নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু - বুদ্ধদেব ভট্টাচার্য

নাৎসি জার্মানির উত্থান ও বিপর্যয়ের কাহিনী
নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু - বুদ্ধদেব ভট্টাচার্য
বুদ্ধদেব ভট্টাচার্যগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

গ্রন্থের ভূমিকায় তিনি লিখেছেন – “কেউ প্রশ্ন করতে পারে এই বই লেখার চিন্তা কেন এল?” এই প্রশ্নের উত্তর দিতে গিয়ে তিনি বলেছেন – “বিংশ শতাব্দীতে নাৎসি জার্মানির বিস্ময়কর উত্থান ও বিপর্যয়ের ইতিহাস আমাদের দেশে পরিচিত হলেও সেভাবে প্রসারিত ও আলোচিত নয়...।” যদিও এরপর খুব স্পষ্টভাষাতেই জানিয়েছেন – “...অবশ্যই মনে করি ইতিহাসগ্রন্থ রচনা করার অ্যাকাডেমিক অধিকার আমার নেই।...গবেষণা আরও কঠিন। তার কর্মক্ষেত্র আরও বিচিত্র, জটিল শ্রমসাপেক্ষ।”

তবুও সেই শ্রমসাপেক্ষ অসাধ্যসাধনের পথেই হেঁটেছেন বুদ্ধদেব ভট্টাচার্য। যার আরেক পরিচয় সিপিআই(এম) নেতা এবং রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী। অবশ্য রাজনৈতিক পরিমণ্ডলের বাইরেও সুলেখক, সুবিশ্লেষক হিসেবে তিনি সবসময়েই পাঠকমহলের আগ্রহের কেন্দ্রবিন্দুতে।

সম্প্রতি প্রকাশিত হয়েছে তাঁর লেখা “নাৎসি জার্মানির জন্ম ও মৃত্যু” শীর্ষক গ্রন্থ। কলকাতার ন্যাশনাল বুক এজেন্সি থেকে প্রকাশিত এই গ্রন্থের দাম ১০০ টাকা। প্রাককথন এবং সংযোজন পর্ব বাদ দিয়ে গ্রন্থটিতে মোট ১৪টি অধ্যায় আছে। যাতে – কে এই হিটলার থেকে শুরু করে হিটলারের শেষ দিনগুলির কথা ধরা আছে। বলা আছে, প্রধানমন্ত্রী থেকে ফুয়েরার, রাশিয়ার আত্মরক্ষার লড়াই, জার্মানি এবং ইতালির পতন, কনসেন্ট্রেশন ক্যাম্প প্রভৃতির কথাও।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in