ছবি প্রতীকী
ছবি প্রতীকীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

Congress: নির্বাচন পর্যন্ত আয়কর বিষয়ে কংগ্রেসের বিরুদ্ধে ব্যবস্থা নয় - শীর্ষ আদালতে জানালো কেন্দ্র

People's Reporter: আয়কর দপ্তরের কাছ থেকে ৩,৫৬৭ কোটি টাকা আয়কর মেটানোর নোটিশ পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। কংগ্রেসের পক্ষ থেকে বিজেপির বিরুদ্ধে ‘ট্যাক্স সন্ত্রাস’-এর অভিযোগ আনা হয়েছিল।

আয়কর দপ্তরের নোটিশ নিয়ে স্বস্তি মিললো কংগ্রেসের। সোমবার সুপ্রিম কোর্টে কেন্দ্রের পক্ষ থেকে জানানো হয়েছে লোকসভা নির্বাচন পর্যন্ত কংগ্রেসের কাছ থেকে বকেয়া আদায়ের জন্য কোনও চাপ দেওয়া হবেনা। আদালত জানিয়েছে, আগামী ২৪ জুলাই ফের এই মামলার শুনানি হবে।

আয়কর দপ্তরের কাছ থেকে ৩,৫৬৭ কোটি টাকা আয়কর মেটানোর নোটিশ পেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল কংগ্রেস। এর আগে কংগ্রেসের পক্ষ থেকে ক্ষমতাসীন বিজেপির বিরুদ্ধে ‘ট্যাক্স সন্ত্রাস’-এর অভিযোগ আনা হয়েছিল। এক সাংবাদিক সম্মেলনে কংগ্রেস জানায়, কংগ্রেসকে আর্থিকভাবে পঙ্গু করে দেবার জন্য আয়কর দপ্তরের পক্ষ থেকে এই ধরণের নোটিশ পাঠানো হয়েছে।

কংগ্রেসের পক্ষ থেকে অভিযোগ জানিয়ে আরও বলা হয়েছিল যে, বিজেপি গুরুতরভাবে আয়কর আইন লঙ্ঘন করেছে। যদিও তাদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হয়নি।

এই প্রসঙ্গে রাহুল গান্ধী এক এক্স বার্তায় বলেন, যখন সরকার বদল হবে তখন অবশ্যই এই বিষয়ে কড়া পদক্ষেপ নেওয়া হবে এবং এমন কড়া পদক্ষেপ নেওয়া হবে যাতে আগামী দিনে কেউ আর এই ধরণের অপরাধ করার সাহস পাবেন না। এটা আমার গ্যারান্টি।

কংগ্রেস নেতা জয়রাম রমেশ বলেন, এভাবে কংগ্রেসকে আর্থিকভাবে পঙ্গু করার চেষ্টা করা হচ্ছে। কিন্তু এইভাবে আমাদের মাথা নত করানো যাবেনা।

সোমবার বিচারপতি বি ভি নাগরত্ন ও বিচারপতি অগাস্টিন জর্জ মাসিহের বেঞ্চে এই মামলা উঠলে কেন্দ্রের পক্ষ থেকে সলিসিটর জেনারেল তুষার মেহেতা জানান নির্বাচন চলাকালীন কেন্দ্রীয় সংস্থা এই বিষয়ে কোনও ব্যবস্থা নেবে না। এর সমস্ত কিছুই নির্বাচনের পরে ঠিক হবে। তিনি আরও বলেন, "যেহেতু নির্বাচন প্রক্রিয়া চলছে, আমরা চাই না কোনও রাজনৈতিক দলের কোনও সমস্যা হোক।"

এদিন আদালতে কংগ্রেসের পক্ষ থেকে সওয়াল করতে উঠে আইনজীবী অভিষেক মনু সিংভি বলেন, কেন্দ্র সম্পত্তি বাজেয়াপ্ত করে ১৩৫ কোটি টাকা সংগ্রহ করেছে। আমরা কোনও লাভজনককে সংস্থা নই, আমরা এক রাজনৈতিক দল।

গত সপ্তাহে, দিল্লি হাইকোর্ট কর কর্তৃপক্ষের দ্বারা আয়কর পুনঃমূল্যায়ন প্রক্রিয়া চ্যালেঞ্জ করে কংগ্রেসের দায়ের করা আবেদনগুলি প্রত্যাখ্যান করে।

- With IANS inputs

ছবি প্রতীকী
Congress: ১০ বছরে ১৫০ লক্ষ কোটি ঋণ নিয়েছে কেন্দ্রের মোদী সরকার, এই টাকা গেল কোথায়? প্রশ্ন কংগ্রেসের
ছবি প্রতীকী
Congress: ভোটের মুখে ১৭০০ কোটি টাকা জরিমানার নোটিশ আয়কর দপ্তরের - 'ট্যাক্স সন্ত্রাস' দাবি কংগ্রেসের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in