আমেরিকা: ভারতে কৃষক আন্দোলন নিয়ে মাইক পম্পেওকে চিঠি ৭ কংগ্রেস সদস্যের

আমেরিকা: ভারতে কৃষক আন্দোলন নিয়ে মাইক পম্পেওকে চিঠি ৭ কংগ্রেস সদস্যের
মাইক পম্পেও - ফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রীয় কৃষি আইন বাতিলের দাবীতে ভারতে কৃষকদের আন্দোলন নিয়ে চিন্তিত আমেরিকার কংগ্রেস সদস্যরা। এই বিষয়ে আমেরিকার বিদেশসচিব মাইক পম্পেওর কাছে চিঠি লিখেছেন মার্কিন কংগ্রেসের ৭ সদস্য। চিঠিতে ভারতীয় বিদেশসচিবের কাছে এই প্রসঙ্গ উত্থাপনের আর্জি জানিয়েছেন তাঁরা।

বুধবার কৃষক আন্দোলন নিয়ে পম্পেয়োর কাছে একটি চিঠি লিখেছেন ইন্দো-আমেরিকান কংগ্রেস সদস্য প্রমীলা জয়পাল-সহ ৭ জন। নরেন্দ্র মোদি সরকারের নতুন ৩টি কৃষি আইনের বিরুদ্ধে যে আন্দোলন শুরু করেছেন কৃষকেরা, তা নিয়ে ওয়াকিবহাল বলে চিঠিতে জানিয়েছেন তাঁরা। সে দেশের শিখ সম্প্রদায়ের উপরেও যে এই আন্দোলনের প্রভাব পড়েছে, তাও স্পষ্ট করেছেন তাঁরা। ওই চিঠিতে তাঁরা লিখেছেন, 'কৃষক আন্দোলন ঘিরে অসংখ্য ইন্দো-আমেরিকান সরাসরি প্রভাবিত হয়েছেন। কারণ, পঞ্জাবে আমাদের পূর্বপুরুষ এবং পরিবারের জমি-বাড়ি রয়েছে। ভারতে পরিবারের সদস্যদের জন্য উদ্বিগ্ন আমরা। এই গুরুগম্ভীর পরিস্থিতিতে ভারতীয় বিদেশসচিবের সঙ্গে যোগাযোগ করতে অনুরোধ করছি'।

বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব চলতি মাসে জানিয়েছিলেন, 'দেশের কৃষকদের সম্পর্কে কিছু মন্তব্য শোনা গিয়েছে, যা একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়ের জন্য ভালো নয়।' এর ফলে আমেরিকার শিখ সম্প্রদায়ের মানুষ, যাদের সরাসরি যোগ রয়েছে পঞ্জাবের থেকে, তাঁদের উপর প্রভাব পড়ছে। পাশাপাশি, আমেরিকায় বসবাসের ভারতীয়দের উপরও পড়ছে। ২৩ ডিসেম্বর পম্পেওর কাছে পাঠানো চিঠিতে এও উল্লেখ করা হয়েছে।

চিঠিতে আরও বলা করা হয়েছে, 'বহু ভারতীয় বংশোদ্ভূত আমেরিকানদের উপর এর প্রভাব সরাসরি পড়ছে। তাঁদের পরিবারের সদস্য ও পূর্বপুরুষের জমি রয়েছে পঞ্জাবে। তাঁরা এইসব দেখে যথেষ্ট উদ্বিগ্ন। সুতরাং অবিলম্বে এই বিষয়টি নিয়ে ভারতের বিদেশ সচিবের সঙ্গে আলোচনা করে আমেরিকার নাগরিকদেরও এই বিষয়ে রাজনৈতিক মন্তব্য করার স্বাধীনতা দেওয়া হোক।'

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in