Survey: পাঁচ ভোটমুখী রাজ্যের ৩১.৮% কেন্দ্রীয় সরকারের কাজে সন্তুষ্ট নন - সমীক্ষা

পাঞ্জাব, উত্তরপ্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড এবং মণিপুর এই পাঁচ নির্বাচনী রাজ্যের মোট ২৯.১ শতাংশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি ‘একদমই সন্তুষ্ট নন’। ২৬.৯ শতাংশ ‘কিছু অংশে সন্তুষ্ট।
Survey: পাঁচ ভোটমুখী রাজ্যের ৩১.৮% কেন্দ্রীয় সরকারের কাজে সন্তুষ্ট নন - সমীক্ষা
করোনা টিকাকরণ শুরুর আগে ভিডিও কনফারেন্সিং-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীছবি সৌজন্য - পি আই বি

পাঞ্জাব, উত্তরপ্রদেশ, গোয়া, উত্তরাখণ্ড এবং মণিপুর এই পাঁচ নির্বাচনী রাজ্যের মোট ২৯.১ শতাংশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি ‘একদমই সন্তুষ্ট নন’। ২৬.৯ শতাংশ ‘কিছু অংশে সন্তুষ্ট। ৪১.৪ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন তাঁরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রতি 'খুবই সন্তুষ্ট'। ২.৬ শতাংশ ‘বলতে পারবেন না’ বলে জানিয়েছেন। এবিপি-সি ভোটার-আইএএনএস স্ন্যাপ পোল থেকে এই তথ্য উঠে এসেছে।

পাঁচ রাজ্যের ৬৯০টি আসনের ১,০৭,১৯৩ জন ভোটারের মতামতের ভিত্তিতে এই স্ন্যাপ পোল করা হয়েছে। যেখানে +/- ৩% থেকে +/- ৫% ত্রুটির সম্ভাবনা হিসেবে ধরা হয়েছে।

বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের প্রতি সন্তুষ্টির প্রশ্নে, পাঁচটি নির্বাচনী রাজ্যে মোট ৩১.৮ শতাংশ জানিয়েছেন ‘মোটেও সন্তুষ্ট নন’। ২৮.৪ শতাংশ জানিয়েছেন ‘কিছু অংশে সন্তুষ্ট এবং ২৬.৩ শতাংশ 'খুবই সন্তুষ্ট'। ৩.৫ শতাংশ জানিয়েছেন ‘বলতে পারবেন না’।

কেন্দ্রীয় সরকারের বিভাগে 'খুবই সন্তুষ্ট' এই ক্ষেত্রে রাজ্যওয়াড়ি হিসেবে ৫০.১ শতাংশ উত্তরদাতা উত্তরপ্রদেশের। উত্তরাখণ্ড থেকে ৩৬.১ শতাংশ, গোয়া থেকে ৩৫.৪ শতাংশ, মণিপুর থেকে ১৯.২ শতাংশ এবং পাঞ্জাবের ১৪ শতাংশ উত্তরদাতা৷

মণিপুরের প্রায় ৫৪.৭ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন যে তাঁরা প্রধানমন্ত্রী মোদির প্রতি 'খুবই সন্তুষ্ট'। উত্তরপ্রদেশ থেকে ৫৩.৬ শতাংশ, উত্তরাখণ্ড থেকে ৪৮.১ শতাংশ, গোয়া থেকে ৩৯.৬ শতাংশ এবং পাঞ্জাব থেকে ১৫.৪ শতাংশ ‘খুবই সন্তুষ্ট’ বলে জানিয়েছেন।

বিজেপির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকারের কাজে 'কিছু পরিমাণে সন্তুষ্ট' বিভাগে, ৪৩.৬ শতাংশ উত্তরদাতা গোয়ার, তারপরে ২৬.৫ শতাংশ উত্তরাখণ্ড থেকে, ২৫.১ শতাংশ মণিপুর, ২০.৯ শতাংশ উত্তরপ্রদেশ থেকে এবং ১৯.৩ শতাংশ উত্তরদাতা পাঞ্জাবের।

গোয়ায় ৩৬.৬ শতাংশ উত্তরদাতা প্রধানমন্ত্রী মোদির কাজে 'কিছু পরিমাণে সন্তুষ্ট' বলে জানিয়েছেন। অন্যান্য রাজ্যের মধ্যে উত্তরাখণ্ড থেকে ২৫.১ শতাংশ, উত্তরপ্রদেশ থেকে ২২.১ শতাংশ, মণিপুর থেকে ১৯.৮ শতাংশ এবং পাঞ্জাব থেকে ১৮.৬ শতাংশ উত্তরদাতা ‘কিছু পরিমাণে সন্তুষ্ট’ বলে জানিয়েছেন৷

কেন্দ্রীয় সরকারের কাজে 'মোটেও সন্তুষ্ট নন' বলে জানিয়েছেন পাঞ্জাবের ৫৫.৫ শতাংশ, উত্তরাখন্ড-এর ৩৪.৯ শতাংশ, উত্তরপ্রদেশের ২৬.২ শতাংশ, মণিপুরের ২৫.৬ শতাংশ এবং গোয়ার ১৯.৬ শতাংশ।

পাঞ্জাবের ৫৭.৮ শতাংশ উত্তরদাতা জানিয়েছেন যারা মোদীর কাজে 'মোটেও সন্তুষ্ট নন'। উত্তরাখণ্ডের ২৬.৭ শতাংশ, মণিপুরের ২৫.৬ শতাংশ, উত্তরপ্রদেশের ২২.৪ শতাংশ এবং গোয়ায় ১৮.৩ শতাংশও মোদীর কাজে মোটেও সন্তুষ্ট নন বলে জানিয়েছেন।

পাঁচ রাজ্যের মোট ১১.৩ শতাংশ উত্তরদাতারা কেন্দ্রীয় সরকারের প্রতি সন্তুষ্টির প্রশ্নে 'জানি না' বলে জানিয়েছেন। এই ক্ষেত্রে শীর্ষে আছে পাঞ্জাব, যেখানে ৮.২ শতাংশ ‘জানি না’ বলে মন্তব্য করেছেন।

করোনা টিকাকরণ শুরুর আগে ভিডিও কনফারেন্সিং-এ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
Uttar Pradesh: ১০৮ আসন হারাতে পারে বিজেপি, ব্যবধান কমাচ্ছে সমাজবাদী পার্টি - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in