২০১৮-র জ্ঞানপীঠ পুরস্কার পেলেন অমিতাভ ঘোষ

২০১৮-র জ্ঞানপীঠ পুরস্কার পেলেন অমিতাভ ঘোষ
অমিতাভ ঘোষফাইল ছবি সংগৃহীত

সাহিত্য ক্ষেত্রে ভারতের সর্বোচ্চ সম্মান জ্ঞানপীঠ। ১৯৬৫ সাল থেকে সাহিত্যে অনবদ্য অবদানের জন্য এই পুরস্কার দেওয়া হয়। আর এবার ২০১৮ সালে এই সম্মান পেলেন প্রখ্যাত লেখক অমিতাভ ঘোষ।

অমিতাভ ঘোষ ইংরেজি ভাষাতে ফিকশন এবং নন ফিকশন – দুই ধরণের লেখাই লেখেন। তার কিছু লেখার মধ্যে অন্যতম ফিকশন হল, 'দ্য সার্কল অফ রিজন (১৯৮৬)', ‘শ্যাডো লাইনস’ (১৯৮৮) 'দ্য ক্যালকাটা ক্রোমোজোম' (১৯৯৫), ‘সী অফ পপিস’ (২০০৮), 'দ্য হাংরি টাইডস' (২০০৪) প্রভৃতি।

নন ফিকশনের ক্ষেত্রে – অ্যান্টিক ল্যান্ড (১৯৯২), কাউন্টডাউন (১৯৯৯), দি ইমাম অ্যা ন্ড দি ইন্ডিয়ান (২০০২) প্রভৃতি উল্লেখযোগ্য।

১১ জুলাই, ১৯৫৬ সালে জন্মগ্রহণ করা অমিতাভ ঘোষ তাঁর ৬২ বছর বয়সে এই পুরস্কার পেয়ে আপ্লুত। তিনি ট্যুইট করে জানান, "ধন্যবাদ। আজ আমার কাছে এক দারুণ দিন। কখনো ভাবিনি যে সমস্ত লেখকদের আমি অনুসরণ করতাম তাদের সঙ্গে এক তালিকায় স্থান পাবো।"

২০০৭ সালে পদ্মশ্রী সম্মানে ভূষিত হন অমিতাভ ঘোষ। পেয়েছেন সাহিত্য আকাদেমী এবং আনন্দ পুরস্কার। এরপর ৫৪ তম জ্ঞানপীঠ পুরস্কার নিজের অধীনে করলেন। জ্ঞানপীঠ পুরস্কার কমিটি জানিয়েছে নিজের উপন্যাসের মধ্যে দিয়ে নতুন অভিমুখ তৈরী করেছেন তিনি। তার সাহিত্যে ইতিহাস ও সামাজিক নৃতত্বের মেলবন্ধন ঘটেছে। তিনি ইতিহাসকে বর্তমান সময়ের ঘটনার মধ্যে তুলে ধরে আরও প্রাসঙ্গিক করেছেন।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in