Lok Sabha Polls 24: ভোট পর্বে কত ইভিএম ত্রুটিপূর্ণ ছিল - কমিশনের কাছে তথ্য প্রকাশের দাবি গৌরব গগৈ-এর

People's Reporter: সোমবার এক এক্স বার্তায় জোড়হাটের কংগ্রেস সাংসদ গগৈ বলেন, এবারের লোকসভা নির্বাচন পর্বে মোট কত ইভিএম (EVM) ত্রুটিপূর্ণ ছিল তার সম্পূর্ণ তথ্য নির্বাচন কমিশনের প্রকাশ্যে আনা উচিত।
কংগ্রেস সাংসদ গৌরব গগৈ
কংগ্রেস সাংসদ গৌরব গগৈফাইল ছবি সংগৃহীত

ইভিএম বাতিল করার দাবিতে এলন মাস্কের এক্স বার্তার (পূর্বতন ট্যুইটার) পর থেকেই ভারতে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন নিয়ে জোরদার চর্চা শুরু হয়েছে। গত শনিবার ইভিএম-এর বিষয়ে এলন মাস্কের বক্তব্যের পরেই এই বিষয়ে মন্তব্য করেন প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। যদিও ভারত নয়, পুয়ের্তো রিকোর নির্বাচনে ইভিএম-এর হিসেবে গরমিল প্রসঙ্গে একথা জানিয়েছিলেন এলন মাস্ক। এরপর গত দু’দিনে একে একে এই বিতর্কে জড়িয়ে পড়েন রাহুল গান্ধী, সঞ্জয় রাউথ, গিরিরাজ সিং-এর মত রাজনৈতিক ব্যক্তিত্ব। এবার ইভিএম বিতর্কে মুখ খুললেন আরও এক কংগ্রেস সাংসদ গৌরব গগৈ।

গতকাল এক এক্স বার্তায় মিড ডে সংবাদপত্রের এক প্রতিবেদন উদ্ধৃত করে ইভিএম প্রসঙ্গে রাহুল গান্ধী বলেছিলেন, “ভারতে ইভিএম একটি "ব্ল্যাক বক্স" এবং কারোর এই যন্ত্র যাচাই করার অনুমতি নেই৷ আমাদের নির্বাচনী প্রক্রিয়ার স্বচ্ছতা নিয়ে গুরুতর উদ্বেগ প্রকাশ করা হচ্ছে। যখন প্রতিষ্ঠানগুলোর জবাবদিহিতার অভাব থাকে তখন গণতন্ত্র একটি প্রতারণা এবং প্রতারণার প্রবণতায় পরিণত হয়।”

সোমবার এক এক্স বার্তায় জোড়হাটের কংগ্রেস সাংসদ গগৈ বলেন, এবারের লোকসভা নির্বাচন পর্বে মোট কত ইভিএম ত্রুটিপূর্ণ ছিল তার সম্পূর্ণ তথ্য নির্বাচন কমিশনের প্রকাশ্যে আনা উচিত।

এই প্রসঙ্গে নিজের নির্বাচন কেন্দ্রের কথা উল্লেখ করেন গৌরব গগৈ। সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনে আসামের জোড়হাট কেন্দ্র থেকে বিজেপি প্রার্থীকে ১,৪৪,৩৯৩ ভোট জয়লাভ করেছেন তিনি। এদিন তিনি বলেন, আমি নিশ্চিতভাবে বলতে পারি মেশিন সঠিক ফলাফল দেখায়নি।

গতকাল রবিবারই মুম্বাইয়ের এক কেন্দ্রে ভোটিং মেশিং-এ গরমিলের অভিযোগ আনেন কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। সংবাদমাধ্যমের এক রিপোর্ট উদ্ধৃত করে তিনি এবং অন্যান্য বিরোধী নেতৃত্ব বলেন, মুম্বাই উত্তর পশ্চিম কেন্দ্রের শিবসেনা প্রার্থীকে একটি মোবাইল ব্যবহার করতে দেখা গেছিল যে মোবাইল ভোটগণনার দিন একটি ইভিএম-এর সঙ্গে যুক্ত ছিল।

এদিনের এক্স বার্তায় গগৈ বলেন, ইভিএমকে অপ্রতিরোধ্য বলার আগে লোকসভা নির্বাচনের সময় কতগুলি ইভিএম ত্রুটিপূর্ণ বেরিয়েছে সেই তথ্য নির্বাচন কমিশনের প্রকাশ্যে আনা উচিত।

তিনি আরও বলেন, নির্বাচন কমিশনের জানানো উচিত কতগুলি ইভিএম-এ তারিখ, সময়, মোট প্রদত্ত ভোটের হিসেবে গরমিল দেখা দিয়েছিল সেই তথ্য নির্বাচন কমিশনের দেওয়া উচিত। এছাড়াও খারাপ হবার কারণে কতগুলি ইভিএম বদল করতে হয়েছে তাও জানানো উচিত।

একজন নির্বাচন প্রার্থী হিসেবে আমি নিশ্চিতভাবে বলছি এইসব ইভিএম নির্ভুল ফলাফল দেয়নি। আমি আশা করবো যে নির্বাচন কমিশন এইসব তথ্য প্রকাশ্যে আনবে। কারণ দেশের মানুষের এই তথ্য জানার অধিকার আছে।

যদিও মুম্বাই উত্তর পশ্চিম কেন্দ্রের ইভিএম সংক্রান্ত বিষয়ে মুম্বাইয়ের মিড ডে সংবাদপত্রে প্রকাশিত প্রতিবেদনকে ভুয়ো বলে দাবি করেছেন ওই কেন্দ্রের রিটার্নিং অফিসার বন্দনা সূর্যবংশী। তিনি ওই সংবাদপত্রের বিরুদ্ধে মানহানির নোটিশ পাঠানো হবে বলেও জানিয়েছেন।

তিনি আরও বলেন, ইভিএম একটি স্বতন্ত্র ব্যবস্থা। একে কোনোভাবেই প্রোগ্রামিং করা যায় না অথবা কোনও ওয়্যারলেস ব্যবস্থার মাধ্যমে যুক্ত করা যায় না।  

কংগ্রেস সাংসদ গৌরব গগৈ
Elon Musk: "হ্যাকিং-এর ঝুঁকি"! "ইভিএম অবশ্যই বাদ দেওয়া উচিত" - মত এলন মাস্কের
কংগ্রেস সাংসদ গৌরব গগৈ
২০২৪ সালের প্রথম তিনমাসেই ভারতে ৩৩ শতাংশ সাইবার ক্রাইম বৃদ্ধি পেয়েছে: রিপোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in