Lok Sabha Polls 24: ধারাবাহিক ভাবে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছেন মোদী ও BJP নেতৃত্ব - কমিশনে CPIM

People's Reporter: রাজীব কুমারকে লেখা চিঠিতে ইয়েচুরি জানিয়েছেন, কীভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপি শীর্ষ নেতৃত্ব নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে চলেছেন তা আগেও একাধিক অভিযোগ পত্রে তুলে ধরেছি।
সীতারাম ইয়েচুরি
সীতারাম ইয়েচুরিফাইল ছবি, নিজস্ব চিত্র

ধারাবাহিক ভাবে নির্বাচনী আচরণ বিধি লঙ্ঘন করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। লোকসভার পঞ্চম দফার নির্বাচনে আগে এই বিষয়ে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছে সিপিআইএম। মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমারকে রবিবার এক চিঠিতে এই অভিযোগ জানিয়েছেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।

রাজীব কুমারকে লেখা চিঠিতে ইয়েচুরি জানিয়েছেন, কীভাবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সহ বিজেপি শীর্ষ নেতৃত্ব নির্বাচন আচরণ বিধি লঙ্ঘন করে চলেছেন তা আমরা আগেও একাধিক অভিযোগ পত্রে তুলে ধরেছি। কীভাবে মিথ্যাচার, ভীতি প্রদর্শন এবং খোলাখুলি ভাবে সাম্প্রদায়িক বিদ্বেষ ছড়িয়ে চলেছেন নরেন্দ্র মোদী সহ বিজেপি নেতৃত্ব তাও আমরা কমিশনকে জানিয়েছি। যদিও দুঃখের বিষয়, একাধিকবার সুনির্দিষ্ট অভিযোগ জমা দেওয়া সত্ত্বেও বিজেপি নেতাদের বিরুদ্ধে নির্বাচন কমিশন এখনও কোনও ব্যবস্থা নেয়নি।

তিনি আরও লেখেন, ‘‘আমরা কমিশনের দোষীদের বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নেবার দাবি জানিয়েছিলাম। যদিও আমরা দেখেছি, নরেন্দ্র মোদীর বিরুদ্ধে আনা অভিযোগের জবাব চাওয়া হয়েছে বিজেপি সভাপতি জেপি নাড্ডার কাছে। আমরা দেখেছি, বারবার অভিযোগ করা হলেও সেই চিঠিতে কোনও কাজ হয়নি। উল্টে বাড়তি উদ্যমে বিদ্বেষ ভাষণ দিয়ে বেড়াচ্ছেন নরেন্দ্র মোদী সহ বিজেপি নেতৃত্ব।

এই বিষয়ে নির্দিষ্ট ঘটনা উদ্ধৃত করে ইয়েচুরি জানিয়েছেন, চলতি মাসের ১৬ তারিখ উত্তরপ্রদেশের বারাবাঁকিতে মোদী বলেছেন, সমাজবাদী পার্টি এবং কংগ্রেস ক্ষমতায় এলে বুলডোজার দিয়ে রাম মন্দির গুঁড়িয়ে দেওয়া হবে। ১৭ মে বিহারের সারনের জনসভায় উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেছেন, আরজেডি এবং কংগ্রেস কেবলমাত্র মুসলিমদের জন্য সংরক্ষণ রাখতে চায়। ১৮ মে বিহারের সিওয়ানের রঘুনাথপুরে এক সভায় আসামের মুখ্যমন্ত্রী ও বিজেপি নেতা হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, এনডিএ ফের ক্ষমতায় এলে ইউনিফর্ম সিভিল কোড চালু করে চারবার বিয়ে করা বন্ধ করে দেওয়া হবে। তিনি আরও বলেন, আমরা ক্ষমতায় এলে মোল্লা তৈরি করার দোকান বন্ধ করে দেব।

কমিশনকে লেখা অভিযোগ পত্রে ইয়েচুরি জানিয়েছেন, বিভিন্ন জনসভা থেকে মুসলিম জনগোষ্ঠীকে সরাসরি আক্রমণ করা শুরু করেছে বিজেপি। দেশে ভয়মুক্ত পরিবেশে নির্বাচন পরিচালনার জন্য অভিযুক্ত বিজেপি নেতাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নিতে হবে। এর অন্যথা হলে নির্বাচন কমিশনের নিরপেক্ষ ভাবমূর্তি প্রশ্নের মুখে পড়বে।

সীতারাম ইয়েচুরি
Lok Sabha Polls 24: উলুবেড়িয়ায় বিএসএফ জওয়ানের বিরুদ্ধে শ্লীলতাহানির অভিযোগ, তড়িঘড়ি ব্যবস্থা কমিশনের
সীতারাম ইয়েচুরি
Lok Sabha Polls 24: ৫ম দফায় রাজ্যে ৫০ শতাংশের বেশি বুথ স্পর্শকাতর! শান্তিপূর্ণ ভোট করতে মরিয়া কমিশন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in