Uttar Pradesh: ১০৮ আসন হারাতে পারে বিজেপি, ব্যবধান কমাচ্ছে সমাজবাদী পার্টি - সমীক্ষা

এবিপি-সি ভোটার এবং আইএনএস-এর পাঁচ রাজ্যের স্ন্যাপ পোলের ফলাফল অনুসারে ১০৮ আসন হারাতে চলেছে বিজেপি। অন্যদিকে পাঞ্জাব এবং উত্তরাখণ্ডে কংগ্রেসের আরও শক্তিশালী হয়ে ওঠার ইঙ্গিত পাওয়া গেছে।
Uttar Pradesh: ১০৮ আসন হারাতে পারে বিজেপি, ব্যবধান কমাচ্ছে সমাজবাদী পার্টি -  সমীক্ষা
অখিলেশ যাদব ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত

আগামী বছর উত্তরপ্রদেশের বিধানসভা নির্বাচনে বিজেপি এখনও এগিয়ে থাকলেও দ্রুত ব্যবধান কমাচ্ছে সমাজবাদী পার্টি। এবিপি-সি ভোটার এবং আইএনএস-এর পাঁচ রাজ্যের স্ন্যাপ পোলের ফলাফল অনুসারে ১০৮ আসন হারাতে চলেছে বিজেপি। অন্যদিকে পাঞ্জাব এবং উত্তরাখণ্ডে কংগ্রেসের আরও শক্তিশালী হয়ে ওঠার ইঙ্গিত পাওয়া গেছে।

যদিও উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নেতৃত্বে বিজেপি এখনও ২০২২ বিধানসভা নির্বাচনে এগিয়ে, কিন্তু সমাজবাদী পার্টি (এসপি) দ্রুত ব্যবধান কমাচ্ছে এবং স্ন্যাপ পোল অনুসারে দুটি দলের মধ্যে পার্থক্য ক্রমশ কমছে।

পাঁচ রাজ্যের ৬৯০টি আসনের ১,০৭,১৯৩ জন ভোটারের মতামতের ভিত্তিতে এই স্ন্যাপ পোল করা হয়েছে। যেখানে +/- ৩% থেকে +/- ৫% ত্রুটির সম্ভাবনা হিসেবে ধরা হয়েছে।

এই সমীক্ষা অনুসারে ৪০৩ সদস্যের উত্তরপ্রদেশ বিধানসভায়, বিজেপি এবং তার জোটের অংশীদাররা ২১৭ টি আসন পেতে বলে অনুমান। ২০১৭ সালের নির্বাচনে বিজেপি জিতেছিল ৩২৫ টি আসন। স্ন্যাপ পোলের ফল অনুসারে যা ১০৮ টি কম।

প্রাক্তন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের নেতৃত্বে এসপি-র জনপ্রিয়তা দ্রুত বাড়ছে এবং এই মুহূর্তে ভোট হলে এসপি ১৫৬ টি আসন পেতে পারে। উত্তরপ্রদেশে লড়াই এখন স্পষ্টতই বিজেপি এবং এসপির মধ্যে এবং এই দুই দলের মধ্যে ব্যবধান কমে মাত্র ৬০ টি আসনে দাঁড়িয়েছে।

উত্তরপ্রদেশে, বিজেপি তার ভোটের বেশিরভাগ অংশই ধরে রেখেছে। বিজেপির ভোট কমার সম্ভাবনা মাত্র ০.৭ শতাংশ। গতবার বিজেপি ভোট পেয়েছিলো ৪০.৭%। তবুও বিজেপিকে ১০৮টি আসন হারাতে হতে পারে। কারণ, এসপি-র ভোট শতাংশ ৭.১ শতাংশ থেকে বেড়ে ৩১.১ শতাংশ হবার সম্ভাবনা।

উত্তরাখণ্ডে, বিজেপি এখনও ৩৮টি আসন নিয়ে এগিয়ে আছে। যা আগের নির্বাচনে জেতা ৫৭ আসনের চেয়ে ১৯টি কম। ৭০-সদস্যের বিধানসভায় ২১টি আসন জয়ের সম্ভাবনা নিয়ে বিজেপির বিরুদ্ধে শক্তিশালী লড়াইয়ের ইঙ্গিত দিচ্ছে কংগ্রেস।

পাঞ্জাবে আম আদমি পার্টি (এএপি) এবং কংগ্রেসের মধ্যে ব্যবধান কমছে। AAP এখনও ১১৭ সদস্যের বিধানসভায় ৫১ টি আসন নিয়ে এগিয়ে আছে। কংগ্রেস এগিয়ে ৪৬ টি আসনে। পূর্ববর্তী সমীক্ষার তুলনায় ব্যবধান কমিয়েছে কংগ্রেস। বিগত বিধানসভা নির্বাচনে ৭৭ টি আসনে জয়ী হয়েছিলো কংগ্রেস। যা থেকে কংগ্রেসের আসন এখনও ৩১ টি কম। তবে নতুন মুখ্যমন্ত্রী হলেন চরণজিৎ সিং চান্নি কিছু বদল আনতে পারেন বলে মনে করা হচ্ছে। ২০টি আসন নিয়ে পাঞ্জাবে তৃতীয় স্থানে রয়েছে আকালি দল।

সমীক্ষার ফলাফল অনুসারে গোয়ায় ৪০ সদস্যের বিধানসভায় বিজেপি ২১টি আসন নিয়ে এগিয়ে আছে। অন্যান্যরা ১০টিতে, আপ 5টিতে এবং কংগ্রেস মাত্র ৪ টি আসনে এগিয়ে।

সমীক্ষায় মণিপুরে ৬০ সদস্যের বিধানসভায় বিজেপি ২৭ টি আসনে এগিয়ে রয়েছে। এরপরেই কংগ্রেস এগিয়ে ২২ টি আসনে।

- with Agency Inputs

অখিলেশ যাদব ও মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ
Uttar Pradesh: এই দিওয়ালি থেকেই বিজেপির অপশাসনের শেষের শুরু হবে - অখিলেশ যাদব

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in