প্রায় ৪০০ বছর পর, রানী দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে ‘প্রজাতন্ত্র’ ঘোষণা করল বার্বাডোস

রক্তক্ষয়ী সংগ্রামের পরও পুরোপুরি ব্রিটিশ রাজ পরিবারের প্রভাবমুক্ত হতে পারেনি বার্বাডোস। খাতায় কলমে ব্রিটেনের রানিই ছিলেন রাষ্ট্রপ্রধান। এবার সমস্ত সম্পর্ক ছিন্ন করতে চলেছে বার্বাডোজ।
প্রায় ৪০০ বছর পর, রানী দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে ‘প্রজাতন্ত্র’ ঘোষণা করল বার্বাডোস
ফাইল চিত্র - সংগৃহীত

ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্র বার্বাডোস। মধ্যরাতে আনুষ্ঠানিকভাবে নিজেদেরকে বিশ্বের নতুন ‘প্রজাতন্ত্র’ হিসাবে ঘোষণা করেছে তারা। প্রিন্স চার্লসের উপস্থিতিতেই একটি অনুষ্ঠানে নিয়মমাফিক রাষ্ট্রপ্রধানের পদ থেকে রাণী দ্বিতীয় এলিজাবেথকে অপসারণ করা হয়েছে। আনুষ্ঠানিকভাবে দেশের প্রেসিডেন্টের দায়িত্ব নেবেন সান্ড্রা মাসন। অক্টোবর মাসেই বার্বাডোজের প্রথম নির্বাচিত প্রেসিডেন্ট হন মাসন।

সমুদ্র সৈকত ও ক্রিকেটর জন্য বিশ্বে জনপ্রিয় ক্যারিবিয়ান দ্বীপরাষ্ট্রটি প্রায় ৪০০ বছর ব্রিটিশ শাসনের অধীনে ছিল। এর মধ্যে ২০০ বছর কেটেছে দাসত্বে। রক্তক্ষয়ী সংগ্রামের পরও পুরোপুরি ব্রিটিশ রাজ পরিবারের প্রভাবমুক্ত হতে পারেনি বার্বাডোস। খাতায় কলমে ব্রিটেনের রানিই ছিলেন রাষ্ট্রপ্রধান। এবার ব্রিটিশ রাজ পরিবারের সঙ্গে সমস্ত সম্পর্ক ছিন্ন করতে চলেছে বার্বাডোজ।

ইতিমধ্যেই উৎসবের মেজাজ বার্বাডোস জুড়ে। মহামারীর বাধানিষেধ আপাতত শিথিল করা হয়েছে। এক প্রবীন নাগরিকের কথায়, শেষবার এইরকম উৎসব দেখেছেন প্রিন্স চার্লস ও প্রিন্সেস ডায়নার বিয়ের সময়। তিনি বলেন – “কিন্তু আস্তে আস্তে আমরা তাঁদের রাজপরিবার হিসাবে ভাবতে ভুলে গেছি। এখন সবাই প্রজাতন্ত্রের কথা বলছেন। কিন্তু আমি নিশ্চিত নই এরফলে আদৌ আমাদের জীবনযাত্রার মান বদলাবে কিনা! তবে আমি মনে করি, আমরা যা করছি, একেবারে সঠিক এবং এটি বার্বাডোসের জন্য একটি গর্বের মুহূর্ত।”

.ক্ষমতা হস্তান্তর অনুষ্ঠান (প্রাইড অফ নেশনহুড) অনুষ্ঠানটি মহামারীর কারণে জনসমক্ষে হয়নি। তবে দেশের শীর্ষ আধিকারিকরা এই অনুষ্ঠানে ছিলেন। বার্বাডোসের বিখ্যাত পপ গায়িকা রিহানা ছিলেন এই অনুষ্ঠানে।

প্রায় ৪০০ বছর পর, রানী দ্বিতীয় এলিজাবেথকে সরিয়ে ‘প্রজাতন্ত্র’ ঘোষণা করল বার্বাডোস
Honduras: নির্বাচনে জয়ের পথে বামপন্থী দল LIBRE, হন্ডুরাস পেতে চলেছে প্রথম মহিলা রাষ্ট্রপতি

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in