Afghanistan: তালিবানি দখলদারির পর ২০ প্রদেশে কাজ বন্ধ করেছে ১৫৩টি সংবাদমাধ্যম

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত মাসে তালিবানিরা দখল নেবার পর ২০টি প্রদেশে অন্তত ১৫৩টি সংবাদ সংস্থা তাদের কাজকর্ম বন্ধ করে দিয়েছে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকীফাইল ছবি ইউনাইটেড নেশনস-এর সৌজন্যে

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে গত মাসে তালিবানিরা দখল নেবার পর ২০টি প্রদেশে অন্তত ১৫৩টি সংবাদ সংস্থা তাদের কাজকর্ম বন্ধ করে দিয়েছে।

সোমবার টোলো নিউজ জানিয়েছে রেডিও, সংবাদপত্র, টিভি চ্যানেল সহ সংবাদ সংস্থাগুলি কাজ বন্ধ রেখেছে মূলত আর্থিক কারণে ও নিষেধাজ্ঞার জন্য।

আফগানিস্তান ফেডারেশন অফ জার্নালিস্টস-এর উপপ্রধান হুজাতুল্লা মুজাদাদি টোলো নিউজকে জানিয়েছেন, সংবাদমাধ্যমের অধিকারের পক্ষে লড়াই করা সংগঠনগুলি এখনই এই বিষয়ে নজর না দিলে বাকিগুলিও বন্ধ হয়ে যাবে।

আফগানিস্তান ন্যাশনাল জার্নালিস্টস ইউনিয়নের প্রতিনিধি মাসরুর লুৎফি আন্তর্জাতিক সংগঠনগুলিকে অবিলম্বে ব্যবস্থা নেওয়ার আবেদন জানিয়ে বলেছেন, তা না হলে সংবাদমাধ্যমের স্বাধীনতার পাশাপাশি মানবাধিকার, নাগরিক অধিকার বলে আর কিছু থাকবে না।

টোলো নিউজের প্রতিবেদন অনুসারে, সম্প্রতি কাজ বন্ধ করে দিয়েছে পাকতিকার মিলিমা রেডিও। ২০১১ সালে প্রতিষ্ঠিত এই সংস্থা মূলত রাজনৈতিক, সাংস্কৃতিক, অর্থনৈতিক এবং খেলাধুলা সংক্রান্ত খবর পরিবেশন করত।

সম্প্রতি বন্ধ হওয়া পাকতিতার মিলমা রেডিওর এডিটর ইন চিফ ইয়াকব খান মনজুর জানিয়েছেন, কাজের উপযুক্ত পরিবেশের অভাব এবং আর্থিক সংকটের কারণে তাঁরা কাজ বন্ধ করেছেন। ফলে ১৩টি প্রদেশে সংস্থার ৩৫ জন কর্মী এখন কর্মহীন।

স্বাধীন সংবাদ মাধ্যমের সমর্থক সংগঠনগুলি বলেছে অর্থনৈতিক সমস্যা ভয়াবহ। তাছাড়াও এই বর্তমানের কড়া বিধিনিষধের ফলে সংবাদ পরিবেশন করা এখন সংবাদ সংস্থাগুলির কাছে চ্যালেঞ্জ।

তালিবানরা অবশ্য বলেছে তারা সুরক্ষিত পরিবেশ গড়ে দেবার চেষ্টা করবে যাতে সংবাদ মাধ্যম এবং সাংবাদিকরা কাজ চালিয়ে যেতে পারেন।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in