Karnataka Polls: কর্ণাটকে বুথ ফেরত সমীক্ষায় এগিয়ে কংগ্রেস

টিভি-সিএনএক্স-এর সমীক্ষার ফলাফল অনুসারে ২২৪ আসন বিশিষ্ট কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস পেতে পারে ১১০ থেকে ১২০ আসন। অন্যদিকে বিজেপি পেতে পারে ৮০ থেকে ৯০টি আসন।
কর্ণাটকে ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধী
কর্ণাটকে ভারত জোড়ো যাত্রায় রাহুল গান্ধীফাইল ছবি আইএনসি ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

কর্ণাটকে একক বৃহত্তম দল হতে পারে কংগ্রেস। ১০ মে কর্ণাটকে ভোটগ্রহণ পর্ব সমাপ্ত হবার পর এক বুথ ফেরত সমীক্ষা ফলাফলে একথা জানিয়েছে টিভি-সিএনএক্স। এই সংস্থার বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুসারে কর্ণাটকে ১১০ থেকে ১২০ আসন পেতে চলেছে কংগ্রেস।

টিভি-সিএনএক্স-এর সমীক্ষার ফলাফল অনুসারে ২২৪ আসন বিশিষ্ট কর্ণাটক বিধানসভা নির্বাচনে কংগ্রেস পেতে পারে ১১০ থেকে ১২০ আসন। অন্যদিকে বিজেপি পেতে পারে ৮০ থেকে ৯০টি আসন। বুথ ফেরত সমীক্ষার ফলাফল অনুসারে জেডিএস পেতে পারে ২০ থেকে ২৪ টি আসন এবং অন্যান্যরা ১ থেকে ৩টি আসন।

গত ২০১৮ বিধানসভা নির্বাচনে বিজেপি পেয়েছিল ১০৪ আসন। ওই নির্বাচনে কংগ্রেস পায় ৮০ আসন এবং জেডিএস পায় ৩৭টি আসন। অন্যান্যরা সেবার পেয়েছিল ৩টি আসন।

এবারের বুথ ফেরত সমীক্ষা অনুসারে কর্ণাটকের দক্ষিণ প্রান্তে কংগ্রেসের ভোট শেয়ার বাড়তে পারে। এই অঞ্চলে কংগ্রেস পেতে পারে ৪১.৫৭ শতাংশ ভোট। বিজেপি পেতে পারে ৩৫.৬১ শতাংশ ভোট এবং জেডিএস পেতে পারে ১৬.১ শতাংশ ভোট। অন্যান্যরা এই অঞ্চলে পেতে পারে ৬.৭২ শতাংশ ভোট।

২০১৮ সালের নির্বাচনে কর্ণাটকে কংগ্রেস পেয়েছিল ৩৮.০৪ শতাংশ ভোট এবং বিজেপি পেয়েছিল ৩৫.৬১ শতাংশ ভোট। সেবার জেডিএস পায় ১৮.৩৬ শতাংশ ভোট এবং অন্যান্যরা পায় ৭.৩৮ শতাংশ ভোট।

এই সমীক্ষার ফলাফলে আরও বলা হয়েছে এবারের নির্বাচনে কুড়ুবা গোষ্ঠীর ৭২ শতাংশ ভোট পেতে পারে কংগ্রেস। এছাড়াও লিঙ্গায়েত ভোটের ১৯ শতাংশ, ভোক্কালিগা ভোটের ২২ শতাংশ, তফশিলি জাতির ৩৯ শতাংশ, ওবিসির ৩৩ শতাংশ ভোট, তফশিলি উপজাতির ৪৩ শতাংশ ভোট এবং ৮২ শতাংশ মুসলিম ভোট পাবার সম্ভাবনা কংগ্রেসের।

অন্যদিকে বিজেপি পেতে পারে কুড়ুবা ভোটের ১৪ শতাংশ, লিঙ্গায়েত ভোটের ৭০ শতাংশ, ভোক্কালিগা ভোটের ১৭ শতাংশ, এসসই ভোটের ৪১ শতাংশ, ওবিসি ভোটের ৫২ শতাংশ, এসটি ভোটের ৩৪ শতাংশ এবং মুসলিম ভোটের ২ শতাংশ।

সমীক্ষা অনুসারে কর্ণাটকের দক্ষিণাঞ্চলে ৫৩ শতাংশ ভোট পেতে পারে জেডিএস।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in