কেন্দ্রীয় সরকারের আচরণ হিটলারের জার্মানির মতো - নয়নতারা শেহগল
নয়নতারা শেহগলফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রীয় সরকারের আচরণ হিটলারের জার্মানির মতো - নয়নতারা শেহগল

অমল পালেকরের হেনস্থায় মুখ খুললেন লেখিকা

অভিনেতা-পরিচালক অমল পালেকর প্রসঙ্গে এবার কেন্দ্র সরকারের তীব্র সমালোচনা করলেন খ‍্যাতনামা লেখিকা নয়নতারা শেহগল। লেখিকার মতে, বর্তমান কেন্দ্র সরকারের ব‍্যবহার হিটলারের মতো।

মুম্বাইয়ে ন‍্যাশানাল গ‍্যালারি অফ মডার্ন আর্ট (NGMA)-তে বক্তৃতা দেওয়ার সময় কেন্দ্র সরকারের সমালোচনা করায় অনুষ্ঠান কর্তৃপক্ষের দ্বারা বারবার বাধা পেয়েছিলেন বিখ্যাত অভিনেতা, পরিচালক, হিন্দি ও মারাঠি চলচ্চিত্রের প্রযোজক অমল পালেকর। এই প্রসঙ্গে একটি সংবাদমাধ্যমে নয়নতারা শেহগল বলেছেন, "জনগণের স্বাধীন মত প্রকাশে বাধা দেওয়া বর্তমানে সরকারের অভ‍্যেসে পরিণত হয়েছে। এটা কোনোভাবেই অসহিষ্ণুতা নয়, এটা সরাসরি একনায়কতন্ত্র। আমরা সবাই দেখছি সৃজনশীল ভাবনার সাথে নরেন্দ্র মোদীর সরকার কেমন ব‍্যবহার করছে।"

"স্বাধীন চিন্তাকে ওনারা নিয়ন্ত্রণ করতে পারছেন না। তাই ওনারা অস্বস্তিতে আছেন। ওনারা কেবল স্বাধীন মত প্রকাশ থেকে জনগণকে আটকে রাখতে পারেন।"

বর্তমান সরকারের শাসনব্যবস্থাকে জার্মানির শাসক হিটলারের শাসনব্যবস্থার সাথে তুলনা করে লেখিকা বলেছেন, "একনায়কতন্ত্রীরা এইধরনের ব‍্যবহার করেন। মুক্তমনা ভাবনাই হল এঁদের প্রথম লক্ষ্য। এই সরকার জার্মানির হিটলারের মতো ব‍্যবহার করছে।"

কিছুদিন আগে একটি অনুষ্ঠানে বক্তব্য রাখার জন্য আমন্ত্রণ করা হয়েছিল নয়নতারা শেহগলকে। সেখানে কেন্দ্র সরকারের সমালোচনা করায় শেষ মুহূর্তে তাঁর আমন্ত্রণপত্র কেড়ে নেওয়া হয়েছিল। এই প্রসঙ্গ তুলে তিনি বলেন, "আমরা কোনভাবেই এটা সমর্থন করব না। এই বাধার ফলে আরও বেশি জনগণ দৃঢ় ভাবে এগিয়ে এসে তাঁদের মত প্রকাশ করবে।"

দেশে ক্রমবর্ধমান অসহিষ্ণুতার প্রতিবাদ জানিয়ে ২০১৫ সালে পাওয়া সাহিত্য অ‍্যাকাডেমি পুরস্কার ত‍্যাগ করেছেন নয়নতারা শেহগল।

আগামী ২৭ ফেব্রুয়ারী নয়নতারা শেহগল রচিত “দি ফেট অফ বাটারফ্লাইস’’ গ্রন্থটি প্রকাশিত হবে। জানা গেছে তাঁর এই গ্রন্থে আমাদের দেশের সাম্প্রতিক সময়ের ঘটনাবলীকে একটি গল্পের আকারে বেঁধেছেন খ্যাতনামা এই লেখিকা।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in