Survey: লখিমপুর খেরির ঘটনার প্রভাবে আসন্ন নির্বাচনে ক্ষতি হবে বিজেপির - সমীক্ষা

সমীক্ষা অনুসারে, উত্তরপ্রদেশের ৬২ শতাংশ মনে করেন লখিমপুর খেরির ঘটনায় বিজেপির ভাবমূর্তিতে কালি লেগেছে। আগামী বিধানসভা নির্বাচনে এই ঘটনার জন্য বিজেপির ক্ষতি হবে।
Survey: লখিমপুর খেরির ঘটনার প্রভাবে আসন্ন নির্বাচনে ক্ষতি হবে বিজেপির - সমীক্ষা
লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্রফাইল ছবি

লখিমপুর খেরির গত ৩ অক্টোবরের নৃশংস ঘটনায় বিজেপির ভাবমূর্তি ক্ষতিগ্রস্ত হয়েছে। সম্প্রতি এবিপি-সিভোটার-আইএএনএস-এর এক সমীক্ষা থেকে এই তথ্য উঠে এসেছে। নির্বাচনমুখী পাঁচ রাজ্যের স্ন্যাপ পোলে একথা জানা গেছে। ওই ঘটনায় মোট ৯ জনের মৃত্যু হয়েছিলো।

সমীক্ষা অনুসারে, উত্তরপ্রদেশের ৬২ শতাংশ মনে করেন লখিমপুর খেরির ঘটনায় বিজেপির ভাবমূর্তিতে কালি লেগেছে। আগামী বিধানসভা নির্বাচনে এই ঘটনার জন্য বিজেপির ক্ষতি হবে। অন্যদিকে ২১.৫ শতাংশ মনে করেন এই ঘটনায় আগামী বিধানসভা নির্বাচনে বিজেপির লাভ হবে। ১৬ শতাংশ মনে করেন এই ঘটনার কোনো প্রভাব বিধানসভা নির্বাচনে পড়বে না।

২০১৯ সালের নির্বাচনী ফলাফলের সঙ্গে তুলনায় রাজ্যের মোট ভোটারদের মধ্যে বিজেপির ৪৮.৪%, কংগ্রেসের ৬৪%, সমাজবাদী পার্টির ৮০.৬%, বিএসপির- ৭৭.১% এবং অন্যান্য রাজনৈতিক দলের ৬৮.৬% মনে করেন লখিমপুর খেরির ঘটনার প্রভাব আগামী বিধানসভা নির্বাচনে পড়বে এবং এই ঘটনায় বিজেপির ক্ষতি হবে। অন্যদিকে বিজেপির ২৮.২%, কংগ্রেসের ২০%, বিএসপি ও এসপি-র ১২.৯% এবং অন্যান্যদলের ১৪% মনে করেন এই ঘটনা বিজেপির পক্ষে যাবে।

উত্তরপ্রদেশের মোট ২২.২% বিজেপির ভোটার, ১৬% কংগ্রেস ভোটার, ৬.৫% সমাজবাদী পার্টির ভোটার, ১০% বিএসপি-র ভোটার এবং অন্যান্য দলের ১৭.৪% ভোটার মনে করেন আগামী বিধানসভা নির্বাচনে এই ঘটনার কোনো প্রভাবই পড়বে না।

এই সমীক্ষা থেকে আরও জানা গেছে ৫৮.৮% মনে করেন রাজ্যের ৯টি মেডিকেল কলেজের উদ্বোধনে যোগী সরকার নির্বাচনে লাভবান হবে। ৪৮.২% মনে করেন এতে যোগী সরকার লাভবান হবেনা।

একইভাবে রাজ্যের ৫৬% মনে করেন কোভিড ভ্যাকসিনেশন ভোটারদের মনে কোনো প্রভাব ফেলবে না। অন্যদিকে ৪৪.৩% মনে করেন কোভিড ভ্যাকসিনেশনের রেকর্ড ভোটারদের মনে প্রভাব ফেলবে।

প্রিয়াঙ্কা গান্ধী বঢরার প্রভাবে উত্তরপ্রদেশে কংগ্রেসের ফল ভালো হবে কিনা এই প্রশ্নের উত্তরে ৪৭.২% জানিয়েছেন কংগ্রেস লাভবান হবে। অন্যদিকে ৫২.৮% জানিয়েছেন কংগ্রেসের কোনো লাভ হবেনা।

উত্তরপ্রদেশের ৪০৩ বিধানসভা কেন্দ্রের প্রতিটি কেন্দ্রের ৩,৫৭১ জন ভোটারের ওপর এই সমীক্ষা চালানো হয়েছে।

লখিমপুর খেরির ঘটনায় অভিযুক্ত মন্ত্রীপুত্র আশিস মিশ্র
Uttar Pradesh: ১০৮ আসন হারাতে পারে বিজেপি, ব্যবধান কমাচ্ছে সমাজবাদী পার্টি - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in