ভারতে কাজ বন্ধ অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের, সরকারের বিরুদ্ধে ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজ করার অভিযোগ

ছবি প্রতীকী সংগৃহীত
ছবি প্রতীকী সংগৃহীত

আন্তর্জাতিক মানবাধিকার সংগঠন অ‍্যামনেস্টি ইন্টারন‍্যাশনাল ভারতে তাদের সমস্ত কাজকর্ম বন্ধ করে দিয়েছে। সংগঠনের অভিযোগ, চলতি মাসের গোড়ার দিকে তাদের ভারতীয় ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্টগুলি ফ্রিজ করে দিয়েছে ভারত সরকার, তাই এই সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে তারা। এমনকি ভারতে কাজ করা তাদের বেশিরভাগ কর্মীকেও কাজ ছেড়ে দিতে বলা হয়েছে।

যদিও ভারত‌ সরকারের যুক্তি, যে কোনো বিদেশি ফান্ডিংয়ের জন্য ফরেন কন্ট্রিবিউশন (রেগুলেশন) অ‍্যাক্টের অধীনে রেজিস্ট্রার করা প্রয়োজন, কিন্তু অ‍্যামিনেস্টি ইন্টারন‍্যাশনাল কখনোই তা করেনি।

এক প্রেস বিজ্ঞপ্তিতে আন্তর্জাতিক এই সংগঠন জানিয়েছে, "ভারত সরকার অ‍্যামিনেস্টি ইন্টারন‍্যাশনালের সমস্ত ভারতীয় ব‍্যাঙ্ক অ‍্যাকাউন্ট ফ্রিজ করে দিয়েছে। গত ১০ সেপ্টেম্বর এটা জানা গেছে। সংস্থাটি ভারতে যে সমস্ত কাজ-গবেষণা করছিল তা স্থগিত করে দেওয়া হয়েছে।"

সংগঠনের দাবি, সমস্ত ভারতীয় ও আন্তর্জাতিক আইন মেনেই কাজ করছে তারা। বিজেপি শাসিত ভারত সরকারকে আক্রমণ করে প্রেস বিজ্ঞপ্তিতে অ‍্যামানেস্টি বলেছে, "ভিত্তিহীন এবং উদ্দেশ্যপ্রণোদিত অভিযোগ তুলে মানবাধিকার সংগঠনগুলোর ওপর যে নিরবিচ্ছিন্ন আক্রমণ করে চলেছে ভারত সরকার, এই সংস্থা তার সর্বশেষতম শিকার।"

প্রসঙ্গত, গত কয়েক বছর ধরে নরেন্দ্র মোদীর নেতৃত্বাধীন ভারত সরকারের একাধিক সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছে অ‍্যামিনেস্টি ইন্টারন‍্যাশেনাল। বিভিন্ন বিষয়ে সরকারের চূড়ান্ত সমালোচনা করেছে তারা। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো - নাগরিকত্ব সংশোধনী আইন, এনআরসি, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে হওয়া দিল্লি দাঙ্গা, গত বছর জম্মু-কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা প্রত‍্যাহার করে নেওয়া ইত‍্যাদি।

অ‍্যামনেস্টি ইন্টারন‍্যাশনাল ইন্ডিয়ার এক্সিকিউটিভ ডিরেক্টর অবিনাশ কুমার এই বিষয়ে জানিয়েছেন, "গত দু'বছর ধরে অ‍্যামনেস্টি ইন্টারন‍্যাশনাল ইন্ডিয়ার ওপর লাগাতার ক্র‍্যাকডাউন এবং সম্প্রতি ব‍্যাঙ্ক আ‍্যাকাউন্ট সম্পূর্ণ ফ্রিজ হয়ে যাওয়া, কোনো দুর্ঘটনা নয়। দিল্লি দাঙ্গায় পুলিশের বিরুদ্ধে ওঠা মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ, জম্মু-কাশ্মীরের ঘটনায় সরকারের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ সহ একাধিক ঘটনায় সম্প্রতি বারবার ভারত সরকারের জবাবদিহি চেয়েছে সংগঠন। তারই ফলস্বরূপ সংগঠনের ওপর এই আক্রমণ।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in