UP: ভোটের আগে কৃষকদের মন জয়ের চেষ্টা BJP-র, লখনৌতে কিষাণ সম্মেলন যোগী আদিত্যনাথের
ফাইল ছবি

UP: ভোটের আগে কৃষকদের মন জয়ের চেষ্টা BJP-র, লখনৌতে কিষাণ সম্মেলন যোগী আদিত্যনাথের

এই অনুষ্ঠানে কৃষকদের সাথে কথা বলবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ। কৃষি সরঞ্জাম, কিষাণ ক্রেডিট কার্ড, মৃত্তিকা স্বাস্থ্য কার্ড (Soil Health Card) বিতরণ করা হবে এই অনুষ্ঠানে।

ভোট বড় বালাই। তাই বিধানসভা নির্বাচনের আগে কৃষকদের মন জয় করার চেষ্টায় মরিয়া উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। রবিবার লখনৌতে প্রায় ২৫ হাজার কৃষক নিয়ে কিষাণ সম্মেলনের আয়োজন করেছে রাজ‍্য সরকার। রাজ‍্য সরকারের উচ্চাভিলাষী কর্মসূচি 'মিশন কিষাণ কল‍্যাণ'-এর একটি অংশ আজকের এই কিষাণ সম্মেলন।

সরকারি সূত্রে জানা গেছে, লখনৌর ডিফেন্স এক্সপো গ্রাউন্ডে হওয়া এই অনুষ্ঠানে কৃষকদের সাথে কথা বলবেন মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ। কৃষি সরঞ্জাম, কিষাণ ক্রেডিট কার্ড, মৃত্তিকা স্বাস্থ্য কার্ড (Soil Health Card) বিতরণ করা হবে এই অনুষ্ঠানে। কৃষি সম্পর্কিত একটি প্রদর্শনীরও আয়োজন করা হবে বলে জানা গেছে।

মুখ্যমন্ত্রীর পাশাপাশি বিজেপির রাজ‍্য সভাপতি স্বতন্ত্র দেব সিং, কৃষিমন্ত্রী সূর্যপ্রতাপ শাহী, আখমন্ত্রী সুরেশ রানাও এই কর্মসূচিতে অংশ নেবেন।

এক সরকারি মুখপাত্র জানিয়েছেন, "কৃষকদের উপার্জন দ্বিগুণ করার প্রতিশ্রুতির মাধ্যমে উত্তরপ্রদেশের কৃষিখাতকে আমূল বদলে দিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। গত সাড়ে চার বছরে ৪৫.৭৪ লক্ষের বেশি আখচাষীকে ১.৪৪ লক্ষ কোটি টাকারও ‌বেশি অর্থ প্রদান করেছে রাজ‍্য। ৮৬ লক্ষ ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকের ৩৬ হাজার কোটি টাকার ঋণ মকুব করেছে সরকার। ৪৩৩.৮৬ লক্ষ মেট্রিক টনেরও বেশি খাদ্যশস্য সরকার কিনেছে এবং ৭৮.২৩ লক্ষ কৃষককে ৭৯ হাজার কোটি টাকা মিটিয়ে দিয়েছে সরকার।"

তিনি আরও জানিয়েছেন, কেন্দ্রীয় সরকারের প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনায় প্রায় ১৮ লক্ষ কৃষক ৩২,৫২১ কোটি টাকা পেয়েছেন। একইভাবে ২৫.৬০ লাখেরও বেশি কৃষক প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনার সুবিধা পেয়েছেন।

-With IANS Inputs

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.