Manmohan Singh: অতীতে কোনও প্রধানমন্ত্রী এমন ঘৃণা ভাষণ দেননি, খোলা চিঠিতে মোদীকে আক্রমণে মনমোহন সিংহ

People's Reporter: চিঠিতে মনমোহন সিং লেখেন, ভারতের প্রতি কৃষকের গড় আয় প্রতিদিন ২৭ টাকা। আর কৃষকদের মাথাপিছু ঋণের পরিমাণ হয়েছে গড়ে ২৭ হাজার টাকা।
খোলা চিঠিতে মোদীকে আক্রমণে মনমোহন সিংহ
খোলা চিঠিতে মোদীকে আক্রমণে মনমোহন সিংহফাইল ছবি

লোকসভা নির্বাচনের সপ্তম দফা নির্বাচনের আগে পাঞ্জাববাসীর উদ্দেশ্যে খোলা চিঠি লিখলেন ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রী ড. মনমোহন সিং। চিঠিতে কার্যত নরেন্দ্র মোদীর কড়া সমালোচনা করেছেন তিনি।

আগামী ১ জুন সপ্তম দফার নির্বাচনে পাঞ্জাবের বেশ কয়েকটি আসনে ভোট রয়েছে। তার আগে কংগ্রেস সমর্থকদের বাড়তি অক্সিজেন যোগাচ্ছে প্রাক্তন প্রধানমন্ত্রীর চিঠি। চিঠিতে মনমোহন সিং লেখেন, 'ভারতের প্রতি কৃষকের গড় আয় প্রতিদিন ২৭ টাকা। আর কৃষকদের মাথাপিছু ঋণের পরিমাণ হয়েছে গড়ে ২৭ হাজার টাকা। ৭৫০ জন কৃষকের মৃত্যু হয়েছে যার মধ্যে বেশিরভাগই পাঞ্জাবের বাসিন্দা। কিন্তু প্রধানমন্ত্রী সেই বিষয়ে কোনও মন্তব্যই করেননি। বরং আন্দোলনকারী কৃষকদের পরজীবী বলে কটাক্ষ করেছেন'।

তিনি আরও লেখেন, 'বিজেপি সরকারের অধীনে দেশের গড় জিডিপির হার ৬ শতাংশের নীচে নেমেছে। কংগ্রেস আমলে যেটা প্রায় ৮ শতাংশ ছিল। বেকারত্ব এবং মুদ্রাস্ফীতি দিন দিন বৈষম্য বৃদ্ধি করছে, যা ১০০ বছরের মধ্যে সর্বাধিক'।

চিঠিতে প্রাক্তন প্রধানমন্ত্রী এও লেখেন, 'বর্তমান ব্যবস্থায় সবচেয়ে অবহেলিত অংশ আমাদের যুবসমাজ। সরকারি চাকরির ক্ষেত্রে দেশে ৩০ লক্ষ শূন্যপদ রয়েছে। কিন্তু ১০ বছরে মোদী সরকার তা পূরণ করেনি। উল্টে সেনাবাহিনীতে অস্থায়ী নিয়োগ করেছে। আবার কখনও প্রশ্নপত্র ফাঁস হয়ে তাঁদের ভবিষ্যত অন্ধকারে চলে যাচ্ছে'।

মনমোহন সিং লেখেন, 'আমার বিরুদ্ধেও তিনি (মোদী) মিথ্যা কথা বলেছেন। আমি কখনও কোনো সম্প্রদায়ের বিরুদ্ধে কথা বলিনি। কাউকে ছোটও করিনি। মোদীজির আগে দেশের কোনও প্রধানমন্ত্রী এমন ঘৃণাভাষণ ছড়াননি। মানুষের মধ্যে বিভেদ তৈরি করেননি। প্রধানমন্ত্রীর দফতরের সম্মানকে মাটিতে মিশিয়ে দেওয়া হচ্ছে। তাই সকলকে আবেদন করছি ভারতের সংবিধান, গণতান্ত্রিক পরিকাঠামোকে রক্ষা করার জন্য আপনারা ভোট দান করুন'।

খোলা চিঠিতে মোদীকে আক্রমণে মনমোহন সিংহ
PM Modi: ধ্যানে বসবেন নরেন্দ্র মোদী, নিরাপত্তার চাদরে ঢেকেছে কন্যাকুমারী! মোতায়েন হাজার হাজার পুলিশ
খোলা চিঠিতে মোদীকে আক্রমণে মনমোহন সিংহ
Lok Sabha Polls 24: ভোটের দিন কলকাতায় তৎপর প্রশাসন, অশান্তি রুখতে কী ব্যবস্থা কমিশনের?

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in