেসিডেন্টের একজন রশিদ দোস্তম, যিনি এই মুহূর্তে উজবেকিস্তানে আশ্রয় নিয়েছেন, তালিবান বিরোধী জোট তৈরি করতে তাঁর সাথে যোগাযোগ করেছেন সালেহ্। বলখ প্রদেশের প্রাক্তন গভর্নর ও তালিবান বিরোধী নেতা আট্টা মহম্মদ নুরের সাথেও যোগাযোগ করেছেন সালেহ্। একটু একটু করে তালিবানের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলছেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in