প্রয়াত নবনীতা দেব সেন
নবনীতা দেব সেনফাইল ছবি সংগৃহীত

প্রয়াত নবনীতা দেব সেন

'পদ্মশ্রী' পুরস্কার প্রাপ্ত প্রখ্যাত সাহিত্যিক নবনীতা দেবসেন প্রয়াত। আজ সন্ধ্যায় নিজের হিন্দুস্তান পার্কের 'ভালবাসা' বাড়িতে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮১। তাঁর পরিবার সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরে ক‍্যান্সারে ভুগছিলেন তিনি।

১৯৩৮ সালে ১৩ই জানুয়ারি কলকাতায় জন্মগ্রহণ করেন তিনি। বাবা নরেন্দ্র দেবও ছিলেন কবি। মায়ের নাম রাধারানী দেবী। প্রেসিডেন্সি কলেজ থেকে স্নাতক ও যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরে হাভার্ড বিশ্ববিদ্যালয় থেকে ডিস্টিংশন নিয়ে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। পি এইচ ডি করেন ইন্ডিয়ানা ইউনিভার্সিটি থেকে। এরপর পোস্ট ডক্টরাল রিসার্চ করেন ইউনিভার্সিটি অফ ক্যালিফোর্নিয়া থেকে এবং কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে।

১৯৫৯ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম বই 'প্রথম প্রত‍্যয়'। ১৯৭৬ সালে প্রকাশিত হয় তাঁর প্রথম উপন্যাস 'আমি অনুপম।' তাঁর উল্লেখযোগ্য আরো কয়েকটি বই- নাট‍্যরম্ভা, ইচ্ছেমতী, নটী নবনীতা। ১৯৯৯ সালে 'নটী নবনীতা' বইটির জন্য পান 'সাহিত‍্য আকাদেমি' পুরস্কার। ২০০০ সালে 'পদ্মশ্রী' সম্মানে ভূষিত হন তিনি। ৮১ বছরের এই দীর্ঘ জীবনকালে লিখেছেন অসংখ্য ছোট গল্প, কবিতা, ভ্রমণমূলক উপন্যাস ইত‍্যাদি।

জীবদ্দশায় তাঁর অনবদ্য লেখনীর স্বীকৃতি হিসেবে সাহিত্য আকাদেমি, পদ্মশ্রী ছাড়াও তিনি পেয়েছেন গৌরিদেবী স্মৃতি পুরষ্কার, মহাদেবী ভারমা পুরষ্কার, ভারতীয় ভাষা পরিষদ পুরষ্কার, কমল কুমারী জাতীয় পুরষ্কার, মিস্টিক কলিঙ্গ লিটারারি অ্যাওয়ার্ড।

১৯৭৫ সাল থেকে ২০০২ সাল পর্যন্ত তুলনামূলক সাহিত্য বিষয়ে অধ‍্যাপনা করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ে। ১৯৫৯ সালে নোবেল পুরস্কার বিজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনের সাথে বিয়ে হয় তাঁর। কিন্তু ১৯৭৬ সালে তাঁদের বিবাহ বিচ্ছেদ ঘটে। তাঁদের দুই কন্যা বর্তমান।

আজ রাতে নিজের বাড়িতেই রাখা হবে প্রয়াত সাহিত্যিকের মরদেহ। আগামীকাল তাঁর শেষকৃত‍্যের বিষয়ে পরিবারের পক্ষ থেকে সিদ্ধান্ত জানানো হবে।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in