করোনা অতিমারির কারণে আগামী ১০ বছরে চরম দারিদ্রের শিকার হবে ১০০ কোটি মানুষ : রাষ্ট্রসঙ্ঘ

কলকাতার ফুটপাথ
কলকাতার ফুটপাথনিজস্ব চিত্র

করোনা অতিমারির কারণে আগামী ১০ বছরে চরম দারিদ্রের শিকার হতে চলেছে বিশ্বের ১০০ কোটি মানুষ। রাষ্ট্রসঙ্ঘের এক রিপোর্টে এমন উদ্বেগজনক তথ্য উঠে এসেছে। গবেষণা জানিয়েছে, এই অতিমারির যে দীর্ঘমেয়াদি প্রভাব পড়েছে ও পড়তে চলেছে আগামী দিনে, শুধু তার ফলেই বিশ্বে আরও ২০ কোটি ৭০ লক্ষ মানুষকে চরম দারিদ্র্যের যন্ত্রণায় ভুগতে হবে। যার অর্ধেকেরও বেশি মহিলা।

কোনও দেশে সংক্রমণ রোখার বিভিন্ন পর্যায়ে লকডাউন বা অন্যান্য কারণে আর্থিক ক্ষয়ক্ষতি কতটা হয়েছে, আগামী ১০ বছরে তার কী কী প্রভাব পড়তে পারে সেই সব দেশ-সহ বিশ্বের অর্থনীতিতে তা সবিস্তারে খতিয়ে দেখা হয়েছে এই গবেষণায়। অতিমারির কত রকম প্রভাব আগামী এক দশকে বিশ্ব অর্থনীতিতে পড়তে পারে, খতিয়ে দেখা হয়েছে সেই দিকগুলোও।

তবে গবেষণার এই তথ্যাদির সঙ্গে আন্তর্জাতিক অর্থ ভাণ্ডার (আইএমএফ)-এর সাম্প্রতিক একটি সমীক্ষার ফলাফলের বেশ কিছুটা ফারাক রয়েছে। অতিমারির আগেকার বিশ্ব অর্থনীতির সঙ্গে তুলনা করে আইএমএফ-এর সমীক্ষা জানিয়েছিল, এই অতিমারির দরুণ ২০৩০ সালের মধ্যে আরও ৪ কোটি ৪০ লক্ষ মানুষ গোটা বিশ্বে চরম দারিদ্র্যের শিকার হবেন। রাষ্ট্রসঙ্ঘের গবেষণা এও জানিয়েছে, করোনা সংক্রমণের ধাক্কা কম-বেশি যে দেশগুলোকে সামলাতে হচ্ছে, তাদের ৮০ শতাংশেরই অর্থনীতি আগামী ১০ বছরে এমন বেহাল অবস্থায় থাকবে যেখান থেকে দ্রুত বেরিয়ে আসা সম্ভব হবে না। কারণ, অতিমারির দরুণ সব রকমের উৎপাদন মার খেয়েছে। যা তাদের অতিমারির আগেকার অর্থননৈতিক স্থিতাবস্থায় ফেরার পথে প্রতিবন্ধক হয়ে উঠছে। এই সমস্যা আগামী ১০ বছর থাকবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in