Kerala: পাখির চোখ ২০২৪! লোকসভা নির্বাচনে অন্তত ১০ টি আসন জেতার লক্ষ্য CPIM-র

২০২৪-র লোকসভা নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার কেরালায় তিন দিনব্যাপী একটি বৈঠক করে সিপিআই(এম)।
পিনারাই বিজয়ন
পিনারাই বিজয়নছবি - সংগৃহীত

কেরালা থেকে লোকসভায় সিপিআই(এম)-র সদস্য সংখ্যা মাত্র ১টি। সেই পরিস্থিতে ঘোচাতেই এবার বাড়তি উদ্যোগ নিতে চলেছে কেরলের সিপিআই(এম) নেতৃত্ব। আগামী ২০২৪ লোকসভা নির্বাচনে ২০টি আসনের মধ্যে অন্ততপক্ষে ১০টি আসনে জেতার লক্ষ্যে এগোচ্ছে সিপিআই(এম)। ইতিমধ্যেই তার প্রস্তুতি শুরু হয়ে গেছে।

২০২৪-র লোকসভা নির্বাচনকে সামনে রেখে মঙ্গলবার কেরালায় তিন দিনব্যাপী একটি বৈঠক করে সিপিআই(এম)। বৈঠকের মূল বিষয়গুলির মধ্যে একটি ছিল লোকসভা নির্বাচনের আগে জনসংযোগ বাড়ানো। তারই প্রথম পদক্ষেপ হিসেবে, নতুন বছরের ১ জানুয়ারী থেকে ২১ জানুয়ারী সারা রাজ্যব্যাপী বাড়ি বাড়ি জনসংযোগ কর্মসূচী পালনের উদ্যোগ নিয়েছে সিপিআই(এম)।

জনসংযোগ কর্মসূচীর পাশাপাশি দলের প্রতিটি কর্মী যাতে এলাকার মানুষদের বিভিন্ন সমস্যা সমাধান করার চেষ্টা করেন, তার জন্য শীঘ্রই দলের প্রতিটি স্তরে নির্দেশিকা জারি করবেন সিপিআই(এম)-র শীর্ষ নেতৃত্ব। নেতৃত্বের স্পষ্ট নির্দেশ, জনসংযোগ বাড়ানোর পাশাপাশি মানুষের সাথে ভালো ব্যবহার করতে হবে। এলাকাভিত্তিক প্রতিটি ভোটারের কথা, তাঁদের অভিযোগ গুরুত্ব সহকারে ধৈর্য্য ধরে শুনতে হবে।

প্রসঙ্গত, ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ২০টির মধ্যে ১৯টি আসন জেতার জন্য আশাবাদী ছিল সিপিআই(এম)। কিন্তু ফলাফল ঘোষণার পর দেখা গেছে, ১৯টি আসন পেয়েছে কংগ্রেস নেতৃত্বাধীন UDF (United Democratic Front)। সেখানে মাত্র ১টি আসন জিতেছে সিপিআই(এম)।

নাম প্রকাশ না করার শর্তে এই প্রসঙ্গে একজন মিডিয়া সমালোচক বলেছেন, "সিপিআই(এম) নেতৃত্বাধীন LDF (Left Democratic Front)-র সবচেয়ে বড় সুবিধা হল তারা সুশৃঙ্খল। বিজয়ন সরকারকে যতই সমস্যায় জর্জরিত করা হোক না কেন, রাজ্যের শাসন ক্ষমতায় থাকা বাম গণতান্ত্রিক ফ্রন্টে কোনও সমস্যা নেই।"

তিনি আরও জানান, "সাধারণ মানুষের দৃষ্টিভঙ্গি যাই থাকুক, ভোটারদের ঠিক-ভুল বোঝানো এবং তাঁদের মন পর্যন্ত পৌঁছানোর কৌশল বামপন্থীদের জানা আছে। পাবলিক ডোমেইনে যা শোনা যাচ্ছে, সেগুলি বেশিরভাগই সামাজিক অনুষ্ঠানে কংগ্রেস নেতৃত্বাধীন ইউডিএফ এবং বিজেপির ছড়ানো অপপ্রচার ছাড়া আর কিছুই নয়।"

মিডিয়া সমালোচকের মতে, "এই ধরণের ঘটনা যদি ২০২১ সালের বিধানসভা নির্বাচনের মত প্রভাব ফেলে তাহলে অনায়াসে আসন্ন লোকসভা নির্বাচনে সিপিআই(এম) ১০টি আসন জিততে পারবে। সেক্ষেত্রে কংগ্রেস নেতৃত্বাধীন UDF কীভাবে নির্বাচনে লড়াই করে, সাধারণ মানুষের নজর থাকবে সেইদিকেই। কারণ, কংগ্রেসের সবচেয়ে বড় সমস্যা হল প্রার্থী বাছাই করা।"

পিনারাই বিজয়ন
Maharastra: মহাবিকাশ আঘাদির ডাকে শনিবার মুম্বাইতে বিরোধীদের মহামিছিল
পিনারাই বিজয়ন
Karnataka: নতুন রাজনৈতিক দল গঠনের ইঙ্গিত প্রাক্তন দলীয় নেতা জনার্দন রেড্ডির, শঙ্কায় রাজ্য বিজেপি

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in