ফাইল ছবি সংগৃহীত
ফাইল ছবি সংগৃহীত

এলেন জো বিডেন, গেলেন ডোনাল্ড ট্রাম্প

হোয়াইট হাউস দখল করলেন ডেমোক্র‍্যাটিক জো বিডেন। মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে পরাজিত হলেন রিপাবলিকান ডোনাল্ড ট্রাম্প। আমেরিকার ৪৬ তম রাষ্ট্রপতি হলেন জো বাইডেন। আমেরিকার সংবাদমাধ্যম সূত্রে একথা জানা গিয়েছে।

৫৩৮টি ইলেক্টোরাল ভোটের মধ্যে জয়ের জন্য দরকার ছিল ২৭০টি ভোট। ডেমোক্র‍্যাটদের ঘাঁটি পেনসিলভেনিয়া অত‍্যন্ত সহজে বাইডেনকে সেই জয় এনে দিল। ইতিমধ্যেই ২৯০টি ইলেক্টোরাল ভোট জিতে গিয়েছেন ৭৭ বছরের বিডেন। ট্রাম্পের দখলে রয়েছে ২১৪টি ভোট।

সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, বাইডেনকে রাষ্ট্রপতি ঘোষণার পরই ওয়াশিংটনের রাস্তায় মানুষের ঢল নেমেছে। কাতারে কাতারে মানুষ রাস্তায় জড়ো হচ্ছে বাইডেনের এই জয় উদযাপন করতে।

এই সাফল‍্যের জন্য আমেরিকাবাসীদের ধন্যবাদ দিয়েছেন বাইডেন। ট‍্যুইটারে তিনি লেখেন, "আমেরিকা, আমি গর্বিত যে আমাদের এই মহান দেশকে নেতৃত্ব দেওয়ার জন্য আপনারা আমাকে বেছে নিয়েছেন। আমাদের সামনে এখন যে কাজ রয়েছে তা কঠিন, কিন্তু আমি আপনাদের প্রতিশ্রুতি দিচ্ছি: আমি সমস্ত আমেরিকানদের রাষ্ট্রপতি হয়ে উঠবো - যারা আমাকে ভোট দিয়েছেন আর যারা দেননি, প্রত‍্যেকের। আপনারা আমার প্রতি যে বিশ্বাস রেখেছেন আমি তা রক্ষা করবো।"

যদিও হার মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। এই নির্বাচনের ফলাফলকে চ‍্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের যাওয়ার হুঁশিয়ারি দিয়েছেন তিনি‌। সূত্রের খবর, আইনি লড়াইয়ের খরচ হিসেবে ৬০ মিলিয়ন মার্কিন ডলার জোগাড়ের উদ‍্যোগ শীঘ্রই শুরু করবে রিপাবলিকান ন‍্যাশনাল কমিটি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in