Tripura Polls: বিজেপি জোট ছেড়ে বিরোধী টিপরার সঙ্গে মিশছে আইপিএফটি? গুয়াহাটিতে বৈঠক

রবিবার আইপিএফটি সভাপতি এবং রাজ্যের মন্ত্রী প্রেম কুমার রেয়াং জানিয়েছেন, শনিবার গুয়াহাটিতে টিপরা সুপ্রিমো প্রদ্যোত বিক্রম মাণিক্য দেব বর্মনের নেতৃত্বে টিপরা নেতাদের সাথে একটি রুদ্ধদ্বার বৈঠক করেছেন।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী ছবি আইপিএফটি অফিসিয়াল ফেসবুক পেজের সৌজন্যে

ত্রিপুরার ক্ষমতাসীন বিজেপি জোটের সদস্য ইন্ডিজেনাস পিপলস ফ্রন্ট অফ ত্রিপুরা (আইপিএফটি) ১৬ ফেব্রুয়ারি বিধানসভা নির্বাচনের জন্য বর্তমান জোটসঙ্গী বিজেপি এবং বিরোধী টিপরাহা আদিবাসী প্রগতিশীল আঞ্চলিক জোট (টিআইপিআরএ) - দুই দলের সাথেই আসন ভাগাভাগি নিয়ে আলোচনা করছে৷

রবিবার আইপিএফটি সভাপতি এবং রাজ্যের মন্ত্রী প্রেম কুমার রেয়াং জানিয়েছেন, শনিবার গুয়াহাটিতে টিপরা সুপ্রিমো প্রদ্যোত বিক্রম মাণিক্য দেব বর্মনের নেতৃত্বে টিপরা নেতাদের সাথে একটি রুদ্ধদ্বার বৈঠক করেছেন।

প্রবীণ আদিবাসী নেতা আইএএনএস-কে জানিয়েছেন, "আমরা এখন বিজেপি এবং টিপরা উভয়ের সাথেই কথা বলছি। আমাদের আসন ভাগাভাগি নিয়ে আলোচনা এখনও চূড়ান্ত রূপ পায়নি। একবার এটি চূড়ান্ত হয়ে গেলে আমরা জনসাধারণের সামনে তা ঘোষণা করব।"

আইপিএফটি, 2009 সাল থেকে, ত্রিপুরা উপজাতীয় অঞ্চল স্বায়ত্তশাসিত জেলা পরিষদের (টিটিএএডিসি) অধীনস্থ এলাকাগুলিকে একটি পূর্ণাঙ্গ রাজ্য হিসাবে তৈরি করার দাবি জানিয়ে আসছে যখন টিআইপিআরএ, 2021 সাল থেকে, 'বৃহত্তর' মঞ্জুর করে টিটিএএডিসি অঞ্চলগুলিকে উন্নীত করার দাবি করছে। সংবিধানের অনুচ্ছেদ 2 এবং 3 এর অধীনে টিপরাল্যান্ড রাজ্য।

গুয়াহাটিতে শনিবারের বৈঠকের পরে, রেয়াং বলেন, কেন্দ্রীয় সরকার এবং বিজেপি তাদের দাবিতে সাড়া দেয়নি এবং বিজেপি যদি আমাদের দাবি পূরণ করে তবে "আমরা অবশ্যই আগামী নির্বাচন যৌথভাবে লড়ব"।

তিনি আরও বলেন, "দেব বর্মন আন্তরিকভাবে আদিবাসীদের জন্য লড়াই করে চলেছেন। আমরা একসঙ্গে নির্বাচনে লড়তে প্রস্তুত। আমাদের মধ্যে কথাবার্তা চলছে।"

বৈঠকের পর দেব বর্মন গুয়াহাটিতে সাংবাদিকদের জানান, দুই দলের নেতারা মিশে যাওয়ার বা একসাথে লড়াইয়ের জন্য আলোচনা শুরু করেছেন। যার মধ্যে সাধারণ পতাকা এবং প্রতীক নিয়ে পরে আলোচনা করা হবে।

অন্য কোনো দলের সঙ্গে জোট করার বিষয়ে তিনি বলেন: "যে দল বা দলগুলো আমাদের দাবির সমর্থনে লিখিত আশ্বাস দেবে, আমরা তাদের সঙ্গেই নির্বাচনী জোট করব। এটা সম্পূর্ণ মিথ্যা প্রচার যে আমরা বিজেপি বা কংগ্রেস বা সিপিআই-এম-এর সঙ্গে জোট করব।"

দেব বর্মন বলেন, টিআইপিআরএ, আইপিএফটি এবং অন্যান্য সমস্ত সমমনা দলগুলি আসন্ন ত্রিপুরা বিধানসভা নির্বাচনে একই প্রতীকে লড়াই করতে পারে। কারণ ত্রিপুরার চল্লিশ লক্ষেরও বেশি জনসংখ্যার এক তৃতীয়াংশ উপজাতি অধ্যুষিত।

প্রভাবশালী এই উপজাতি-ভিত্তিক দলের আবেদনে সাড়া দিয়ে, আইপিএফটি শনিবার গুয়াহাটিতে তাদের সাথে আলোচনা করেছে।

বিজেপি অবশ্য আইপিএফটি-টিপিআরএর আসন ভাগাভাগি নিয়ে আলোচনার বিষয়ে এখনও কোনও মন্তব্য করেনি।

বিজেপি মুখপাত্র নবেন্দু ভট্টাচার্য আইএএনএসকে বলেছেন, "আধিকারিকভাবে আমাদের কাছে টিআইপিআরএ এবং আইপিএফটি-এর মধ্যে আসন ভাগাভাগির আলোচনার বিষয়ে কোনও তথ্য নেই।"

TIPRA এখন রাজনৈতিকভাবে-গুরুত্বপূর্ণ ৩০-সদস্যের TTAADC শাসন করছে। যার এক্তিয়ারে ত্রিপুরার ১০,৪৯১ বর্গ কিমি এলাকার দুই-তৃতীয়াংশের উপর এলাকা রয়েছে এবং যেখানে ১২,১৬,০০০ জনেরও বেশি মানুষের বাসস্থান। যার মধ্যে প্রায় ৮৪ শতাংশ আদিবাসী।

বিজেপি, উপজাতি-ভিত্তিক দল আইপিএফটি-এর সাথে জোটবদ্ধ হয়ে, ২০১৮ সালের বিধানসভা নির্বাচনে সিপিআই-এম-নেতৃত্বাধীন বামদের পরাজিত করে ক্ষমতায় আসে। এর আগে দুই দফায় ৩৫ বছর ধরে (১৯৭৮-১৯৮৮ এবং ১৯৯৩-২০১৮) উত্তর-পূর্ব রাজ্য শাসন করে সিপিআইএম নেতৃত্বাধীন বামফ্রন্ট।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in