সাহিত্য অকাদেমি, ২০১৯ পুরস্কার পাচ্ছেন কংগ্রেস নেতা শশী থারুর

সাহিত্য অকাদেমি, ২০১৯ পুরস্কার পাচ্ছেন কংগ্রেস নেতা শশী থারুর
শশী থারুরফাইল ছবি সংগৃহীত

২০১৯ সালের সাহিত্য আকাদেমি পুরষ্কার পাচ্ছেন কংগ্রেস নেতা তথা লেখক শশী থারুর। 'An Era of Darkness: The British Empire in India' বইটির জন‍্য জন্য এই সম্মানীয় পুরস্কার পাচ্ছেন শশী থারুর। ২০১৬ সালে প্রকাশিত হয়েছিল এই বইটি। এই মুহূর্তে কেরলের তিরুবনন্তপুরম লোকসভা কেন্দ্রের সাংসদ তিনি।

সাহিত্য আকাদেমির পক্ষ থেকে একটি প্রেস বিজ্ঞপ্তি জারি করে এই বছরের সাহিত্য আকাদেমি পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করা হয়েছে আজ। মোট ২৩টি ভাষার ওপর এই পুরস্কার দেওয়া হয়েছে। শশী থারুর এই পুরস্কার প্রাপকদের মধ্যে একজন। ইংরেজি ভাষার ওপরে সাহিত্য লিখে এই পুরস্কার পেয়েছেন তিনি।

শশী থারুরের লেখা এই বইটিতে ভারতের ওপর ব্রিটিশ সাম্রাজ্যের প্রভাব এবং কিভাবে উপনিবেশকরা দেশকে শোষণ করেছে সে সম্পর্কে আলোচনা করা হয়েছে।

লন্ডনে জন্মগ্রহণ করলেও ১৯৭৫ সালে দিল্লির সেন্ট স্টিফেন কলেজ থেকে স্নাতক ডিগ্রি অর্জন করেন এই কংগ্রেস নেতা। ১৯৭৮ সালে আমেরিকার টুফ্টস বিশ্ববিদ্যালয় থেকে আন্তর্জাতিক সম্পর্ক ও বিষয়ের ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন তিনি।

ইংরেজি ভাষায় নতুন নতুন শব্দ তৈরির জন্য সোশ্যাল মিডিয়ায় খুব জনপ্রিয় শশী থারুর। তাঁর লেখা আরও কয়েকটি উল্লেখযোগ্য বই হলো - Why I Am A Hindu, Paradoxical Prime Minister এবং Inglorious Empire।

জাতিসংঘের কমিউনিকেশন অ‍্যান্ড পাবলিক ইনফরমেশন বিভাগের আন্ডার-সেক্রেটারি জেনারেল এবং বিদেশ প্রতিমন্ত্রী হিসেবেও কাজ করেছেন শশী থারুর।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in