Human Rights: মানবাধিকার লঙ্ঘনে টানা তিন বছর শীর্ষে উত্তরপ্রদেশ: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক

শেষ ৩ আর্থিক বছরে গড়ে ৪০ শতাংশের বেশি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত দায়ের হওয়া মামলা ২৪,২৪২। সংসদে একথা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।
Human Rights: মানবাধিকার লঙ্ঘনে টানা তিন বছর শীর্ষে উত্তরপ্রদেশ: কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও যোগী আদিত্যনাথফাইল ছবি যোগী আদিত্যনাথের ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

দেশের ‌মধ‍্যে সবথেকে বেশি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের হয় উত্তরপ্রদেশে। টানা তিন বছর এই ক্ষেত্রে শীর্ষস্থানে রয়েছে যোগীরাজ‍্য। শেষ তিন আর্থিক বছরে গড়ে ৪০ শতাংশের বেশি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। সংসদে একথা জানিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

দেশে মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বাড়ছে কিনা তা জানতে চেয়েছিলেন ডিএমকে সাংসদ এম শানমুগাম। তাঁর উত্তরে বুধবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত‍্যানন্দ রাই বলেন ন‍্যাশনাল হিউম্যান রাইটস কমিশন (NHRC) এই জাতীয় সমস্ত তথ্য সংগ্রহ করে। তিনি বলেন, NHRC-র তথ্য অনুযায়ী, ২০১৮-১৯ সালে দেশে মানবাধিকার লঙ্ঘনের মোট ৮৯,৫৮৪টি মামলা দায়ের হয়েছিল। ২০১৯-২০ সালে তা কমে হয় ৭৬,৬২৮টি। ২০২০-২১ আর্থিক বর্ষে মানবাধিকার লঙ্ঘনের মামলার সংখ্যা ৭৪,৯৬৮টি।

তথ‍্য অনুযায়ী, চলতি অর্থবর্ষের সাত মাসের মধ্যেই মামলার সংখ‍্যা ৬৪ হাজার ছাড়িয়েছে। ২০২১-২২ আর্থিক বর্ষের ৩১ অক্টোবর পর্যন্ত ৬৪,১৭০টি মামলা দায়ের হয়েছে। ২০২০ তে এই সংখ্যা ছিলো ৭৪,৯৬৮, ২০১৯-এ ৭৬,৬২৮ এবং ২০১৮তে ৮৯,৫৮৪।

চার বছরই মোট মামলার ৪০ শতাংশের বেশি দায়ের হয়েছে উত্তরপ্রদেশে। ২০১৮-১৯ সালে উত্তরপ্রদেশে ৪১,৯৪৭টি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের হয়েছিল। ২০১৯-২০ সালে ৩২,৬৯৩টি এবং ২০২০-২১ সালে ৩০,১৬৪টি মামলা দায়ের হয়েছে। চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত দায়ের হওয়া মামলার সংখ্যা ২৪,২৪২টি।

NHRC-র তথ‍্য অনুযায়ী, দেশের রাজধানীতে চলতি বছরের ৩১ অক্টোবর পর্যন্ত ৪,৯৭২টি মানবাধিকার লঙ্ঘনের মামলা দায়ের হয়েছে। ২০১৮-১৯, ২০১৯-২০ এবং ২০২০-২১ সালে এই মামলার সংখ্যা ছিল যথাক্রমে ৬,৫৬২, ৫,৮৪২ এবং ৬,০৬৭।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও যোগী আদিত্যনাথ
উত্তরপ্রদেশ সহ পাঁচ ভোটমুখী রাজ্যে গত ১ বছরে জীবনযাত্রার মান খারাপ হয়েছে - সমীক্ষা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in