Punjab: কংগ্রেস ছেড়ে নতুন দল গড়ছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং, সম্ভাব্য নাম পাঞ্জাব বিকাশ পার্টি

আগামী কয়েক দিনের মধ্যেই ক্যাপ্টেন অমরিন্দর সিং তাঁর ঘনিষ্ঠদের সঙ্গে এক বৈঠকে মিলিত হবেন। ওই বৈঠকে তিনি নতুন দল নিয়ে আলোচনা করবেন। বৈঠকে কংগ্রেসের সিধু বিরোধী গোষ্ঠীর নেতাদের যোগদানের সম্ভাবনা রয়েছে।
Punjab: কংগ্রেস ছেড়ে নতুন দল গড়ছেন ক্যাপ্টেন অমরিন্দর সিং, সম্ভাব্য নাম পাঞ্জাব বিকাশ পার্টি
ক্যাপ্টেন অমরিন্দর সিংফাইল ছবি ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কংগ্রেস ছেড়ে পাঞ্জাব বিকাশ পার্টি তৈরি করতে চলেছেন পাঞ্জাবের প্রাক্তন মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং। সূত্র অনুসারে, খুব শীঘ্রই তিনি তাঁর নতুন দলের ঘোষণা করবেন।

জানা গেছে, আগামী কয়েক দিনের মধ্যেই ক্যাপ্টেন অমরিন্দর সিং তাঁর ঘনিষ্ঠদের সঙ্গে নিয়ে এক বৈঠকে মিলিত হবেন। ওই বৈঠকে তিনি তাঁর নতুন দল নিয়ে আলোচনা করবেন। এই বৈঠকে কংগ্রেসের সিধু বিরোধী গোষ্ঠীর নেতাদের যোগদানের সম্ভাবনা রয়েছে।

এর আগেই ক্যাপ্টেন অমরিন্দর সিং জানিয়েছেন, তাঁর প্রথম এবং প্রধান লক্ষ্য নভজ্যোত সিং সিধুকে পরাজিত করা। এই পরিস্থিতিতে রাজ্যের আগামী বিধানসভা নির্বাচনে সিধুর বিরুদ্ধে শক্তিশালী প্রতিদ্বন্দ্বী দাঁড় করানোর উদ্যোগ নিচ্ছেন ক্যাপ্টেন সিং। এছাড়াও ইতিমধ্যেই তিনি পাঞ্জাবের কৃষক নেতাদের সঙ্গে যোগাযোগ করেছেন এবং বেশ কিছু ছোটো রাজনৈতিক দলের সঙ্গে তিনি যোগাযোগ রেখে চলছেন।

বৃহস্পতিবার ক্যাপ্টেন অমরিন্দর সিং জানিয়েছেন, আমি ৫২ বছর ধরে রাজনীতি করছি। কিন্তু এরা আমার সঙ্গে এই ধরণের ব্যবহার করেছে। সাড়ে দশটায় কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী আমাকে ইস্তফা দিতে বলেন। আমি কোনো প্রশ্ন করিনি। বিকেল ৪টেয় আমি রাজ্যপালের সঙ্গে দেখা করে ইস্তফা দিয়েছি। যদি ৫০ বছর পরেও আমাকে নিয়ে সংশয় থাকে, আমার বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন ওঠে তাহলে সেই দলে থাকার আর কোনো অর্থ হয়না।

তাঁর এই বিবৃতির পরেই তিনি কংগ্রেস ছাড়ার কথা ঘোষণা করেন। তিনি স্পষ্টই জানান, তিনি কংগ্রেস ছাড়ছেন। কিন্তু বিজেপিতে যোগ দিচ্ছেন না। তিনি আরও জানিয়েছেন, কংগ্রেসের উচ্চ নেতৃত্ব তাঁর সঙ্গে যে ব্যবহার করেছে তাতে তিনি আহত হয়েছেন।

অবশ্য এবারই প্রথম নয়। এর আগেও কংগ্রেস ছাড়াও নজির আছে বর্তমানে ৭৯ বছর বয়সী ক্যাপ্টেন অমরিন্দর সিং-এর। ১৯৮০ সালে তিনি কংগ্রেসের প্রতীকে লোকসভায় নির্বাচিত হয়েছিলেন। যদিও ১৯৮৪ সালে অপারেশান ব্লু স্টারের পর তিনি কংগ্রেস ছেড়ে আকালি দলে যোগ দেন। পরে ১৯৯৮ সালে তিনি আবার কংগ্রেসে যোগ দেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in