বিরোধীরা কোনও ভোটে জিতলে তখন আর EVM কারচুপির অভিযোগ তোলে না, কটাক্ষ নির্বাচন কমিশনারের

যেসব প্রার্থীদের বিরুদ্ধে ফৌজদারী মামলা থাকবে তাঁদেরকে সোশ্যাল মিডিয়াতে মামলার কারণ ভোটারদের অবশ্যই জানাতে হবে। নইলে ব্যবস্থা নেবে কমিশন। জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।
EVM কারচুপির অভিযোগ নিয়ে বিরোধীদের কটাক্ষ নির্বাচন কমিশনারের
EVM কারচুপির অভিযোগ নিয়ে বিরোধীদের কটাক্ষ নির্বাচন কমিশনারেরগ্রাফিক্স - আকাশ নেয়ে

যেসব প্রার্থীদের বিরুদ্ধে ফৌজদারী মামলা থাকবে তাঁদেরকে সোশ্যাল মিডিয়াতে মামলার কারণ ভোটারদের অবশ্যই জানাতে হবে। নইলে ব্যবস্থা নেবে কমিশন। গুজরাটে বিধানসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণার সময় স্পষ্টভাবে একথা জানালেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।

আগামী ১ ও ৫ ডিসেম্বর - দু দফায় গুজরাটে বিধানসভা নির্বাচন। বৃহস্পতিবার সাংবাদিক বৈঠকে রাজীব কুমার বলেন, প্রথম দফার জন্য ৫ নভেম্বর ও দ্বিতীয় দফার জন্য ১০ নভেম্বর নির্বাচনের বিজ্ঞপ্তি জারি হবে। প্রার্থীদের মনোনয়ন জমা দেওয়ার শেষ তারিখ যথাক্রমে ১৪ নভেম্বর ও ১৭ নভেম্বর । আর প্রার্থীপদ প্রত্যাহারের শেষ দিন যথাক্রমে ১৭ নভেম্বর ও ২১ নভেম্বর। নির্বাচনের ফল জানা যাবে ৮ ডিসেম্বর, যেদিন হিমাচল প্রদেশেরও ভোট গণনা।

মঙ্গলবার তিনদিনের গুজরাট সফর শেষ করে দিল্লি ফিরেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই সফরে কয়েকশ কোটি টাকার প্রকল্প উদ্বোধন করেছেন তিনি। বিরোধীদের অভিযোগ, এই কারণে ভোটের দিন ঘোষণাতে বিলম্ব করেছে নির্বাচন কমিশন। এদিন সাংবাদিক বৈঠকে বিরোধীদের এই অভিযোগের জবাব দিয়েছেন নির্বাচন কমিশনার রাজীব কুমার। তিনি বলেন, "বর্তমান বিধানসভার মেয়াদ আগামী বছরের ১৮ ফেব্রুয়ারি শেষ হবে। নির্বাচনের দিন ঘোষণাতে কোনও বিলম্ব করা হয়নি। তারিখগুলি চূড়ান্ত করার আগে আবহাওয়া সহ বেশ কয়েকটি বিষয় বিবেচনা করে দেখতে হয়েছিল।"

ইভিএম কারচুপির অভিযোগেরও জবাব দিয়েছেন তিনি। তিনি বলেন, "কাজ ও ফলাফল, চিৎকার-চেঁচামেচি করার থেকে অনেক যোগ্য জবাব দেয়। কমিশনের সমালোচনাকারী দলগুলোও অনেক সময় নির্বাচনে দারুণ ফল করেছে। তারা অন্য সময় ইভিএম নিয়ে প্রশ্ন তুললেও, নির্বাচনে জিতলে ইভিএম কারচুপির অভিযোগের বিষয়ে তারা চুপ থাকে।"

রাজীব কুমার আরও বলেন, গুজরাটে ৫০ শতাংশ বুথে ওয়েবকাস্টিং-র সুবিধা থাকবে। ১২৪৭টি পোলিং স্টেশন সম্পূর্ণ মহিলা দ্বারা পরিচালিত হবে। নির্বাচনের সময় কোস্টগার্ডরা যাতে উপকূল বরাবর বিশেষ নজরদারি বজায় রাখে সেদিকে নজর রাখা হবে।

EVM কারচুপির অভিযোগ নিয়ে বিরোধীদের কটাক্ষ নির্বাচন কমিশনারের
মোদীর গুজরাট সফরের পরই ভোটের তারিখ ঘোষণা কমিশনের, দু'দফায় হবে ভোট, ৮ ডিসেম্বর গণনা
EVM কারচুপির অভিযোগ নিয়ে বিরোধীদের কটাক্ষ নির্বাচন কমিশনারের
গুজরাটে বিধানসভা নির্বাচনের আগে বড় ধাক্কা BJP শিবিরে, কংগ্রেসে যোগ প্রাক্তন সাংসদের

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in