Uttar Pradesh: উত্তরপ্রদেশে ৩৫% বিধায়কের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস, ৭৯% কোটিপতি: ADR রিপোর্ট

বিজেপির ৩০৪ বিধায়কের মধ্যে ৭৭ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে এবং ২৩৫ জন কোটিপতি।
Uttar Pradesh: উত্তরপ্রদেশে ৩৫% বিধায়কের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস, ৭৯% কোটিপতি: ADR রিপোর্ট
প্রতীকী ছবি সংগৃহীত

উত্তরপ্রদেশে বর্তমান বিধায়কের ৩৫ শতাংশের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস। এর মধ্যে অর্ধেকই বিজেপি বিধায়ক। মোট বিধায়কের ৩১৩ জনই কোটিপতি। সম্প্রতি নির্বাচনী অধিকার সংক্রান্ত সংস্থা অ‍্যাসোসিয়েশন ফর ডেমোক্র‍্যাটিক রিফর্মস বা এডিআর-এর একটি রিপোর্টে এই তথ‍্য প্রকাশিত হয়েছে।

উত্তরপ্রদেশ বিধানসভায় মোট বিধায়কের সংখ্যা ৪০৩। এদের মধ্যে ৩৯৬ জনের ওপর করা একটি বিশদ সার্ভের রিপোর্ট মঙ্গলবার প্রকাশ করেছে এডিআর। রিপোর্ট অনুযায়ী, ১৪০ জন অর্থাৎ ৩৫ শতাংশ বিধায়কের বিরুদ্ধে ফৌজদারি মামলা নথিভুক্ত রয়েছে এবং ২৭ শতাংশ বিধায়কের কোনো না কোনোভাবে অপরাধের সঙ্গে সম্পর্ক রয়েছে।

বিজেপির ৩০৪ বিধায়কের মধ্যে ৭৭ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে। সমাজবাদী পার্টির ৪৯ জনের মধ্যে ১৮ জন নির্বাচন কমিশনে দেওয়া তথ‍্যে জানিয়েছেন তাঁদের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে। বহুজন সমাজবাদী পার্টির ১৮ জনের মধ্যে ২ জনের বিরুদ্ধে এবং কংগ্রেসের ৫ জনের মধ্যে ১ জনের বিরুদ্ধে ক্রিমিনাল কেস রয়েছে।

৩৯৬ জন বিধায়কের মধ্যে ৩১৩ জনই (৭৯ শতাংশ) কোটিপতি। এর মধ্যে ২৩৫ জন বিজেপির, ৪২ জন সমাজবাদী পার্টির, বহুজন সমাজবাদী পার্টির ১৫ এবং কংগ্রেসের ৫ জন বিধায়ক রয়েছেন।

মজার ব্যাপার হলো, বিজেপির দুই মন্ত্রী নন্দ গোপাল নন্দী এবং সিদ্ধার্থ নাথ সিং দেনার দায়ে ডুবে রয়েছেন। সবথেকে গরীব তিন বিধায়ক হলেন কংগ্রেসের অজয় কুমার লালু এবং বিজেপির বিজয় রাজভর ও ধনঞ্জয়। সবথেকে ধনী দুই বিধায়কই বিএসপির।

৩৯৬ জন বিধায়কের মধ্যে ৯৫ জন দ্বাদশ শ্রেণির গন্ডি টপকাননি। মাত্র পাঁচ জন বিধায়ক ডিপ্লোমা ডিগ্রিধারী। ২০৬ জন বিধায়কের বয়স ২৫ থেকে ৫০ বছরের মধ্যে এবং ১৯০ জনের বয়স ৫১ থেকে ৮০ বছরের মধ্যে।

-With IANS Inputs

Uttar Pradesh: উত্তরপ্রদেশে ৩৫% বিধায়কের বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস, ৭৯% কোটিপতি: ADR রিপোর্ট
মোদীর মন্ত্রিসভায় ৪২% মন্ত্রীর বিরুদ্ধে রয়েছে ক্রিমিনাল কেস, ৯০ শতাংশই কোটিপতি: ADR রিপোর্ট

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in