ইউক্রেনের উদ্দেশ্যে ছোঁড়া মিসাইল পড়লো পোল্যান্ডে! মৃত ২, অভিযোগ অস্বীকার রাশিয়ার

পোল্যান্ডের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, দেশের পূর্ব ভাগে অর্থাৎ ইউক্রেন বর্ডার থেকে ১৫ মাইল পশ্চিমে মিসাইলটি পড়েছে।
পোল্যান্ডে মিসাইল হানা
পোল্যান্ডে মিসাইল হানাগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

পোল্যান্ডে রাশিয়ার মিসাইল হানা! প্রাণ হারালেন ২ জন পোল্যান্ডবাসী। সঠিক তথ্য প্রমাণ না মিললেও পোল্যান্ডের বিদেশমন্ত্রক মনে করছে রাশিয়াই হামলা চালিয়েছে। যদিও মিশাইল হামলার কথা অস্বীকার করেছে ভ্লাদিমির পুতিনের দেশ।

রাশিয়া ইউক্রেন যুদ্ধের মাঝেই পোল্যান্ড আক্রমণ পুতিনের! নাকি মিসাইল তার আক্রমণের ঠিকানা ভুল করেছে। পোল্যান্ডের বিদেশ মন্ত্রক সূত্রে খবর, দেশের পূর্ব ভাগে অর্থাৎ ইউক্রেন বর্ডার থেকে ১৫ মাইল পশ্চিমে মিসাইলটি পড়েছে। দু’জন মারা যাওয়ার পাশাপাশি বেশকিছুটা জায়গা ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষেপণাস্ত্রটা রাশিয়ার তৈরি।

পোল্যান্ডের রাষ্ট্রপতি আন্দ্রেজ দুদা বলেন, আমরা ঠাণ্ডা মাথায় কাজ করছি। যদিও বিষয়টি খুব জটিল। আমি প্রথমেই মনে করেছিলাম যে রাশিয়ার তৈরি করা ক্ষেপণাস্ত্রই নিক্ষেপ করা হয়েছে।

রাশিয়া পোল্যান্ডের অভিযোগ উড়িয়ে বলে, যুদ্ধের পরিস্থিতি আরও জটিল করতেই পরিকল্পনা করে এই ধরণের হামলা চালানো হচ্ছে। ক্রেমলিনের মুখপত্র দিমিত্রি পেসকোভ অবশ্য পোল্যান্ডের আক্রমণ সম্পর্কে কিছুই জানেন না বলে দাবি করেছেন।

আন্তর্জাতিক কূটনীতিবিদরা অবশ্য বিষয়টিকে হালকা ভাবে নিতে রাজী নন। তাঁরা মনে করছেন, আপাতদৃষ্টিতে সামান্য ঘটনা বলে ছেড়ে দিলে চলেবে না। রাশিয়া যদি এই হামলা চালায় তাহলে ভবিষ্যতে ন্যাটো সামরিক শক্তি প্রয়োগ করতে পারে। পোল্যান্ড ন্যাটোর সদস্য। নিয়মানুযায়ী একটি সদস্য রাষ্ট্রের ওপর আক্রমণ হলে সমগ্র ন্যাটোর ওপর আক্রমণ হিসেবে বিবেচিত হবে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, আমার কাছে বিস্তারিত কোন খবর নেই। তবে প্রাথমিকভাবে জানতে পারছি যে রাশিয়া মিসাইল হামলা চালিয়েছে। এখনও তা প্রমাণ হয়নি। বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। ন্যাটোর প্রতি আমাদের কর্তব্য আছে। পোল্যান্ডের পাশে আমেরিকা সব সময় আছে। আগামীতেও থাকবে।

পোল্যান্ডে মিসাইল হানা
America: ব্যর্থ ডোনাল্ড ট্রাম্পের ভবিষ্যদ্বাণী! মার্কিন নির্বাচনে উচ্চকক্ষে স্বস্তি জো বাইডেনের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in