Assembly Poll 2022: ভোটমুখী পাঁচ রাজ্যে ভ্যাকসিন শংসাপত্র থেকে সরানো হলো প্রধানমন্ত্রীর ছবি

কংগ্রেসের অভিযোগ, টিকাকরণ প্রক্রিয়াটিকে মানুষের প্রাণ বাঁচানোর হাতিয়ারের পরিবর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'ব‍্যক্তিগত প্রচারের' মাধ্যম হিসেবে ব‍্যবহার করা হচ্ছে।
Assembly Poll 2022: ভোটমুখী পাঁচ রাজ্যে ভ্যাকসিন শংসাপত্র থেকে সরানো হলো প্রধানমন্ত্রীর ছবি
ভ্যাকসিন শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবিছবি সংগৃহীত

ভোটমুখী পাঁচ রাজ‍্যের ভ‍্যাকসিন শংসাপত্র থেকে সরিয়ে নেওয়া হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ছবি। সরকারী সূত্রে জানা গিয়েছে আদর্শ আচরণবিধি কার্যকর হওয়ার সাথে সাথেই ভ‍্যাকসিন শংসাপত্র থেকে প্রধানমন্ত্রীর ছবি বাদ দিতে CoWIN প্ল‍্যাটফর্মে ফিল্টার প্রয়োগ করা হয়েছে।

আগামী মাসের ১০ তারিখ থেকে উত্তরপ্রদেশ, পাঞ্জাব, উত্তরাখণ্ড, মণিপুর এবং গোয়ায় বিধানসভা নির্বাচন শুরু। কংগ্রেস সহ সমস্ত বিরোধী দলের অভিযোগের পর গত বছরের এপ্রিল-মে মাসে পশ্চিমবঙ্গ সহ যে রাজ‍্যগুলিতে বিধানসভা ভোট হয়েছিল, সেখানেও এই পদক্ষেপ নেওয়া হয়েছিল।

কংগ্রেসের অভিযোগ, টিকাকরণ প্রক্রিয়াটিকে মানুষের প্রাণ বাঁচানোর হাতিয়ারের পরিবর্তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর 'ব‍্যক্তিগত প্রচারের' মাধ্যম হিসেবে ব‍্যবহার করা হচ্ছে। এমনকি সেইসময় বিজেপি সরকারকে আক্রমণ করে 'জিম্মেদার কৌন' (দায়ী কে) নামক একটি প্রচারাভিযানও করেছিলেন কংগ্রেস নেত্রী প্রিয়ঙ্কা গান্ধী। তাঁর অভিযোগ ছিল, নরেন্দ্র মোদী বিশ্ববাজারে নিজের ইমেজ তৈরি করার জন্য বিদেশে বিপুল পরিমাণে টিকা সরবরাহ করছেন। তিনি বলেন, 'এর ফলস্বরূপ, বিশ্বের বৃহত্তম টিকা প্রস্তুতকারী দেশ হওয়া সত্ত্বেও, টিকা দেওয়ার ক্ষেত্রে বিশ্বের দুর্বলতম দেশের তালিকায় রয়েছে ভারত।'

উল্লেখ‍্য, গত মাসে ভ‍্যাকসিন শংসাপত্র থেকে প্রধানমন্ত্রীর ছবি সরানোর দাবিতে কেরালা হাইকোর্টে পিটিশন দায়ের করেছিলেন এক ব‍্যক্তি। আদালত সেই পিটিশন খারিজ করে দিয়ে আবেদনকারীর ১ লক্ষ টাকা জরিমানা ঘোষণা করে।

ভ্যাকসিন শংসাপত্রে প্রধানমন্ত্রীর ছবি
UP Assembly Poll: বিজেপির হয়ে নির্বাচনে লড়বেন ED-র জয়েন্ট ডিরেক্টর, নিলেন স্বেচ্ছা অবসর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in