ব্যবসা ও কর্মী নিরাপত্তা স্বার্থে বজরং দলের প্রতি নরম মনোভাব দেখিয়েছে ফেসবুক: WSJ রিপোর্ট

ব্যবসা ও কর্মী নিরাপত্তা স্বার্থে বজরং দলের প্রতি নরম মনোভাব দেখিয়েছে ফেসবুক: WSJ রিপোর্ট
ছবি প্রতীকী

ফের ফেসবুকের বিরুদ্ধে চাঞ্চল্যকর অভিযোগ উঠল। ব্যবসায়িক মুনাফা এবং কর্মীদের নিরাপত্তার স্বার্থে বজরং দলের প্রতি নরম মনোভাব পোষণ করেছে ফেসবুক ইন্ডিয়া। এমনকী, নিজেদের নীতি থেকে সরে এই চরম দক্ষিণপন্থী সংগঠনকে চিহ্নিত করার পরেও তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেয়নি ফেসবুক। রবিবার মার্কিন সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে এমনই এক রিপোর্ট প্রকাশিত হয়েছে। সংখ্যালঘুদের বিরুদ্ধে হিংসার ঘটনাকে সমর্থন করার অভিযোগ ওঠার পরও বজরং দলের সদস্যদের ফেসবুক ব্যবহার করার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি বলে উল্লেখ করা হয়েছে।

রবিবার এই পত্রিকায় প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছে, বজরং দলের সদস্যদের উস্কানিমূলক পোস্টের পরও ফেসবুকের তরফে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি। কারণ তেমনটা হলে তাদের ব্যবসা ও কর্মীদের নিরাপত্তা বিঘ্নিত হতে পারত।

ওয়াল স্ট্রিট জার্নালের তরফে একটি ঘটনার কথা বলা হয়েছে। জুন মাসে একটি ভিডিও ভাইরাল হয় ফেসবুকে। সেখানে দিল্লির বাইরে একটি গির্জায় হামলার দায় নিতে দেখা যায় বজরং দলকে। ভিডিওটি আড়াই লাখ মানুষ দেখেছেন। কিন্তু তারপরেও নাকি কোনও পদক্ষেপ করা হয়নি ফেসবুকের তরফে।

রিপোর্টে বলা হয়েছে, ফেসবুকের এক আধিকারিক তাদের জানিয়েছেন, 'বজরং দলকে নিষিদ্ধ ঘোষণা করলে একদিকে যেমন হিন্দু প্রধান ভারতে ক্ষোভের আগুন জ্বালিয়ে দেওয়া হবে, তেমনই অন্যদিকে ফেসবুকের দপ্তর ও কর্মীদের উপরেও হামলার ঘটনা ঘটতে পারত।' অবশ্য জার্নালে বলা হয়েছে, ফেসবুকের তরফে নাকি উল্লেখ করা হয়েছে, 'ফেসবুকের একদল কর্মী বলছেন, বজরং দলের মতো একাধিক সংগঠনের উপস্থিতির ফলে ভারতে ঘৃণা ছড়ানো ও উস্কানিমূলক কথা বন্ধ করার যে পলিসি কোম্পানির রয়েছে, তা বিঘ্নিত হচ্ছে।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in