নজরে লোকসভা নির্বাচন, জানুয়ারিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় ব্যাপক রদবদল!

২০২৩ সালে কর্ণাটক, তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড়, মধ্যপ্রদেশ সহ নয়টি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের নির্বাচন হওয়ার কথা। ২০২৪-র আগে এগুলিতে জয় পাওয়া বিজেপির জন্য চ্যালেঞ্জ।
জানুয়ারিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় ব্যাপক রদবদল!
জানুয়ারিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় ব্যাপক রদবদল!ফাইল ছবি

চলতি মাসেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় রদবদলের সম্ভাবনা! ২০২৪ সালের সাধারণ নির্বাচনকে সামনে রেখে মন্ত্রিসভাকে আবার ঢেলে সাজাতে চলেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PM Narendra Modi)। সূত্রের খবর, এটিই হবে মোদী সরকার ২.০-এর শেষ মন্ত্রিসভা।

জানা গেছে, ২০২৩ সালে বেশ কয়েকটি রাজ্যে রয়েছে বিধানসভা নির্বাচন। ২০২৪-র আগে সেগুলিতে জয় পাওয়া বিজেপির জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে।

২০২৩ সালে, নয়টি রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের নির্বাচন হওয়ার কথা। ইতিমধ্যেই কর্ণাটক, তেলেঙ্গানা, রাজস্থান, ছত্তিশগড় এবং মধ্যপ্রদেশে মসনদে বসার জন্য সবরকম চেষ্টা শুরু করে দিয়েছে বিজেপি। তাই, এই রাজ্যগুলি থেকে নতুন মুখ কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা পেতে পারে।

অন্যদিকে, বিহার এবং পশ্চিমবঙ্গ থেকে কয়েকজন মন্ত্রীকে ছাঁটাই করা হতে পারে। তবে, পারফরম্যান্সের ভিত্তিতে কিছু পুরোনো মুখ মন্ত্রিসভায় থাকবেন। আবার, যারা একাধিক মন্ত্রকের দায়িত্বে আছেন, নতুনদের জায়গা দিতে সেখানেও কোপ পড়বে।

জানা যাচ্ছে, বর্তমানে একসঙ্গে একাধিক মন্ত্রকের দায়িত্বে রয়েছেন মনসুখ মান্ডাভিয়া, অনুরাগ ঠাকুর, জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, অশ্বনী বৈষ্ণব, স্মৃতি ইরানি এবং নির্মলা সীতারমন। সূত্রের খবর, কেন্দ্রীয় মন্ত্রিসভায় একটি সংখ্যালঘু মুখও আসতে পারে। এক্ষেত্রে জম্মু ও কাশ্মীর থেকে কাউকে বাছা হতে পারে।

আগামী ১৬ জানুয়ারি, সংসদে বৈঠকের পর এই নিয়ে আনুষ্ঠানিক ঘোষণা হবে বলে জানা যাচ্ছে।

জানুয়ারিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় ব্যাপক রদবদল!
NSO: 'দ্রুত বর্ধনশীল অর্থনীতি'র তকমা হারাবে ভারত! আশঙ্কা প্রকাশ কেন্দ্রীয় পরিসংখ্যান দপ্তরের
জানুয়ারিতেই কেন্দ্রীয় মন্ত্রিসভায় ব্যাপক রদবদল!
গ্রেফতার 'অবৈধ' - ঋণ জালিয়াতিতে অভিযুক্ত ICICI ব্যাঙ্কের প্রাক্তন সিইও-র জামিন বোম্বে হাইকোর্টে

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in