কৃষক আন্দোলনে সংহতি জানালেন রাষ্ট্রসংঘের মুখপাত্র

স্টিফেন দুজারিক
স্টিফেন দুজারিকফাইল ছবি সংগৃহীত

কৃষকদের আন্দোলনের প্রতি সংহতি প্রকাশ করলেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেসের মুখপাত্র স্টিফেন দুজারিক। তিনি জানিয়েছেন, জনগণের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার সম্পূর্ণ অধিকার রয়েছে এবং সরকারের উচিত জনগণকে তা করতে দেওয়া।

ভারতের কৃষক আন্দোলন নিয়ে সাংবাদিকের একটি প্রশ্নের জবাবে জাতিসংঘের মহাসচিবের মুখপাত্র শুক্রবার বলেন, "ভারতের এই বিষয়টির ক্ষেত্রে আমি আপনাকে সেটাই বলব যেটা আমি অন‍্যদের বলেছি এবং তা‌ হল জনগণের শান্তিপূর্ণভাবে বিক্ষোভ করার সম্পূর্ণ অধিকার রয়েছে এবং কর্তৃপক্ষের উচিত জনগণকে তা করার অনুমতি দেওয়া।"

এর আগে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো কৃষক আন্দোলনের প্রতি সংহতি জানিয়েছিলেন। কানাডিয়ান-পাঞ্জাবী সম্প্রদায়ের আয়োজিত একটি ভার্চুয়াল অনুষ্ঠানে তিনি বলেছিলেন, "শান্তিপূর্ণ আন্দোলনের মাধ্যমে অধিকার রক্ষার লড়াইয়ে কানাডা সবসময় আপনাদের পাশে থাকবে।"

ট্রুডোর এই মন্তব্যে ক্ষুব্ধ হয় নয়াদিল্লি। মঙ্গলবার বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, "ভারতের কৃষক আন্দোলন নিয়ে কিছু বিভ্রান্তিকর মন্তব্য দেখেছি আমরা। এ জাতীয় মন্তব্য অযৌক্তিক। বিশেষত এটি একটি গণতান্ত্রিক দেশের অভ্যন্তরীণ বিষয়।"

জাস্টিন ট্রুডোর মন্তব‍্য নিয়ে শুক্রবার কানাডার হাইকমিশনারকে তলব করে নয়াদিল্লি। যদিও এতো কিছুর পর আজ ফের সাংবাদিকদের সামনে কৃষকদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন ট্রুডো।

গত এগারো দিন কেন্দ্রের নতুন কৃষি আইনের বিরুদ্ধে রাজধানীর বাইরে বিক্ষোভ দেখাচ্ছেন লক্ষ লক্ষ কৃষক। কৃষি আইন সম্পূর্ণভাবে বাতিলের দাবি তুলেছেন তাঁরা। তাঁদের অভিযোগ, নতুন আইনের কারণে ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্য পাবেন না তাঁরা। কর্পোরেটদের কাছে পুরোপুরি বিক্রি হয়ে যাবে তাঁরা। কর্পোরেটদের দয়ায় বাঁচতে হবে তাঁদের।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in