প্রয়াত সাহিত্যিক নিমাই ভট্টাচার্য
নিমাই ভট্টাচার্যফাইল ছবি সংগৃহীত

প্রয়াত সাহিত্যিক নিমাই ভট্টাচার্য

প্রয়াত হলেন বিশিষ্ট সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ টালিগঞ্জে নিজের বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮৯। পারিবারিক সূত্রে জানা গেছে, দীর্ঘদিন বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন নিমাইবাবু। বর্তমানে তাঁর তিন ছেলে ও দুই মেয়ে রয়েছে। তাঁর স্ত্রী ও আরো দুই মেয়ে আগেই মারা গিয়েছেন।

১৯৩১ সালের ১০ এপ্রিল অধুনা বাংলাদেশের মাগুরা জেলার শালিখাতে জন্মগ্রহণ করেন সাহিত্যিক তথা সাংবাদিক নিমাই ভট্টাচার্য। মাত্র তিন বছর বয়সেই মাকে হারান তিনি। দেশভাগের পরই পশ্চিমবঙ্গে চলে আসেন তিনি এবং কলকাতার রিপন কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন। এরপর সাংবাদিকতাকে পেশা হিসেবে বেছে নেন তিনি। কলকাতায় কিছুদিন সাংবাদিকতা করার পরেই দিল্লি চলে যান তিনি এবং সেখানে দীর্ঘ ২৫ বছর এই পেশার সাথে যুক্ত ছিলেন তিনি।

দিল্লিতে সাংবাদিকতার সুবাদে রাজনৈতিক ব‍্যক্তিত্বদের সাথে ঘনিষ্ঠতা তৈরি হয়েছিল তাঁর। কমনওয়েলথ সম্মেলন, প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক সম্মেলনেও সফরসঙ্গী হয়েছেন তিনি। এইসব কাহিনীই ফুটে উঠেছিল তাঁর প্রথম উপন্যাসে 'রাজধানীর নেপথ‍্যে'। এরপর একের পর এক সাড়া জাগানো সাহিত্য উপহার দিয়েছেন বইপ্রেমীদের। তাঁর জীবনের অন্যতম শ্রেষ্ঠ উপন্যাস 'মেমসাহেব'।‌ এছাড়াও 'পিয়াসা', 'রাজধানী এক্সপ্রেস', 'গোধূলিয়া', 'ম‍্যারেজ রেজিস্ট্রার', 'ডিপ্লোম‍্যাট', 'ব‍্যাচেলর', 'ইমন কল‍্যাণ'-এর মতো বহু উপন্যাস লিখেছেন তিনি। সংখ্যায় যা দেড়শোর বেশি।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in