Bye Election: নির্বাচনী হাওয়া এখন বিজেপির বিরুদ্ধে - পি চিদাম্বরম

এদিন টুইটারে তিনি জানান: "এখানে ৩০ টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলের একটি বিশ্লেষণ করা জরুরি। বিজেপি সাতটি আসন জিতেছে এবং তার ঘোষিত সহযোগীরা আটটি আসনে জয়ী হয়েছে৷
Bye Election: নির্বাচনী হাওয়া এখন বিজেপির বিরুদ্ধে - পি চিদাম্বরম
পি চিদাম্বরমফাইল ছবি - দ্য স্ক্রলের সৌজন্যে

‘নির্বাচনী হাওয়া এখন বিজেপির বিরুদ্ধে বইছে’ - উপনির্বাচনের ফলাফলে উচ্ছ্বসিত কংগ্রেস নেতা পি চিদাম্বরম বুধবার একথা জানিয়েছেন। এদিন টুইটারে তিনি জানান: "এখন ৩০ টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফলের একটি বিশ্লেষণ করা জরুরি। বিজেপি সাতটি আসন জিতেছে এবং তার ঘোষিত সহযোগীরা আটটি আসনে জয়ী হয়েছে৷

চিদাম্বরম লেখেন - "কংগ্রেস ৮টি আসন জিতেছে এবং অ-বিজেপি দলগুলি ৭টি আসন জিতেছে৷ যার মধ্যে শুধুমাত্র একটি আসন জিতেছে বিজেপির গোপন সহযোগী, ওয়াইএসআর কংগ্রেস। বাকি ৬টি আসনে জয়ী হয়েছে বিজেপি বিরোধী দলগুলো। "সম্মান আজও আছে। ২০২২ সালে কোন দিকে হাওয়া বইবে?।"

মঙ্গলবার ঘোষিত তিনটি লোকসভা আসন এবং ২৯ টি বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ফলাফল অনুসারে রাজস্থান, হিমাচল প্রদেশ এবং কর্ণাটকে কংগ্রেসের ফলাফল ভালো হয়েছে। এই তিন রাজ্যে কংগ্রেস এখন বিজেপির চেয়ে ভাল অবস্থানে।

তিনটি লোকসভা আসনের ফলাফল অনুসারে মধ্যপ্রদেশের খান্ডোয়াতে জয় পেয়েছে বিজেপি। দাদরা ও নগর হাভেলিতে শিবসেনা এবং হিমাচল প্রদেশের মান্ডিতে কংগ্রেস জিতেছে।

দাদরা এবং নগর হাভেলিতে, শিবসেনা প্রার্থী এবং প্রয়াত মোহন ডেলকারের স্ত্রী, কলাবতী ডেলকার ৫০ হাজারের বেশি ভোটে জয়ী হয়েছেন।

হিমাচল প্রদেশের আরকি, ফতেহপুর এবং জুব্বল-কোটখাই তিনটি বিধানসভা কেন্দ্রেই কংগ্রেস জিতেছে। এছাড়াও রাজস্থানের বল্লভনগর এবং ধারিয়াওয়াড় – দুই কেন্দ্রেই জয়ী হয়েছে কংগ্রেস।

পশ্চিমবঙ্গে, তৃণমূল কংগ্রেস ৪টি আসনেই জয়লাভ করেছে। পশ্চিমবঙ্গের চারটি বিধানসভা কেন্দ্রের মধ্যে ৩টিতে বিজেপি প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হয়েছে। গোসাবা, খড়দহ এবং দিনহাটায় বিজেপি প্রার্থীদের জামানত বাজেয়াপ্ত হওয়ায়, রাজ্য বিজেপির কর্মক্ষমতা নিয়ে প্রশ্ন উঠেছে।

অন্যদিকে বিজেপি এবং বিজেপি সহযোগীরা উত্তর-পূর্ব ভারতে ভালো ফল করেছে। ক্ষমতাসীন ন্যাশনাল পিপলস পার্টি (এনপিপি) এবং সহযোগী ইউনাইটেড ডেমোক্রেটিক পার্টির (ইউডিপি) প্রার্থীরা মেঘালয়ের মাওরিংকনেং, রাজাবালা এবং মাওফ্লাং বিধানসভা আসনে জয়ী হয়েছে।

বিহারের দুটি আসনেই জেডি(ইউ) জিতেছে। এই দুই আসন হল, কুশেশ্বর আস্থান এবং তারাপুর।

মধ্যপ্রদেশের খান্ডোয়া লোকসভা আসনে বিজেপি সহজ জয় পেলেও ব্যবধান কমেছে অনেকটাই। তিন বিধানসভা কেন্দ্রের মধ্যে দুটিতে জয়ী হয়েছে বিজেপি এবং একটিতে কংগ্রেস।

মহারাষ্ট্রে একমাত্র আসনের উপনির্বাচনে কংগ্রেস জয় পেয়েছে। অন্যদিকে কর্ণাটকে বিজেপির কাছ থেকে হাঙ্গল আসনটি ছিনিয়ে নিয়েছে, যা মুখ্যমন্ত্রী বোম্মাইয়ের ঘরের মাঠ বলে পরিচিত। যদিও এই উপনির্বাচনে বড়ো ধাক্কা খেয়েছে টিআরএস। হুজুরাবাদ আসনে বিজেপির কাছে পরাজিত হয়েছে টিআরএস।

পি চিদাম্বরম
Himachal Bypoll: 'কংগ্রেসকে অভিনন্দন, জনমত মেনে নিচ্ছি', ৪ আসনেই BJP-র হারের পর মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in