Farmers Protest: 'ওঁরা আমাদের নিজেদের রক্ত-মাংস', মহাপঞ্চায়েতের ভিডিও পোস্ট BJP সাংসদ বরুণ গান্ধীর

বরুণ গান্ধী লিখেছেন, "মুজফ্ফরনগরে আজ লক্ষ লক্ষ কৃষক বিক্ষোভ দেখাতে জড়ো হয়েছেন। যথোপযুক্ত সম্মান দিয়ে ওঁদের নিয়ে পুনরায় আলোচনায় বসতে হবে আমাদের। ওঁদের ব‍্যথা-দৃষ্টিভঙ্গি বুঝতে হবে আমাদের।"
Farmers Protest: 'ওঁরা আমাদের নিজেদের রক্ত-মাংস', মহাপঞ্চায়েতের ভিডিও পোস্ট BJP সাংসদ বরুণ গান্ধীর
কৃষক মহাপঞ্চায়েত এবং বরুণ গান্ধীছবি সংগৃহীত

কেন্দ্রের তিন কৃষি আইন বাতিলের দাবিতে হওয়া কৃষক মহাপঞ্চায়েতের ভিডিও নিজের ট‍্যুইটারে পোস্ট করলেন বিজেপি সাংসদ বরুণ গান্ধী। শুধু তাই নয় আন্দোলনরত কৃষকদের 'আমাদের নিজেদের রক্ত-মাংস' হিসেবে বর্ণনা করলেন তিনি। এই ঘটনায় গুঞ্জন শুরু হয়েছে রাজনৈতিক মহলে। নতুন সমীকরণের গন্ধ পাচ্ছেন অনেকেই।

উত্তরপ্রদেশের মুজফ্ফরনগরের গভর্নমেন্ট ইন্টার কলেজ গ্রাউন্ডে আজ মহাপঞ্চায়েতের আয়োজন করেছিল সংযুক্ত কিষাণ মোর্চা। কয়েক লক্ষ কৃষকের জমায়েত হয়েছিল এই মহাপঞ্চায়েতে। বহুদিন আগে থেকে ঘোষিত এই কর্মসূচিতে কেবলমাত্র আইনশৃঙ্খলা রক্ষার জন‍্য ৮ হাজার পুলিশ মোতায়েন করা হয়েছিল।

মহাপঞ্চায়েতে যোগ দেওয়া বিপুল সংখ্যক কৃষকের একটি ভিডিও পোস্ট করে বরুণ গান্ধী ট‍্যুইটারে লিখেছেন, "মুজফ্ফরনগরে আজ লক্ষ লক্ষ কৃষক বিক্ষোভ দেখাতে জড়ো হয়েছেন। এঁরা আমাদের নিজেদের রক্ত-মাংস। যথোপযুক্ত সম্মান দিয়ে ওঁদের নিয়ে পুনরায় আলোচনায় বসতে হবে আমাদের। ওঁদের ব‍্যথা-দৃষ্টিভঙ্গি বুঝতে হবে আমাদের। একটা সাধারণ জায়গায় পৌঁছানোর জন্য ওঁদের সাথে নিয়ে কাজ করতে হবে আমাদের।"

তিন কৃষি আইন বাতিল এবং ফসলের ন‍্যূনতম সহায়ক মূল্যের আইনি ব্যবস্থার দাবিতে গত বছর নভেম্বর মাস থেকে টানা আন্দোলন চালিয়ে যাচ্ছেন কৃষকরা। কিন্তু সরকার তাঁদের দাবিকে গুরুত্ব দিতে নারাজ। বিজেপির নেতা থেকে শুরু করে কেন্দ্রীয় মন্ত্রীদের অনেকেই কৃষকদের এই আন্দোলনকে নানাভাবে ছোট করেছেন। কেউ খালিস্তানীদের আন্দোলন বলেছেন, কেউ দালালদের আন্দোলন বলেছেন, আবার কেউ বামপন্থীদের চক্রান্ত বলে মন্তব্য করেছেন। তাই দলের লাইনের বিপক্ষে করা বরুণ গান্ধীর এই ট‍্যুইট ঘিরে শুরু হয়েছে জল্পনা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in