স্তব্ধ শব্দেরা, কবি শঙ্খ ঘোষের জীবনাবসান

করোনা কেড়ে নিল আরও এক কিংবদন্তীকে। চলে গেলেন কবি শঙ্খ ঘোষ। কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। আজ সকালে বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।
স্তব্ধ শব্দেরা, কবি শঙ্খ ঘোষের জীবনাবসান
কবি শঙ্খ ঘোষ ফাইল ছবি সংগৃহীত

করোনা কেড়ে নিল আরও এক কিংবদন্তীকে। চলে গেলেন কবি শঙ্খ ঘোষ। কিছুদিন আগে করোনা আক্রান্ত হয়েছিলেন তিনি। আজ সকালে বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৯।

গত ১২ এপ্রিল জ্বর-সর্দি-কাশি হয় প্রবীণ এই কবির। ঝুঁকি না নিয়ে তৎক্ষণাৎ করোনা পরীক্ষা করানো হয় তাঁর। ১৪ এপ্রিল সেই পরীক্ষার রিপোর্ট পজিটিভ আসে। বাড়িতেই চিকিৎসা চলছিল তাঁর। জ্বরও কমে গিয়েছিল। কিন্তু মঙ্গলবার রাতে আচমকা শারীরিক অবস্থার অবনতি হয় কবির। বুধবার সকালেই ভেন্টিলেটর দেওয়া হয় তাঁকে। কিন্তু সমস্ত চেষ্টাকে ব‍্যর্থ করে বেলা সাড়ে এগারোটা নাগাদ চলে গেলেন কবি।

১৯৩২ সালের ৫ ফেব্রুয়ারি বাংলাদেশের চাঁদপুরে জন্ম হয় শঙ্ঘ ঘোষের। কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে বাংলায় স্নাতকোত্তর ডিগ্রি পান তিনি। দীর্ঘ কর্মজীবনে অজস্র কবিতা রচনার পাশাপাশি একাধিক ভূমিকায় দেখা গেছে তাঁকে।

অধ‍্যাপনা করেছেন বঙ্গবাসী কলেজ, সিটি কলেজ, যাদবপুর বিশ্ববিদ্যালয়, দিল্লি বিশ্ববিদ্যালয় এবং বিশ্বভারতীতে। নিজের কবিতাকে হাতিয়ার করেই রাজ‍্য ও কেন্দ্র সরকারের যেকোনো জনবিরোধী নীতির বিরুদ্ধেও গর্জে উঠতেন তিনি।

তাঁর উল্লেখযোগ্য কাব্যগ্রন্থগুলি হল 'দিনগুলি রাতগুলি', 'মুখ ঢেকে যায় বিজ্ঞাপনে', 'বাবরের প্রার্থনা', 'গান্ধর্ব কবিতাগুচ্ছ', 'মূর্খ বড় সামাজিক নয়' ইত‍্যাদি। ১৯৭৭ সালে বাবরের প্রার্থনা কাব‍্যগ্রন্থের জন্য সাহিত্য অকাদেমি পুরষ্কার পান শঙ্খ ঘোষ। ১৯৯৯ সালেও কন্নড় ভাষায় লেখা 'রক্তকল‍্যাণ' নাটক বাংলায় অনুবাদ করে সাহিত্য অকাদেমি পান তিনি। ২০১১ সালে পদ্মভূষণ সম্মান পান তিনি। এছাড়াও পেয়েছেন জ্ঞানপীঠ পুরষ্কার, রবীন্দ্র পুরষ্কার, সরস্বতী সম্মান। কবির মৃত্যুতে শোকের ছায়া নেমে এসেছে সর্বত্র।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in