চিরাগ পাসোয়ান
চিরাগ পাসোয়ানফাইল ছবি

Lok Sabha Polls 24: বিহারে চিরাগের উপর ক্ষোভ উগরে দল ছাড়লেন ২২ নেতা, ‘ইন্ডিয়া’ মঞ্চকে সমর্থনের ঘোষণা

People's Reporter: প্রাক্তন সাংসদ রেণু কুশওয়াহা বলেন, “বহিরাগতদের টিকিট দেওয়ার অর্থ আপনার দলে যোগ্য লোক নেই। আমরা কি আপনার দলের শ্রমিক শ্রেণীর লোক যারা কেবল আপনার জন্য কাজ করে আপনাকে নেতা বানাবে?"

লোকসভার টিকিট না পেয়ে একযোগে দল ছাড়লেন ২২ জন লোক জনশক্তি পার্টির (রাম বিলাস) নেতা। শুধু তাই নয়, আসন্ন লোকসভা নির্বাচনে এনডিএ শিবিরকেও সমর্থন করবেন না তাঁরা। পরিবর্তে বিরোধী জোট ‘ইন্ডিয়া’-কে সমর্থন করেবন বলে জানিয়েছেন তাঁরা। এর ফলে বিহারে চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) এবং এনডিএ জোট বড় ধাক্কা খাবে বলে মনে করছে বিশেষজ্ঞ মহল।

দলত্যাগকারী দের মধ্যে রয়েছেন প্রাক্তন সাংসদ রেণু কুশওয়াহা, প্রাক্তন বিধায়ক এবং দলের জাতীয় সাধারণ সম্পাদক সতীশ কুমার, রাজ্য সাধারণ সম্পাদক রাজেশ ডাঙ্গি, স্টেট অর্গানাইজার রবীন্দ্র সিং সহ একাধিক শীর্ষ নেতৃত্ব। তাঁরা সরাসরি রামবিলাস-পুত্র চিরাগ পাসোয়ানের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন। টাকার বিনিময়ে বহিরাগতদের টিকিট দেওয়া হয়েছে বলে অভিযোগ করেছেন তাঁরা।

প্রাক্তন সাংসদ রেণু কুশওয়াহা বলেন, “বহিরাগতদের পরিবর্তে দলের কর্মীদের টিকিট দেওয়া উচিত। বাইরের লোকদের টিকিট দেওয়া হয়েছে, এর অর্থ আপনার দলে যোগ্য লোক নেই। আমরা কি আপনার দলের শ্রমিক শ্রেণীর লোক যারা কেবল আপনার জন্য কাজ করে আপনাকে নেতা বানাবে? বহিরাগতকে টিকিট দেওয়ার মাধ্যমে আমাদের কাজ নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। আমরা এখানে দলের জন্য কর্মচারী হিসাবে কাজ করতে আসিনি।"

এরপরই প্রাক্তন বিধায়ক এবং এলজেপির জাতীয় সাধারণ সম্পাদক সতীশ কুমার জানান, আসন্ন লোকসভা নির্বাচনে তাঁরা সকলেই বিজেপি বিরোধী জোট ইন্ডিয়া-কে সমর্থন করবেন। তিনি বলেন, “এমন গুরুত্বপূর্ণ নির্বাচনে এলজেপি সুপ্রিমো এমন লোকদের টিকিট দিয়েছেন যা দেখে দলের কর্মীরা হতবাক হয়ে গেছে। যারা দিনরাত 'হ্যালো চিরাগ পাসওয়ান' স্লোগান তুলেছিল এবং 'নতুন বিহার' আশা করেছিল, তাঁদের সাথে বিশ্বাসঘাতকতা করা হয়েছে, তাঁদের আকাঙ্খা চূর্ণ করা হয়েছে। এখন দেশকে বাঁচাতে হলে ইন্ডিয়া মঞ্চকে সমর্থন করতে হবে। আমরাও ইন্ডিয়া মঞ্চকে সমর্থন করব।“

দলের সাংগঠনিক সম্পাদক রবীন্দ্র সিং অভিযোগ করেছেন, টাকার বিনিময়ে টিকিট দিয়েছেন চিরাগ পাসোয়ান। তিনি বলেন, "চিরাগ পাসওয়ান বিহারের জনগণের আবেগ নিয়ে খেলা করেছেন। আমাদের কঠোর পরিশ্রমের কারণেই এনডিএ শিবিরের তরফ থেকে এবার পাঁচটি আসন দেওয়া হয়েছিল, কিন্তু সমস্ত টিকিট বিক্রি করে দিয়েছেন তিনি। বিহারের মানুষ তাঁকে এর উত্তর দেবে।“

বিহারের ৪০টি লোকসভা আসনের মধ্যে লোক জনশক্তি পার্টি (রাম বিলাস) এবার যে পাঁচটি আসনে লড়ছে সেগুলি হল - বৈশালী, হাজিপুর, সমষ্টিপুর, খাগরিয়া এবং জামুই।

২০১৯ সালে এনডিএ-র শরিক হিসাবে ছ’টি আসনে লড়ে সব ক’টিতেই জিতেছিল অবিভক্ত লোক জনশক্তি পার্টি। এরপর দলের প্রতিষ্ঠাতা রামবিলাসের মৃত্যুর পর দল দু’ভাগে ভাগ হয়ে যায়। একটিতে থাকেন রামবিলাস পাসোয়ানের ছেলে চিরাগ পাসোয়ান এবং অন্য ভাগে থাকেন রামবিলাসের ভাই পশুপতি। এবার চিরাগ পাসোয়ানের সাথে জোট করেছে এনডিএ।

চিরাগ পাসোয়ান
Pashupati Paras: বিহারে এনডিএ-র আসন সমঝোতা ঘোষণা হতেই জোট ছাড়লেন কেন্দ্রীয় মন্ত্রী পশুপতি পারস
চিরাগ পাসোয়ান
Lok Sabha Polls 24: বিহারে এনডিএ-র আসনরফা চূড়ান্ত, কাকাকে কোণঠাসা করে শেষ হাসি এলজেপি-র চিরাগের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in