Lok Sabha Polls 24: মমতার বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য, অভিজিতের প্রচারে নিষেধাজ্ঞা জারি কমিশনের

People's Reporter: নির্বাচন কমিশনের পক্ষ থেকে নোটিশ দিয়ে জানানো হয়েছে আগামী ২৪ ঘন্টা অর্থাৎ মঙ্গলবার বিকাল ৫ টা থেকে বুধবার বিকাল ৫ টা পর্যন্ত প্রচার করতে পারবেন না প্রাক্তন বিচারপতি।
অভিজিতের প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা জারি করল কমিশন
অভিজিতের প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা জারি করল কমিশনগ্রাফিক্স - আকাশ নেয়ে

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে প্রকাশ্যে কুরুচিকর মন্তব্য করার জেরে এবার তমলুকের বিজেপি প্রার্থী অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের প্রচারে নিষেধাজ্ঞা জারি করল নির্বাচন কমিশন। এদিন নির্বাচন কমিশনের পক্ষ থেকে নোটিশ দিয়ে জানানো হয়েছে আগামী ২৪ ঘন্টা অর্থাৎ মঙ্গলবার বিকাল ৫ টা থেকে বুধবার বিকাল ৫ টা পর্যন্ত প্রচার করতে পারবেন না প্রাক্তন বিচারপতি।

প্রকাশ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে কুরুচিকর মন্তব্য করার অভিযোগ ওঠে প্রাক্তন বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের বিরুদ্ধে। যা নিয়ে কমিশনে অভিজিতের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে তৃণমূল। অভিযোগ ছিল, নির্বাচনী আচরণবিধি ভেঙেছেন তিনি। তাই তাঁর বিরুদ্ধে অবিলম্বে ফৌজদারি মামলা শুরু করতে হবে কমিশনকে। বিজেপি প্রার্থীর উপর নিষেধাজ্ঞা জারি করে কোনও জনসভা, রোড-শোতে বা একান্ত সাক্ষাৎকারে যোগদানে তাঁকে বিরত রাখতে হবে। 

সেই অভিযোগের ভিত্তিতে গত ১৭ মে অভিজিতকে শোকজ করে কমিশন। কমিশন জানায়, ২০ তারিখের মধ্যে যদি তিনি জবাব না দেন, তাহলে কমিশন এক তরফা পদক্ষেও করবে। সেই মতো ২০ তারিখ অভিজিৎ কমিশনকে জবাব দেয় বলে জানা যায়। সেই জবাব কমিশন খতিয়ে দেখেছে বলে জানা গেছে।

কমিশন সূত্রে খবর, সেই জবাব পড়েও কমিশনের মনে হয়েছে ‘কুরুচিকর ভাবে ব্যক্তি আক্রমণ’ করেছেন অভিজিৎ। আর তা করে নির্বাচনী আচরণবিধি ভঙ্গ করেছেন তিনি। পাশাপাশি, কমিশনের পক্ষ থেকে জানানো হয়েছে, ভারতীয় সংবিধানে মেয়েদের বিশেষ সম্মান দেওয়া হয়। সে কারণে, এক জন মহিলার সম্মানরক্ষার জন্য সব সময় সচেষ্ট রাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠান।

পাশাপাশি, দেশের নির্বাচনে মহিলাদের অংগ্রহণ বৃদ্ধির চেষ্টা করছে কমিশন। এই আবহেই তাদের মনে হয়েছে, অভিজিৎ গঙ্গোপাধ্যায় যে মন্তব্য করেছেন, তা ‘ভারতে এক জন মহিলার মর্যাদার ক্ষয়সাধন’ করছে। বিজেপি প্রার্থীর মন্তব্যকে ‘নিন্দনীয়’ বলেও জানিয়েছে কমিশন। এছাড়া অভিজিতের মতো একজন ব্যক্তির এমন মন্তব্য অত্যন্ত নিন্দনীয় বলে মনে করছে কমিশন। সেকারণেই কমিশনের এই পদক্ষেপ।

কমিশনের এই পদক্ষেপের পর সবর তৃণমূল। তমলুকের তৃণমূল প্রার্থী দেবাংশু ভট্টাচার্য পোষ্ট করে লিখেছেন,, “এক জন প্রাক্তন বিচারপতি, যিনি বিজেপির আকালের বাজারে তাদের বাঙালি-ভদ্রলোক মুখ হতে চেয়েছিলেন, তিনি তাঁর জীবনের প্রথম নির্বাচনে কুকথার জন্য শাস্তি পেলেন। বিজেপির কপালটাই পোড়া!’’

বিজেপির রাজ্যসভার সাংসদ তথা বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্য এই প্রসঙ্গে বলেন, ‘‘যদি কমিশনের মনে হয়, অভিজিতের মন্তব্যে কারও সম্মান, আবেগে আঘাত লেগেছে, তা হলে কমিশন তাদের সিদ্ধান্ত নিয়েছে। তৃণমূল অভিজিতের বক্তব্যকে ভুল ভাবে উপস্থাপিত করেছে। অভিজিতের মতো এক জন উচ্চশিক্ষিত রুচিশীল মানুষ, যার দীর্ঘ পরিচ্ছন্ন ইতিহাস আছে, তিনি কোনও মহিলাকে আক্রমণ করবেন, বিষয়টি এ রকম নয়।’’

উল্লেখ্য, সম্প্রতি অভিজিৎ গাঙ্গুলির নির্বাচনী প্রচার সভার একটি ভিডিও ভাইরাল হয় (যদিও সেই ভিডিওর সত্যতা যাচাই করেনি পিপলস রিপোর্টার)। সেখানে মুখ্যমন্ত্রীকে আক্রমণ করে বিজেপি প্রার্থীকে বলতে শোনা যায়, “তৃণমূল বলছে রেখা পাত্রকে কেনা হয়েছিল ২০০০ টাকার বিনিময়ে। মমতা বন্দ্যোপাধ্যায় তুমি কত টাকায় বিক্রি হও? তোমার হাতে কেউ ৮ লক্ষ টাকা গুঁজে দিলে তার চাকরী হয়। কেউ ১০ লক্ষ টাকা দিলে তার রেশন হয়। কেন তোমার দাম ১০ লক্ষ টাকা? তুমি কেয়া শেঠকে দিয়ে মুখে মেকাপ করাও বলে? আর রেখা পাত্র গরিব মানুষ, লোকের বাড়ি কাজ করে, আমাদের প্রার্থী। সে জন্য তাঁকে ২০০০ টাকায় কেনা হয়? একজন মহিলা হয়ে একজন মহিলা সম্পর্কে তিনি একথা বলেন কি করে? উনি আদৌ মহিলা কিনা, সেটা নিয়ে আমার সন্দেহ আছে।”

অভিজিতের প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা জারি করল কমিশন
পঞ্চম দফার ভোটে রাজ্যে গ্রেফতার ৯০, শীর্ষে হুগলি! ভোট শান্তিপূর্ণভাবেই হয়েছে, জানাল কমিশন
অভিজিতের প্রচারে ২৪ ঘন্টার নিষেধাজ্ঞা জারি করল কমিশন
'জগন্নাথ দেব মোদীর ভক্ত' বলে ভুল করেছেন, প্রায়শ্চিত্ত করার ঘোষণা পুরীর BJP প্রার্থী সম্বিত পাত্রের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in