ছবি প্রতীকী
ছবি প্রতীকী গ্রাফিক্স - আকাশ

Live Blog: ৫টা পর্যন্ত রাজ্যে ভোটদানের হার ৭৩.৯৩ শতাংশ, সবথেকে বেশি মুর্শিদাবাদে

People's Reporter: অষ্টাদশ লোকসভা নির্বাচনের তৃতীয় দফায় আজ বাংলার চার কেন্দ্র - মুর্শিদাবাদ, জঙ্গিপুর, মালদহ উত্তর ও মালদহ দক্ষিণে ভোট। ভোটের শুরুতেই উত্তপ্ত মুর্শিদাবাদের একাধিক এলাকা।

বিকেল ৫টা পর্যন্ত রাজ্যে ভোটদানের হার ৭৩.৯৩ শতাংশ

বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গের চার কেন্দ্রে সামগ্রিক ভোটদানের হার ৭৩.৯৩ শতাংশ। এমনটা জানিয়েছে নির্বাচন কমিশন। সব থেকে বেশি ভোট পড়েছে মুর্শিদাবাদে, ৭৬.৪৯ শতাংশ। মালদহ দক্ষিণে ভোট পড়েছে ৭৩.৬৮ শতাংশ। মালদহ উত্তরে ভোট পড়েছে ৭৩.৩০ শতাংশ। সব থেকে কম ভোট পড়েছে জঙ্গিপুরে, ৭২.১৩ শতাংশ।

ভগবানগোলা উপনির্বাচনে বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৭৩.৬৮ শতাংশ।

রাজ্যে  ৪৩৩টি অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনের কাছে 

তৃতীয় দফায় বিকেল পর্যন্ত রাজ্যের চার কেন্দ্র মিলিয়ে নির্বাচন কমিশনের কাছে মোট ৪৩৩টি অভিযোগ জমা পড়েছে। দলগতভাবে অভিযোগ জমা পড়েছে ২৫৩টি। যার মধ্যে সিপিআইএমের অভিযোগ সব থেকে বেশি, ১৬৩টি। কংগ্রেস অভিযোগ করেছে ২৯টি। বিজেপি ২৭টি এবং তৃণমূল ১৮টি অভিযোগ করেছে। সবথেকে বেশি অভিযোগ এসেছে মুর্শিদাবাদ থেকে।

জঙ্গিপুরে ৩ যুবককে পুলিশের হাতে তুলে দিল কেন্দ্রীয় বাহিনী

জঙ্গিপুরের সুতির ছাবঘাটী কেডি বিদ্যালয়ে বিভিন্ন জনের পরিচয়পত্র ব্যবহার করে ভোট দেওয়ার অভিযোগ উঠেছে তিন যুবকের বিরুদ্ধে। বার বার বারণ করা সত্ত্বেও কথা না শোনায় তিন যুবককে আটক করে পুলিশের হাতে তুলে দিল কেন্দ্রীয় বাহিনীর জ‌ওয়ানরা।

ভোট দিলেন গায়ক অরিজিৎ সিং

স্ত্রী কোয়েলকে সঙ্গে নিয়ে মুশির্দাবাদের জিয়াগঞ্জে প্রীতম সিংহ প্রাইমারি স্কুলে ২৬ নম্বর বুথে ভোট দিলেন গায়ক অরিজিৎ সিং। স্কুটি চালিয়ে ভোট কেন্দ্রে আসেন অরিজিৎ সিং। প্রিয় গায়ককে সামনে থেকে দেখে ভোট কেন্দ্রের বাইরে হইচই পড়ে যায়।

ভোট বয়কট মালদা উত্তরের ১২২ নম্বর বুথে

মালদা উত্তরের হবিপুর ব্লকের মঙ্গলপুরা গ্রাম পঞ্চায়েতের ১২২ নম্বর বুথে ভোট বয়কট করলেন ভোটাররা। রাস্তা ও সেতু তৈরি হয়নি। তাই ভোট বয়কট করেছেন বুথের ১৩৫০ ভোটার। এদিন রাস্তায় বসে প্রতিবাদও দেখান তাঁরা।

ভোটের হারে এগিয়ে মুর্শিদাবাদ

বিকেল ৩টা পর্যন্ত পশ্চিমবঙ্গের চার কেন্দ্রে সামগ্রিক ভোটদানের হার ৬৩.১১ শতাংশ। এমনটা জানিয়েছে নির্বাচন কমিশন। সব থেকে বেশি ভোট পড়েছে মুর্শিদাবাদে, ৬৫.৪০ শতাংশ। মালদহ দক্ষিণে ভোট পড়েছে ৬২.৯০ শতাংশ। জঙ্গিপুরে ভোট পড়েছে ৬২.৫৭ শতাংশ। সব থেকে কম ভোট পড়েছে মালদহ উত্তরে, ৬১.৫০ শতাংশ।

ভগবানগোলা উপনির্বাচনে বিকেল ৩টা পর্যন্ত ভোট পড়েছে ৬১.১৮ শতাংশ।

তৃণমূলের বিরুদ্ধে ভোট দিয়ে দেওয়ার অভিযোগ ভোটারদের

মুর্শিদাবাদের হরিহরপাড়ায় ভোটারদের ভোট দানে বাধা দেওয়ার অভিযোগ উঠলো তৃণমূলের বিরুদ্ধে। কয়েকজন ভোটারের ভোটও দিয়ে দেওয়ার অভিযোগ উঠেছে তৃণমূলের বিরুদ্ধে। নাজিরপুর প্রাথমিক বিদ্যালয়ে ২৫৯ নম্বর বুথের ঘটনা। অভিযোগ স্বীকার করে নিয়েছেন প্রিসাইডিং অফিসারও। এলাকায় তীব্র উত্তেজনা রয়েছে। বিশাল পুলিশ বাহিনী পৌঁছেছে।

ডোমকলে বাম-কংগ্রেস জোটের কর্মীদের ভোট দিতে বাধা, অভিযুক্ত তৃণমূল

ডোমকলের সেখালিপাড়া বিএসএমএম হাই স্কুলে ১৫৩ নম্বর বুথে বাম-কংগ্রেস জোটের সমর্থকদের ভোট দিতে বাধা দেওয়ার অভিযোগ উঠলো তৃণমূলের বিরুদ্ধে। অভিযোগকারীরা ডোমকল থানায় গিয়ে পুলিশকে সব কিছু জানান। এরপর পুলিশ ঘটনাস্থলে এসে বাম-কংগ্রেস জোটের সমর্থকদের ভোট দিতে সাহায্য করে।

দুপুর ১টা পর্যন্ত রাজ্যে ভোটদানের হার ৪৯.২৭ শতাংশ

দুপুর ১টা পর্যন্ত পশ্চিমবঙ্গের চার কেন্দ্রে সামগ্রিক ভোটদানের হার ৪৯.২৭ শতাংশ। এমনটা জানিয়েছে নির্বাচন কমিশন। সব থেকে বেশি ভোট পড়েছে মুর্শিদাবাদে, ৫০.৫৮ শতাংশ। জঙ্গিপুরে ভোট পড়েছে ৪৯.৯১ শতাংশ। মালদহ দক্ষিণে ভোট পড়েছে ৪৮.৬৫ শতাংশ। সব থেকে কম ভোট পড়েছে মালদহ উত্তরে, ৪৭.৮৯ শতাংশ।

ভগবানগোলা উপনির্বাচনে দুপুর ১টা পর্যন্ত ভোট পড়েছে ৪৬.৪০ শতাংশ।

রাজ্যে বেলা ১১টা পর্যন্ত ২৯৮টি অভিযোগ জমা পড়েছে নির্বাচন কমিশনের কাছে 

তৃতীয় দফায় বেলা ১১টা পর্যন্ত রাজ্যের চার কেন্দ্র মিলিয়ে নির্বাচন কমিশনের কাছে মোট ২৯৮টি অভিযোগ জমা পড়েছে। দলগতভাবে অভিযোগ জমা পড়েছে ১৭৪টি। যার মধ্যে সিপিআইএমের অভিযোগ সব থেকে বেশি, ১৩৪টি। কংগ্রেস অভিযোগ করেছে ১৭টি। বিজেপি ৬টি এবং তৃণমূলও ৬টি অভিযোগ করেছে। সবথেকে বেশি অভিযোগ এসেছে মুর্শিদাবাদ থেকে।