Goa: বিজেপির ৭ জন সহ রাজ্যের ১১ বিধায়কের বিরুদ্ধে নারী নির্যাতন সহ ঘোষিত অপরাধমূলক মামলা - এডিআর

অপরাধমূলক ঘটনার সঙ্গে যুক্ত থাকা ১১ বিধায়কের মধ্যে ক্ষমতাসীন বিজেপির ৭ জন, কংগ্রেসের ১ জন। গোয়া ফরোয়ার্ড পার্টির ১ জনের বিরুদ্ধে, এনসিপির ১ বিধায়কের বিরুদ্ধে এবং ৩ নির্দল ১ জনের বিরুদ্ধে অভিযোগ আছে।
Goa: বিজেপির ৭ জন সহ রাজ্যের ১১ বিধায়কের বিরুদ্ধে নারী নির্যাতন সহ ঘোষিত অপরাধমূলক মামলা - এডিআর
গোয়া বিধানসভাফাইল ছবি, গোয়া বিধানসভা ডট গভর্নমেন্ট ডট ইন-এর সৌজন্যে

গোয়া বিধানসভার ৪০ জন বিধায়কের মধ্যে ১১ জনের বিরুদ্ধে ঘোষিত অপরাধমূলক মামলা আছে। যার অর্থ, বিধানসভার বর্তমান বিধায়কদের মধ্যে ২৮ শতাংশের বিরুদ্ধেই মামলা আছে। এই তথ্য জানিয়েছে অ্যাসোসিয়েশন অফ ডেমোক্র্যাটিক রিফর্মস (এডিআর)। রিপোর্ট অনুসারে এঁদের প্রত্যেকের বিরুদ্ধেই গুরুতর অপরাধমূলক কাজে যুক্ত থাকার অভিযোগ আছে।

এঁদের মধ্যে এক বিধায়ক তাঁর হলফনামায় জানিয়েছিলেন তাঁর বিরুদ্ধে ইন্ডিয়ান পেনাল কোডের ধারা ৩৭৬ অনুসারে মহিলাঘটিত অপরাধের মামলা আছে।

বিভিন্ন রাজনৈতিক দল অনুসারে অপরাধমূলক ঘটনার সঙ্গে যুক্ত থাকা ১১ জন বিধায়কের মধ্যে ক্ষমতাসীন বিজেপির ২৭ জন বিধায়কের মধ্যে ৭ জন এবং কংগ্রেসের ৫ বিধায়কের মধ্যে ১ জন। গোয়া ফরোয়ার্ড পার্টির ৩ বিধায়কের মধ্যে ১ জনের বিরুদ্ধে, এনসিপির ১ বিধায়কের বিরুদ্ধে এবং ৩ নির্দল বিধায়কের বিরুদ্ধে ১ জনের বিরুদ্ধে অভিযোগ আছে।

এঁদের মধ্যে বিজেপির ৫ বিধায়কের বিরুদ্ধে গুরুতর অপরাধে যুক্ত থাকার অভিযোগ আছে। এছাড়াও কংগ্রেসের ১ জন, গোয়া ফরোয়ার্ড পার্টির ১ জন, এনসিপি-র ১ জন এবং ১ নির্দল বিধায়কের বিরুদ্ধেও গুরুতর অপরাধমূলক কাজের অভিযোগ আছে।

গোয়া বিধানসভায় প্রতি বছর গড়ে ১৬ দিন করে অধিবেশন বসে। যার মধ্যে ২০১৯ সালে দীর্ঘ অধিবেশন হয়েছিলো। ১৫ জুলাই থেকে ৮ আগস্ট। যেখানে মোট ২০ দিন অধিবেশন বসেছিলো। দীর্ঘ সময় অধিবেশন অনুষ্ঠিত হয়েছিলো ২০১৭ সালে। যখন ১৫৪.০১ ঘণ্টা ধরে অধিবেশন চলেছিলো। মোট অধিবেশন বসেছিলো ২৪ দিন। সবথেকে কম সময়ের অধিবেশন হয়েছে ২০২০ সালে। যখন অধিবেশন হয়েছে ৩৫.৫৪ ঘণ্টা।

এডিআর-এর রিপোর্ট অনুসারে, গোয়া বিধানসভার সপ্তম অধিবেশনে ৩৬ জন বিধায়ক প্রশ্ন করেছেন। মোট ৯,৪৪২টি প্রশ্ন করা হয়েছিলো। এর মধ্যে চার কংগ্রেস বিধায়ক এবং ১ বিজেপি বিধায়ক সর্বাধিক প্রশ্ন করেছিলেন।

প্রসঙ্গত, এই সমস্ত তথ্যই নেওয়া হয়েছে ২০১৭ সালে বিধানসভা নির্বাচন এবং পরবর্তী উপনির্বাচনের সময় প্রার্থীদের দাখিল করা এফিডেভিট থেকে।

- with IANS inputs

গোয়া বিধানসভা
Goa: বিজেপি ঘৃণা, বিভেদ ছড়ায়; কংগ্রেস মানুষকে ঐক্যবদ্ধ করার কথা বলে - রাহুল গান্ধী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in