Afghanistan: নেতৃত্ব দুর্নীতিগ্রস্ত, বিশ্বাসঘাতকতা করেছেন আশরাফ ঘানি - মত প্রাক্তন আমলাদের

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানির বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনলেন সে দেশের বেশ কিছু প্রাক্তন সরকারি আমলা। অভিযোগ, কাবুলে তালিবানি দখলদারির পর পালিয়ে যাওয়া প্রেসিডেন্ট ঘানি মিথ্যে বলছেন।
Afghanistan: নেতৃত্ব দুর্নীতিগ্রস্ত, বিশ্বাসঘাতকতা করেছেন আশরাফ ঘানি - মত প্রাক্তন আমলাদের
আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানি ফাইল ছবি - আল জাজিরার সৌজন্যে

আফগানিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানির বিরুদ্ধে দেশদ্রোহের অভিযোগ আনলেন সে দেশের বেশ কিছু প্রাক্তন সরকারি আধিকারিক। তাঁদের অভিযোগ, কাবুলে তালিবানি দখলদারির পর দেশ ছেড়ে পালানো প্রেসিডেন্ট ঘানি মিথ্যে বলছেন।

আফগানিস্তানের প্রাক্তন সরকারি আধিকারিকদের মতে, আশরাফ ঘানির নেতৃত্বাধীন দুর্নীতিগ্রস্ত সরকার দেশকে তালিবানিদের হাতে তুলে দিয়েছেন এবং দেশের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন। উল্লেখ্য, কাবুলে তালিবানিদের দখলদারির পরেই প্রচুর নগদ অর্থ সঙ্গে নিয়ে দেশ ছেড়েছেন আশরাফ ঘানি। একথা জানিয়েছেন আরিয়ানা নিউজ।

যদিও এই অভিযোগ সম্পূর্ণ অস্বীকার করেছেন প্রাক্তন প্রেসিডেন্ট আশরাফ ঘানি। তিনি জানিয়েছেন প্রেসিডেন্ট থাকাকালীন তিনি দুর্নীতির বিরুদ্ধে লড়াই চালিয়েছেন। তিনি আরও জানিয়েছেন, নিরাপত্তার কারণে এবং রক্তপাত এড়াতে তিনি দেশ ছেড়েছেন।

আশরাফ ঘানির বক্তব্য অনুসারে, কাবুল ছেড়ে যাওয়া আমার জীবনের সবথেকে কঠিন সিদ্ধান্ত ছিলো। কিন্তু আমি বিশ্বাস করি দেশে শান্তি রক্ষার জন্য এবং কাবুল এবং সেখানকার ৬০ লক্ষ মানুষের জীবন রক্ষার জন্য আমার এই সিদ্ধান্ত অপরিহার্য ছিলো।

যদিও আশরাফ ঘানির বিরুদ্ধে তদন্ত চালানোর পক্ষপাতী দেশের রাজনৈতিক বিশেষজ্ঞরা। আমেরিকায় আফগানিস্তানের প্রাক্তন রাষ্ট্রদূত রোয়া রহমানি জানিয়েছেন, প্রেসিডেন্ট ঘানি যেভাবে পথ ছেড়ে দিয়েছেন এবং দেশ ছেড়ে পালিয়েছেন তাতে আমি হতাশ। এই ঘটনা আমাকে বিস্মিত করেছে। আমি তাঁর কাছ থেকে অন্যরকম প্রত্যাশা করেছিলাম। কিন্তু দুর্ভাগ্যজনকভাবে আমাদের দেশের নেতৃত্ব দুর্নীতিগ্রস্ত।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in